বর্ষায় এলার্জি থেকে সাবধান, জেনে নিন কোন কোন অ্যালার্জির সমস্যা দেখা দেয় এই মরশুমে

বর্ষার সময় দেখা দেয় নানান এলার্জির সমস্যা। এই বর্ষায় এলার্জি থেকে সাবধান। জেনে নিন কোন কোন অ্যালার্জির সমস্যা দেখা দেয় বর্ষার মরশুমে।

Sayanita Chakraborty | Published : Jul 12, 2023 4:00 PM IST

বর্ষার মরশুম মানে একের পর এক শারীরিক জটিলতা। এই সময় পেটের সমস্যা থেকে সর্দি-কাশির মতো সমস্যা। তেমনই দেখা দেয় ডেঙ্গু থেকে ম্যালেরিয়ার মতো কঠিন রোগ। তেমনই বর্ষার সময় দেখা দেয় নানান এলার্জির সমস্যা। এই বর্ষায় এলার্জি থেকে সাবধান। জেনে নিন কোন কোন অ্যালার্জির সমস্যা দেখা দেয় বর্ষার মরশুমে।

ত্বকে ছত্রাক সংক্রমণে ভোগেন অনেকে। এই সময় অনেকেরই ত্বকে ছত্রাক সংক্রমণের সমস্যা দেখা দেয়। এই সময় চারিদিকে জীবাণু থাকে। ভিজে জামা, ভিজে জুতো থেকে সংক্রমণ দেখা যায়। এর থেকে সহজে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। ত্বকের অ্যালার্জির সমস্যা থেকে মুক্তি পেতে এই সময় এমন ভিজে ও স্যাঁতসেঁতে জিনিস থেকে দূরে থাকুন।

হাইপারপিমেন্টেশনের সমস্যা দেখা দেয় বর্ষার মরশুমে। ত্বকের মেলানোসাইট যখন সূর্যের সংস্পর্শে আসে তখন হাইপারপিমেন্টেশনের সৃষ্টি হয়। বর্ষার মেঘলা আকাশ থাকে। এই সময় হঠাৎ রোদের সংস্পর্শে এলে হাইপারপিমেন্টেশনের সমস্যা বাড়ে।

ব্রণ ও একজিমার ঝুঁকি বাড়ে বর্ষার সময়। এই রোগ থেকে সাবধান। এই সময় অধিকাংশই ব্রণর সমস্যায় ভোগেন। সঙ্গে দেখা দেয় একজিমা, চুলকানি। ত্বকের এই সমস্যা থেকে বাঁচতে রোজ নিয়ম করে ত্বক পরিষ্কার করুন। ত্বকে ময়লা জমে তার থেকে দেখা দেয় এই সমস্যা।

ফেসিয়াল কলিকুলাইটিস রোগে আক্রান্ত হন অনেকে। এটি কপাল, উরু, পশ্চাতদেশে হয়। আর্দ্রতা, ঘাম, ডিহাইড্রেশন থেকে দেখা দেয় ফেসিয়াল কলিকুলাইটিস রোগ। ত্বক নিয়মিত পরিষ্কার রাখুন ও জীবাণু নাশক সাবান মেখে স্নান করুন। এতে ফেসিয়াল কলিকুলাইটিস রোগ থেকে মুক্তি পেতে পারেন।

আঙুলে ফাঁকে ছত্রাক সংক্রমণ দেখা যায়। ভিজে ও স্যাঁতসেতে পরিবেশ থাকে এই সময়। সঙ্গে এই সময় হাত ও পায়ে জল শুকনো হয় না সহজে। এর কারণে দেখা দিতে পারে আঙুলে ফাঁকে ছত্রাক সংক্রমণ। তাই হাত শুকনো রাখুন। এই সময় হাত ও পা ভালো করে মুছে নিন। এতে মিলবে উপকার

বর্ষার সময় সঠিক খাবার খেলে মিলবে উপকার। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আছে এমন খাবার খান। আদা ও রসুনে আছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি, অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য। নিয়ম করে আদা ও রসুন খেতে পারেন। বর্ষার সময় নিয়ম করে তেঁতো খান। এতে মিলবে উপকার। এবার থেকে মেনে চলুন এই সকল টিপস।

 

আরও পড়ুন

আরব সাগরের সৌন্দর্য, নির্মলতা উপভোগ করতে ভ্রমণ তালিকায় আলিবাগ ট্রাভেল

সারাদিন কিছু না খেলে কি হবে, জেনে নিন এটি শরীরের জন্য উপকারী নাকি ক্ষতিকর

আদার খোসাতেও কত গুণ আছে জানেন, জানলে আর ভুলেও ডাস্টবিনে ফেলে দেবেন না

Share this article
click me!