নিয়মিত তিলের তেল দিয়ে মাত্র দশ মিনিট মালিশ করুন, হাতেনাতে পাবেন ম্যাজিকের মত ফল

পায়ে নিয়মিত তিলের তেল দিয়ে মাত্র দশ মিনিট মালিশ করলেই যথেষ্ট।। ক্লান্তি থেকে মুক্তি মিলবে জানেন? এমনকি বিভিন্ন রোগের হাত থেকেও রক্ষা পেতে সাহায্য করে। 

deblina dey | Published : Sep 29, 2024 9:55 AM IST

15

এই যুগে মহিলাদের কোনও অবসর নেই। উৎসব হোক বা সাধারণ দিন, তাদের ঘরের কাজ এবং অফিসের কাজের মধ্যে ভারসাম্য বজায় রাখতে হয়। এমতাবস্থায়, তারা খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়েন। বিভিন্ন স্বাস্থ্য সমস্যা তাদের কষ্ট দেয়। এমন পরিস্থিতিতে, যদি তারা নিয়মিত তিলের তেল দিয়ে পায়ে দশ মিনিট মালিশ করেন, তাহলে তারা ক্লান্তি থেকে মুক্তি পাবেন জানেন? এমনকি বিভিন্ন রোগের হাত থেকেও রক্ষা পেতে সাহায্য করে। আর তিলের তেল প্রতিদিন পায়ে মালিশ করলে কি কি উপকার পাওয়া যায় আসুন জেনে নেওয়া যাক...

অনেকেই পায়ে তেল দিয়ে মালিশ করেন। তবে... নারকেল তেল, বা অন্যান্য সাধারণ তেলের পরিবর্তে তিলের তেল ব্যবহার করা উচিত। এখনও পর্যন্ত যদি আপনার অভ্যাস না থাকে, তাহলে একবার অভ্যাস করুন। এর উপকারিতা দেখে আপনি অবাক হয়ে যাবেন। অকল্পনীয় স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

25

১.দৃষ্টিশক্তি উন্নত হয়...
প্রতিদিন পায়ের তলায়.. তিলের তেল লাগালে  অথবা ভালো করে মালিশ করলে দৃষ্টিশক্তি উন্নত হয়। আপনার বিশ্বাস নাও হতে পারে। কিন্তু.. এটাই সত্যি। আমাদের পায়ের একটি পয়েন্ট চোখের সঙ্গে সম্পর্কিত। তাই... পায়ে মালিশ করলে.. তা চোখের জন্য উপকারী। চোখের ক্লান্তি, জ্বালা ইত্যাদি সহজেই দূর হয়। চোখের সমস্যা অনেক हद পর্যন্ত আপনার কাছ থেকে দূরে থাকে।


২. বিরক্তি দূর হয়
প্রতিদিন রাতে ঘুমানোর আগে তিলের তেল দিয়ে পায়ের তলায় মালিশ করলে সারাদিনের ক্লান্তির ফলে বিরক্তিও দূর হয়। আসলে, মালিশ আপনার পায়ের পেশীগুলিকে শিথিল করে। পায়ের তলায় থাকা কিছু স্নায়ু মস্তিষ্কে যায়। মালিশের সময় তারাও শান্ত থাকে। এটি আপনার মস্তিষ্ককে বিশ্রাম দেয়। সারাদিন যত কাজের চাপ থাকুক না কেন, মস্তিষ্ককে বিশ্রাম দেয়।

35

৩. ফোলা কমায়
সারাদিন ঘরের কাজ, অফিসের কাজ করার পর, সারা শরীরের ওজন পড়ে পায়ে। রাত হলেই অনেকের পায়ে প্রচণ্ড ব্যথা শুরু হয়। মাঝে মাঝে  পায়ে ফোলাও দেখা দেয়।  কখনও কখনও এই ফোলা খুবই কষ্টদায়ক হয়। এমন পরিস্থিতিতে রাতে ঘুমানোর আগে তিলের তেল দিয়ে পায়ের তলায় মালিশ করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তিলের তেলের সবচেয়ে ভালো দিক হল এটি গরম হয় এবং ব্যথা দূর করে।

45

৪. মেদ ঝরাতে
একটি গবেষণায় দেখা গেছে..  যারা প্রতিদিন ১ টেবিল চামচ তিলের তেল খান তারা সহজেই ওজন কমাতে সক্ষম হন। আপনি যদি তিলের তেল খেতে না পারেন, তাহলে আপনার শরীরে মালিশ করুন। বিশেষ করে তিলের তেল দিয়ে পায়ের তলায় মালিশ করলে শরীর গরম হওয়ার সঙ্গে সঙ্গে শরীরের মেদ ঝরাতে শুরু করে। তিলের তেলে থাকা পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


৫. সব অঙ্গ সুস্থ থাকে
তিলের তেলে থাকে স্যাসামিন, স্যাসামল, যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। এটি হৃদয়ের জন্য খুবই উপকারী। আপনার এটি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত, তবে আপনি যদি এটি খেতে না পারেন তবে আপনার পায়ের তলায় মালিশ করুন। এটি আপনার শরীরের প্রতিটি অঙ্গকে সুস্থ রাখে। বিশেষ করে আপনার হৃদয়কে হৃদরোগ থেকে রক্ষা করে।

55

৬. ক্লান্তি দূর হয়
স্বাভাবিকভাবেই, আপনি যদি আপনার পায়ে মালিশ করেন, তাহলে আপনার সারাদিনের ক্লান্তি দূর হয়ে যাবে। তিলের তেল দিয়ে মালিশ করলে আরও বেশি উপকার পাওয়া যায়। এই তেলে থাকে অ্যামিনো অ্যাসিড। এটি সেরোটোনিনের ক্রিয়ার সাথে সম্পর্কিত। এটি এক ধরণের নিউরোট্রান্সমিটার যা শরীরের  মেজাজকে প্রভাবিত করে। তিলের তেল দিয়ে মালিশ করলে ক্লান্তি, হতাশা , চাপ থেকে দূরে থাকা যায়।

৭. আপনি হালকা বোধ করবেন
পায়ে তিলের তেল দিয়ে মালিশ করলে   শরীরের সব স্নায়ু খুলে যায়। এইভাবে, মানসিক ও শারীরিকভাবে খুব হালকা বোধ হয়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos