কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেত আলুবোখরা খান, দ্রুত মিলবে উপকার, রইল গুণের খোঁজ

শীতের সময় যাবতীয় পেটের সমস্যা থেকে মুক্তি পেতে কিংবা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি খেতে পারেন আলুবোখরা। জেনে নিন এই ফলের গুণ।

Web Desk - ANB | Published : Jan 16, 2023 5:59 AM IST

শীতের মরশুমে একের পর এক শারীরিক জটিলতা লেগে থাকে। এই সময় সর্দি, কাশি থেকে শুরু করে পেটের সমস্যা দেখা দেয়। শীতের সময় যে কোনও খাবার সহজে হজম হয় না। দেখা দেয় কোষ্ঠকাঠিন্যের সমস্যা। সঙ্গে দেখা দেয় নানান শারীরিক জটিলতা। শীতের সময় যাবতীয় পেটের সমস্যা থেকে মুক্তি পেতে কিংবা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি খেতে পারেন আলুবোখরা। জেনে নিন এই ফলের গুণ।

এক গ্লাস জলে কয়েকটি আলুবোখরা ডুবিয়ে রাখুন। তা সকালে জল সমেত এই আলুবোখরা মিক্সিতে দিয়ে ব্লেন্ড করে নিন। এই জুস খেলে মিলবে উপকার। রোজ খালি পেটে আলুবোখরার জুস খেলে নিলবে উপকার। রোজ এই জুস খেলে মিলবে উপকার।

তেমনই স্যালাডের সঙ্গে খেতে পারেন আলুবোখরা। রোজ শসা, টমেটো কিংবা অন্যান্য সবজির সঙ্গে কেটে নিন আলুবোখরা। কিংবা ফলের সঙ্গে আলুবোখরা কেটে তা দিয়ে স্যালাড বানিয়ে নিন। এতে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। এটি স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

কিংবা সকালে ব্রেকফাস্টে খেতে পারেন এমন ফল। রোজ ৭ থেকে ৮টা করে এই ফল খেলে মিলবে উপকার। এই ফলে রেছে অ্যান্টি অক্সিডেন্ট। আছে ফাইবার। যা স্বাস্থ্যের উন্নতি ঘটায়। দৈনিক চাহিদার ২০ শতাংশ ফাইবার আছে এই ফলে। যা হজম ক্ষমতা উন্নত করে। এতে পেটের সমস্যা দূর হবে।

আলুবোখরা বাচ্চাদের জন্যও উপকারী। আলুবোখরার জুস বাচ্চাদের শরীরে জল শূন্যতা দূর করে। এতে থাকা এনজাইমগুলো পরিপাকতন্ত্রকে পরিষ্কার করে। হজম ক্ষমতা করে উন্নত। এতে যে কোনও খাবার সহজে হজম হবে। খাবার হজম হলে তার থেকে গ্যাস, অম্বলের সমস্যা তৈরি হওয়ার সম্ভাবনা নেই। তেমনই কোষ্ঠকাঠিন্যের সমস্যাও হবে না। এরই সঙ্গে দূর হবে স্বাস্থ্যের জটিলতা।

এরই সঙ্গে সুস্থ থাকতে রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। জল পান করলে শরীর থাকবে সুস্থ। সঙ্গে কোষ্ঠকাঠিন্য দূর হয় ফাইবার খেলে। অনেকেরই কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা যায়। এই সমস্যা যে কোনও বয়সে হতে পারে। সমস্যা থেকে বাঁচতে কঠিন ওষুধ খাওয়ার বদলে খাদ্যতালিকায় বিশেষ নজর দিন। রোজ খান ফাইবার সমৃদ্ধ খাবার। এতে মিলবে উপকার। পেটে সমস্যা দূর হবে। মেনে চলুন এই সকল টিপস। শরীর সুস্থ রাখতে রোজ উপকারী ফল খান। এতে দূর হবে যাবতীয় সমস্যা। 

 

আরও পড়ুন-

শীতের সময় খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচ খাবার, বাড়বে হিমোগ্লোবিন, দেখে নিন কোন উপায়

হাতের মুঠোয় জলের জগৎ, বেড়ানোর নতুন ঠিকানা বেঙ্গালুরুর সি টানেল অ্যাকোরিয়াম

Smiling Depression-হাসি মুখের আড়ালে লুকিয়ে গভীর বিষাদ, জানেন কি কত প্রাণ কাড়ছে স্মাইলিং ডিপ্রেশন!

 

 

Share this article
click me!