ফল খাওয়ার পরই জল খাচ্ছেন? ছোট কয়টি ভুলে বাড়তে পারে শারীরিক জটিলতা, দেখে নিন

সঠিক উপায় ফল না খেলে হতে পারে শারীরিক জটিলতা। জেনে নিন কোন উপায় মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Jan 16, 2023 8:57 AM IST

 

সুস্থ থাকতে বিশেষজ্ঞরা সকলে ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ফলে রয়েছে একাধিক উপকারী উপাদান। ভিটামিন, ক্যালসিয়াম, প্রোটিন থেকে শুরু করে নানান খনিজ উপাদান রয়েছে ফলে। আমরা সকলেই প্রতিদিন কোনও না কোনও ফল খেয়ে থাকি। তবে, সঠিক উপায় ফল না খেলে হতে পারে শারীরিক জটিলতা। জেনে নিন কোন উপায় মিলবে উপকার।

ফল কাটার দীর্ঘক্ষণ পর তা ফেলে রাখবেন না। এর থেকে বাড়তে পারে শারীরিক জটিলতা। ফল কাটার পর তা আগে খেয়ে নিন। ফেলে রাখলে হতে পারে বিপদ।

খাবার খাওয়ার পর সকলেই ফল খেয়ে থাকেন। খাবার খাওয়ার পরই ফল খাবেন না। অন্তত ৩০ মিনিট পর ফল খান। এতে বাড়তে পারে শারীরিক জটিলতা। খাবার খাওয়ার সঙ্গে ফল খেলে দেখা দিতে পারে সমস্যা। হজমের সমস্যা হতে পারে। তাই মেনে চলুন বিশেষ টিপস। খাবার খাওয়া অন্তত ৩০ মিনিট পর জল পান করুন।

অনেক বেশি ফল খাবেন না। এতে হতে পারে সমস্যা। বেশি ফল খেলে বিপাকীয় ক্রিয়ার ওপর খারাপ প্রভাব পড়তে পারে। এতে সমস্যা দেখা দিতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস। সুস্থ থাকতে চাইলে পরিমাণ মতো ফল খান।

ফলের সঙ্গে জল না খাওয়াই ভালো। যে কোনও খাবার খাওয়ার পর জল খেলে বিপাকীয় ক্রিয়ার ওপর খারাপ প্রভাব পড়ে। এতে পাচনতন্ত্রে পিএইচ মাত্রা ভারসাম্যহীন হয়ে পড়ে। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। তেমনই শরীর সুস্থ রাখতে চাইলে ফলের জুস খেতে পারেন। ফলে রয়েছে ভিটামিন, খনিজ, এনজাইম ও ফাইবার রয়েছে। ফলের সকল গুণ পেতে চাইলে ফল দিয়ে জুস বানিয়ে খেয়ে নিন। এতে মিলবে উপকার।

রাতে ফল খাবেন না। ঘুমানোর ২ থেকে ৩ ঘন্টা আগে ফল খাওযা উচিত নয়। এতে হজম প্রক্রিয়ায় খারাপ প্রভাব পড়ে। ঘুমানোর ঠিক আগে ফল খেলে শরীরে শক্তির মাত্রা বেড়ে যায়। ফলে ঘুমে খারাপ প্রভাব পড়ে। মেনে চলুন এই বিশেষ টিপস।

অনেক ফলের খোসায় ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট থাকে। ফাইবার, ভিটামিন সি ও ভিটামিন এ থাকে। অনেক ফলই খোসা সমেত খেয়ে থাকেন। তা ভালো করে পরিষ্কার করে নিন। জলে ডুবিয়ে রাখুন তারপর খাবেন। এবার থেকে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। 


আরও পড়ুন-

ইন্ডিয়ান পোস্টাল সার্ভিসে ৯৮০৮৩ টি শূন্যপদের জন্য বিজ্ঞপ্তি, মাধ্যমিক পাসরাও আবেদন করতে পারবেন

৩০ দিনের জন্য নিয়ে দেখুন No Sugar Challenge, এর ফলে মিলবে ৫টি বড় সুবিধা

পালিত হচ্ছে জাতীয় স্টার্টআপ দিবস, জেনে নিন কোন উদ্দেশ্য পালনে পালিত হয় দিনটি

 

Share this article
click me!