শীতকাল জুড়ে বাচ্চাদের ডায়েটে এই খাবারগুলো মাস্ট, পালাবে সর্দি কাশি জ্বরের মত সমস্যা

শিশুদের ফ্লু থেকে দূরে রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ডায়েটে অনেক ধরনের খাবার রাখতে পারেন। এই খাবারগুলো পুষ্টিগুণে ভরপুর। এগুলো স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

Web Desk - ANB | Published : Nov 16, 2022 10:52 AM IST

শীতের মরসুম শুরু হয়েছে। কনকনে ঠান্ডা এখনও না পড়লেও এই শীতে হঠাৎ করে শরীর খারাপ হচ্ছে অনেকেরই। বিশেষ করে সর্দি কাশিতে ভুগছে বাড়ির বাচ্চারা। এই ঋতু অনেক রোগকে সঙ্গে নিয়ে আসে। এই মৌসুমে সর্দি-কাশির মতো সমস্যায় পড়তে হয়। শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা এমনিতেই দুর্বল। এমন পরিস্থিতিতে শিশুরা খুব দ্রুত মৌসুমী ভাইরাসে আক্রান্ত হতে পারে। শিশুদের ফ্লু থেকে দূরে রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ডায়েটে অনেক ধরনের খাবার রাখতে পারেন। এই খাবারগুলো পুষ্টিগুণে ভরপুর। এগুলো স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আসুন জেনে নিই শিশুদের খাদ্যতালিকায় কোন কোন খাবার রাখতে পারেন।

গুড়: গুড় মিষ্টির একটি স্বাস্থ্যকর বিকল্প। বাচ্চাদের খাবারে গুড় রাখতে পারেন। এটি ভিটামিন বি ১২, বি সিক্স, ফোলেট, আয়রন, খনিজ এবং ক্যালসিয়াম সমৃদ্ধ। এটি শরীরকে উষ্ণ রাখতেও সাহায্য করে। এটি শিশুদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

আমলকি: আমলকির অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এগুলো ফ্লু, সাধারণ সর্দি এবং হজমের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। আমলকিতে রয়েছে ভিটামিন সি। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি অনেক রোগ প্রতিরোধে সাহায্য করে।

খেজুর: খেজুর সবার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এতে অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায়, এতে প্রচুর পরিমাণে আয়রন ও ফাইবার পাওয়া যায়, খেজুর সকালে খালি পেটে খেতে হবে, যা শরীরের অনেক রোগ থেকে মুক্তি দেয়। ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়ামের পাশাপাশি কার্বোহাইড্রেট, চিনি, ভিটামিন বি৬ও পাওয়া যায় খেজুরে।

সাইট্রাস ফল: সাইট্রাস ফল ভিটামিন সি-এর একটি চমৎকার উৎস। সাইট্রাস ফলের মধ্যে রয়েছে কমলা, লেবু এবং আঙ্গুরের মতো ফল। এই ফলগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এগুলো খুবই সুস্বাদু।

বিটরুট: শিশুরা বিটরুট খেতে পারে। বিটরুট জুস এবং সালাদ আকারে খাওয়া যেতে পারে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি ফাইবার সমৃদ্ধ। এর সেবন পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়াও এটি অন্যান্য অনেক স্বাস্থ্য সমস্যা দূর করতে সাহায্য করে। বিটরুটে আয়রনও রয়েছে প্রচুর। এটি শরীরে রক্তের অভাব হতে দেয় না।

শালগম: শালগম স্যালাড হিসেব খাওয়া যেতে পারে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এতে রয়েছে ভিটামিন সি। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য। তারা বাহ্যিক সংক্রমণ থেকে রক্ষা করার জন্য কাজ করে। ঠাণ্ডা ও ফ্লুর সমস্যা দূরে রাখতে এগুলো কাজ করে।

আরও পড়ুন

সকালে খালি পেটে খেজুর, মুক্তি পাবেন এই ৫টি সমস্যা থেকে

খাদ্যতালিকায় ৭০ শতাংশ জুড়ে থাকবে স্বাস্থ্যকর ফ্যাট, রইল কিটোজেনিক ডায়েটের উপকারিতা

Share this article
click me!