Healthy Food: মাছ, মাংসের মধ্যে কোনটিতে বেশি প্রোটিন রয়েছে, জানুন স্বাস্থ্যকর কোনটি

এই বিষয়ে বিভিন্ন মত রয়েছে। তবে তথ্য অনুযায়ী প্রানীর মাংস, মুরগির মাংস বা মাছে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে।

 

Saborni Mitra | Published : Dec 12, 2023 12:29 PM IST

রেড মিট বা খাসির মাংস, মুরগি বা মাছ তিনটি খাবারই আমাদের নিত্যদিনের খাবার আমিষাশীদের জন্য। তিনটে খাবারই প্রোটিনের দুর্দান্ত উৎস। শরীরের কোষ ও টিস্যু মেরামতির জন্য এগুলি উপকারী। হজম এবং পেশী, ত্বক, তরুণাস্থি এবং হাড় তৈরি বা শক্তিশালী করার জন্য এগুলি গুরুত্বপূর্ণ। যদিও অনেকেই এগুলি খান না। প্রয়োজনে তারা বিকল্প প্রোটিন বেছে নেন। কিন্তু যারা এগুলি খান তারা জেনে নিন এই তিনটি খাবারের মধ্যে কোনটিতে সবথেকে বেশি প্রোটিন রয়েছে।

রেডমিট, মাছ আর মুরগির মাংস-

এই বিষয়ে বিভিন্ন মত রয়েছে। তবে তথ্য অনুযায়ী প্রানীর মাংস, মুরগির মাংস বা মাছে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। অ্যানিম্যাল প্রোটিন যে কোনও মানুষের জন্য প্রোটিনের একটি দুর্দান্ত উৎস। প্রাণীজ প্রোটিনের উৎস অ্যান্টিবায়োটিক, কৃত্রিম হরমোন এবং রাসায়নিক দ্বারা দূষিত, যা দীর্ঘমেয়াদে মানব স্বাস্থ্যের উপর মারাত্মক প্রভাব ফেলে।

প্রাণিজ প্রোটিনে রাসায়নির ভেজাল থাকে। হাঁস মুরগির খাবারে প্রায়ই উচ্চমাত্রার হরমোন ও অ্যান্টিবায়েটিক ইনজেকশন ব্যবহার করা হয়। পশুপাখিদের চেহারা তৈরি করার জন্য। পাশাপাশি মাছ আর মাংসে প্রচুর পরিমাণে প্রিজারভেটিভ দেওয়া হয়। যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। অনেক গবেষণায় দেখা গেছে, কম স্যাচুরে়টেড ফ্যাট যুক্ত খাবার যে কোনও মানুষের খুব ভাল। আর সেই কারণে রেডমিট বা খাসির মাংস যে কোনও মানুষের জন্য স্বাস্থ্যকর। এতে সমস্ত পুষ্টিগুণ রয়েছে। রেড মিড চর্বি পোড়াতে সাহায্য করে।এতে প্রচুর পরিমাণে স্টিয়ারিক অ্যাসিড রয়েছে, যা শরীরকে চর্বি পোড়াতে সংকেত দেয়।

অন্যদিকে সামুদ্রিক খাবার ও মিষ্টি জলের মাছ প্রোটিনের একটি খুব ভাল উৎস। এই জাতীয় মাছে প্রচুর পরিমাণে ধাতব পাদার্থ রয়েছে। কিন্তু এই মাছ যদি প্রচুর পরিমাণে খাওয়া হয় তাহলে শরীরের জন্য ক্ষতিকর হয়। কারণ সমুদ্রের জলে প্রচুর পরিমাণে আর্সেনিক ও পারদ রয়েছে।

আরও পড়ুনঃ

Fake Photo: রামমন্দিরের পুরোহিতের জাল আপত্তিকর ছবি পোস্ট, গ্রেফতার গুজরাট কংগ্রেসের নেতা

Healthy Food: ডিম সেদ্ধ খান আর ওজন কমান, সঙ্গে জানুন সেদ্ধ ডিমের আরও উপকারিতা

Onion: অত্যাধিক কাঁচা পেঁয়াজ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, জানুন ৭টি পার্শ্বপ্রতিক্রিয়া

 

Share this article
click me!