ব্ল্যাক টি গ্রিন টি-এর চেয়ে 'ম্যাচা চা' আরও দুর্দান্ত, জেনে নিন কাদের জন্য বেশি উপকারী

মাচা চা-ও অনেক আশ্চর্যজনক উপকারিতার রয়েছে। এটি ক্যামেলিয়া সাইনেনসিস নামের উদ্ভিদ থেকে প্রস্তুত করা হয়। এই চা শুধু নিয়মিত গ্রিন টি নয়। পানে সুস্বাদু হওয়ার পাশাপাশি ম্যাচা চা স্বাস্থ্যের জন্যও অনেক উপকার করে।

 

Web Desk - ANB | Published : Mar 12, 2023 6:45 AM IST / Updated: Mar 12 2023, 12:18 PM IST

আপনি কালো চা, সবুজ চা, হার্বাল চা, সাদা চা সম্পর্কে শুনেছেন এবং কত প্রকারের চা জানেন না এবং সেগুলিও চুমুক খেয়েছেন। কিন্তু কখনও কি 'মাচা চাই' শুনেছেন? নাকি কখনও স্বাদ পেয়েছেন? যদি না হয়, তাহলে আজ আমরা এই চায়ের এক থেকে অনেক অসাধারণ উপকারিতার কথা বলব। আসলে, ম্যাচা চা-ও একটি ভেষজ চা যা পাতার গুঁড়া থেকে তৈরি করা হয়।

মাচা চা-ও অনেক আশ্চর্যজনক উপকারিতার রয়েছে। এটি ক্যামেলিয়া সাইনেনসিস নামের উদ্ভিদ থেকে প্রস্তুত করা হয়। এই চা শুধু নিয়মিত গ্রিন টি নয়। পানে সুস্বাদু হওয়ার পাশাপাশি ম্যাচা চা স্বাস্থ্যের জন্যও অনেক উপকার করে।

ম্যাচা চা পানের উপকারিতা-

১) অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ: অ্যান্টিঅক্সিডেন্টগুলি শরীর থেকে খারাপ অণুগুলি দূর করতে এবং অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। ম্যাচা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। ফুড রিসার্চ ইন্টারন্যাশনালের একটি গবেষণায় বলা হয়েছে যে চায়ে ফ্ল্যাভোনয়েডও রয়েছে। এই চায়ের ফ্ল্যাভোনয়েডগুলি প্রদাহ কমাতে এবং দাঁতের ক্ষয় রোধ করতে সাহায্য করে।

২) ক্যান্সার প্রতিরোধে সহায়ক: অনেক গবেষণায় দেখা গিয়েছে যে ম্যাচা ক্যান্সারের বিরুদ্ধে কার্যকর প্রতিকার। তবে কোনও গবেষণায় এই চা পান করলে ক্যানসার থেকে রক্ষা পাওয়ার বিষয়ে কোনও নিশ্চয়তা দেওয়া হয়নি। তবে এমন নয় যে তারা ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে আপনাকে সাহায্য করতে পারে না।

৩) মস্তিষ্কের কার্যকারিতার উন্নতি: মাচা চা মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধিতে কার্যকর প্রমাণিত হতে পারে। হেলথলাইন জানিয়েছে যে কিছু গবেষণায় দেখা গিয়েছে যে ম্যাচা চা পান করলে স্মৃতিশক্তি, ফোকাস বৃদ্ধিতে সাহায্য করে।

আরও পড়ুন- কোন কলায় পুষ্টিগুণ বেশি ও বেশি উপকারীও, কাঁচা না পাকা, কি বলছেন বিশেষজ্ঞরা

আরও পড়ুন- রাতে ঘুমের মধ্যে চিৎকার করলে বা কেঁদে ফেললে, সাবধান হোন কাটিয়ে উঠুন এই সমস্যা

৪) ওজন কমানো: ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথের মতে, ম্যাচা চা আপনাকে ওজন কমাতে অনেক সাহায্য করতে পারে। এটি শক্তি ব্যয় এবং চর্বি অক্সিডেশন বাড়ায়। অধিকন্তু, এটি লিপোজেনেসিস এবং চর্বি শোষণ হ্রাস করে।

৫) উজ্জ্বল ত্বক: মাচায় উল্লেখযোগ্য পরিমাণে ক্যাটেচিন রয়েছে। ক্যাটেচিন একটি যৌগ যা ত্বককে উজ্জ্বল করতে এবং কোলাজেনের মাত্রা উন্নত করতে সাহায্য করে। ম্যাচা চায়ে ব্যবহৃত পাউডারটি অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয় স্বাস্থ্যের জন্য ভাল বলে পরিচিত।

Share this article
click me!