ফুল বডি চেকআপে কয়টি পরীক্ষা আছে, সময় মতো করলে এসব রোগ থেকে রক্ষা পাওয়া যায়

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বছরে একবার বা দুবার পুরও শরীর পরীক্ষা করা উচিত। অন্যদিকে, আপনার বয়স যদি ৫০ বা ৬০-এর বেশি হয়, তবে আপনাকে অবশ্যই বছরে দুবার পুরো শরীর পরীক্ষা করাতে হবে।

 

Web Desk - ANB | Published : Nov 16, 2022 9:25 AM IST / Updated: Nov 16 2022, 03:10 PM IST

আমরা সবাই চাই যে আমরা এবং আমাদের পরিবার সুস্থ থাকে এবং রোগ থেকে দূরে থাকি। এই জন্য খাবার এবং জীবনযাত্রা যতটা গুরুত্বপূর্ণ, নিয়মিত শরীর পরীক্ষা করাও সমান গুরুত্বপূর্ণ। হ্যাঁ, একজন মানুষ যেভাবে তার খাবার ও পানীয়ের যত্ন নেয়, একইভাবে আমাদের সময় সময় আমাদের শরীর পরীক্ষা করা উচিত। বলা হয় প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম। এই জিনিসটি সম্পূর্ণ শরীরের পরীক্ষার জন্য প্রযোজ্য। 

কোনও বড় রোগ হওয়ার আগেই যদি কোনও ব্যক্তির চেকআপ করানো হয়, তাহলে তার জীবন বাঁচানো যাবে বা সময় মতো চিকিৎসা করা যাবে। ভারতে খুব কম লোকই আছেন যারা নিয়মিত তাদের সম্পূর্ণ শরীর পরীক্ষা করান। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বছরে একবার বা দুবার পুরও শরীর পরীক্ষা করা উচিত। অন্যদিকে, আপনার বয়স যদি ৫০ বা ৬০-এর বেশি হয়, তবে আপনাকে অবশ্যই বছরে দুবার পুরো শরীর পরীক্ষা করাতে হবে।

ফুল বডি চেকআপের সবচেয়ে বড় সুবিধা হলো আপনি সময় মতো শরীরের যে কোনও রোগ বা সমস্যা শনাক্ত করতে পারবেন এবং তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা বা চিকিৎসা নিতে পারবেন। যখনই বডি চেকআপের কথা আসে, প্রায়শই মানুষের মনে প্রশ্ন আসে যে ফুল বডি চেকআপে কতগুলি পরীক্ষা বা টেস্ট রয়েছে এবং কোন পরীক্ষাগুলি প্রয়োজনীয়। 

বেশিরভাগ সম্পূর্ণ শরীর পরীক্ষায়, ডাক্তাররা প্রথমে ব্যক্তির ওজন এবং উচ্চতা পরিমাপ করেন। এর পরে, শরীরের রক্তচাপ এবং অক্সিজেনের মাত্রা সহ হার্টের হার সনাক্ত করা হয়। এর পরেই ডাক্তার আপনাকে বিভিন্ন পরীক্ষা করার পরামর্শ দেন। যদিও শরীরের প্রতিটি অংশের সঙ্গে একটি পৃথক এস যুক্ত থাকে, তবে সম্পূর্ণ বডি চেকআপে, মূলত ৭ থেকে ৮টি পরীক্ষা করা হয়, যাতে ব্যক্তির পুরো শরীরের মূল্যায়ন পাওয়া যায়। চিকিত্সকরাও প্রথমে একজন ব্যক্তিকে এই ৭ থেকে ৮ টি পরীক্ষা সম্পূর্ণ বডি চেকআপ করার পরামর্শ দেন।

এই ৮ টি পরীক্ষা প্রয়োজন

ফুল বডি চেকআপে আপনার প্রস্রাব পরীক্ষা, চোখ ও কান পরীক্ষা, রক্তের সুগার পরীক্ষা, লিপিড প্রোফাইল, কিডনি ফাংশন পরীক্ষা, লিভার ফাংশন পরীক্ষা, ক্যান্সার পরীক্ষা, রক্ত ​​পরীক্ষা ইত্যাদি করা হয়। দ্রষ্টব্য, ডাক্তার প্রথমে আপনার শরীরের মূল্যায়ন করেন যার পরে আপনাকে বিভিন্ন পরীক্ষার পরামর্শ দেওয়া হয়।

Share this article
click me!