এই নিয়মেই নিয়ন্ত্রণে থাকবে ব্লাড সুগার! ডায়াবিটিসে সুস্থ থাকতে জীবনে কী কী বদল আনবেন জেনে নিন

জীবন যাত্রায় বদল আনলে সহজে এই রোগ নিয়ন্ত্রণে রাখা যায়। আসুন জেনে নেওয়া যাক দৈনন্দিন জীবনে কী কী নিয়ম মানলে সহজে ব্লাড সুগার বাড়বে না -

Anulekha Kar | Published : Apr 3, 2024 8:11 AM IST

এখন ঘরে ঘরে ডায়াবিটিস রোগী। দিনে দিনে এই রোগে আক্রান্তর সংখ্যা আরও বাড়ছে। এই রোগ একেবারে নির্মূল করা সম্ভব নয়। তবে ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা যায়। ব্লাড সুগার নিয়ন্ত্রণের জন্য ওষুধ তো আছেই, তবে শুধু ওষুধ নয় সুস্থ থাকতে পাল্টাতে হবে জীবনযাত্রাও।

জীবন যাত্রায় বদল আনলে সহজে এই রোগ নিয়ন্ত্রণে রাখা যায়। আসুন জেনে নেওয়া যাক দৈনন্দিন জীবনে কী কী নিয়ম মানলে সহজে ব্লাড সুগার বাড়বে না -

খাবারে বদল আনুন -

ডায়াবিটিকরা খাবারে বদল আনুন। অতিরিক্ত ভাজাভুজি, তেল মশলা জাতীয় খাবার বাদ দিয়ে শাক-সবজি, ফল জাতীয় খাবার বেশি করে খান। হোল গ্রেইনস, লিন প্রোটিন ও হেলদি ফ্যাট জাতীয় খাবার বেশি করে খেতে হবে।

ওজনের দিকে খেয়াল রাখুন -

ডায়াবিটিসের চরম শত্রু হল ওজন। তাই ওজন একেবারেই বাড়তে দেওয়া চলবে না। যখনই ওজন বাড়বে তখনই ওজন কমানোর দিকে নজর দিতে হবে।

ব্লাড সুগার পরিমাপ করুন - 

মাঝে মধ্যেই ব্লাড সুগার পরিমাপ করুন। এতে সুগার বেড়েছে না কমেছে তা জানতে পারবেন। বহুদিন পর্যন্ত ব্লাড সুগার পরিমাপ না করলে ক্ষতি হতে পারে।

মানসিক চাপ দূরে রাখুন-

 মানসিক চাপের সঙ্গে ব্লাড সুগারের একটি নিবিড় সম্পর্ক রয়েছে। মানসিক চাপের কারণে সুগার বেড়ে যায়। তাই ডায়াবিটিকদের উচিত সবসময় মানসিক ভাবে সুস্থ থাকা ও দুশ্চিন্তামুক্ত থাকা।

Share this article
click me!