শুধু মহিলারা নন, মেনোপজ হয় পুরুষদেরও, জেনে নিন কোন বয়সে হয় ও কী লক্ষণ

৫০ বা তার বেশি বয়সী পুরুষদের এই অবস্থার মধ্য দিয়ে যেতে হয়। এটি প্রায়ই হাইপোগোনাডিজমের সাথে যুক্ত। আসলে এমনটা হয় যে বয়সের সাথে সাথে পুরুষদের টেস্টোস্টেরনের মাত্রা কমতে থাকে।

Parna Sengupta | Published : Nov 1, 2023 6:31 PM IST

পুরুষ মেনোপজ 'অ্যান্ড্রোপজ' নামেও পরিচিত। একজন মহিলা যেমন ৫০ বছর বয়সের পরে মেনোপজের মধ্য দিয়ে যায়, তেমনি একজন পুরুষও একটি নির্দিষ্ট বয়সে মেনোপজের মধ্য দিয়ে যায়। মেনোপজের সময় পুরুষদের মধ্যে টেস্টোস্টেরনের ঘাটতি শুরু হয়। এর প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে ক্লান্তি, অনিদ্রা, মেজাজের পরিবর্তন এবং আরও অনেক কিছু। এটি উর্বরতাকেও প্রভাবিত করে।

এই পরিবর্তনগুলি মেনোপজের সময় পুরুষদের শরীরে ঘটতে শুরু করে

পুরুষ মেনোপজ ঘটে যখন একজন পুরুষের শরীরে টেস্টোস্টেরনের মাত্রা কমে যায়। ৫০ বা তার বেশি বয়সী পুরুষদের এই অবস্থার মধ্য দিয়ে যেতে হয়। এটি প্রায়ই হাইপোগোনাডিজমের সাথে যুক্ত। আসলে এমনটা হয় যে বয়সের সাথে সাথে পুরুষদের টেস্টোস্টেরনের মাত্রা কমতে থাকে। এটি টেস্টোস্টেরনের ঘাটতি, অ্যান্ড্রোজেনের ঘাটতি এবং দেরীতে শুরু হওয়া হাইপোগোনাডিজম নামেও পরিচিত। এই সময়ে শরীরে নানা ধরনের পরিবর্তন ঘটতে থাকে। কিছু পুরুষের ক্ষেত্রে এই প্রক্রিয়াটি খুব ধীরে ধীরে শুরু হয় কিন্তু কাউকে অনেক ধরনের হরমোনের পরিবর্তনের মধ্য দিয়ে যেতে হয়।

পুরুষদের মেনোপজের প্রাথমিক লক্ষণ

শরীরে শক্তির অভাব

বিষণ্ণবোধ

অনুপ্রেরণার অভাব

আরও পড়ুন - Salt Water Benefits: স্বাস্থ্য উপকারিতায় নুন জলের ম্যাজিক, কীভাবে খাবেন জেনে নিন

আত্মবিশ্বাস হারানো

ঘুমের অভাব

শরীরের চর্বি বৃদ্ধি, স্থূলতা

পেশী ক্ষয় এবং শারীরিক দুর্বলতা অনুভব করা

আরও পড়ুন - কমবে ৬৮ ক্যালোরি ! চুমু খাওয়ার এত উপকারিতা জানতেন?

গাইনোকোমাস্টিয়া বা স্তন বৃদ্ধি

হাড়ের ব্যথা এবং শক্ত হওয়া

শুক্রাণুর পরিমাণ কমে যাওয়া

হাড় দুর্বল হয়ে যাওয়া

চুল পড়া

অস্টিওপরোসিস

৫০ বছর বয়সের পরে যদি কোনও পুরুষের মধ্যে এই জাতীয় লক্ষণ দেখা দেয় তবে তাকে একজন ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। আর চিকিৎসকের পরামর্শেই তাদের পরবর্তী চিকিৎসা করাতে হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে

Share this article
click me!