৩০ দিনের জন্য নিয়ে দেখুন No Sugar Challenge, এর ফলে মিলবে ৫টি বড় সুবিধা

আমাদের পরামর্শ হল আপনি একবার ৩০ দিনের জন্য 'নো সুগার চ্যালেঞ্জ' নিলে তার মানে আপনাকে এক মাসের জন্য চিনি খাওয়া বন্ধ করতে হবে। এমন অবস্থায় আপনার শরীরে ৫ ধরনের পজেটিভ পরিবর্তন আসবে।

 

Web Desk - ANB | Published : Jan 16, 2023 7:19 AM IST

এতে কোনও সন্দেহ নেই যে অত্যধিক চিনি খাওয়া আপনার সামগ্রিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। দুর্ভাগ্যবশত, বেশিরভাগ ভারতীয় মিষ্টি, আইসক্রিম, চকোলেট, কোমল পানীয়, মিছরি এবং অন্যান্য অনেক মিষ্টি খাবার খেতে পছন্দ করে। এ কারণে স্থূলতা, ফ্যাটি লিভার, টাইপ-২ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক, করোনারি আর্টারি ডিজিজ এবং ট্রিপল ভেসেল ডিজিজের ঝুঁকি বেড়ে যায়। আমাদের পরামর্শ হল আপনি একবার ৩০ দিনের জন্য 'নো সুগার চ্যালেঞ্জ' নিলে তার মানে আপনাকে এক মাসের জন্য চিনি খাওয়া বন্ধ করতে হবে। এমন অবস্থায় আপনার শরীরে ৫ ধরনের পজেটিভ পরিবর্তন আসবে।

৩০ দিন চিনি না খাওয়ার উপকারিতা-

১) রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকবে

৩০ দিন চিনি না খাওয়ার সবচেয়ে বড় সুবিধা হল আপনার রক্তে গ্লুকোজের মাত্রা সহজেই নিয়ন্ত্রণে থাকবে এবং এক্ষেত্রে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি অনেকাংশে কমে যাবে, তবে একটি এক মাস পর চিনি খাওয়ার পুরনো অভ্যাসে ফিরে গেলে 'নো সুগার চ্যালেঞ্জ'-এর সুবিধা বেশিদিন পাওয়া যাবে না।

২) ওজন নিয়ন্ত্রণ-

যে সব খাবারে চিনির পরিমাণ বেশি, তা থেকেও শরীর বেশি ক্যালরি পায়। এগুলিতে প্রোটিন এবং ফাইবারের মতো পুষ্টিও থাকে না। মিষ্টি খাবার খেলে চিনি চর্বিতে রূপান্তরিত হতে থাকে এবং ধীরে ধীরে পেট ও কোমরের চারপাশে চর্বি বাড়তে থাকে। এক মাস চিনি পরিহার করলে আপনার ওজন দ্রুত কমবে।

৩) হার্ট সুস্থ থাকবে

চিনি খাওয়ার সঙ্গে হৃদরোগের সরাসরি যোগ রয়েছে। চিনি যখন চর্বিতে রূপান্তরিত হয়, তখন খারাপ কোলেস্টেরল রক্তে জমতে শুরু করে। এই কারণে, রক্তচাপ বৃদ্ধি পায়, যার অর্থ হৃৎপিণ্ডে পৌঁছানোর জন্য রক্তকে বল প্রয়োগ করতে হয়, যার কারণে হার্ট অ্যাটাক হয়। হৃদরোগে আক্রান্ত হয়ে ভারতে বিপুল সংখ্যক মানুষ প্রাণ হারায়। আপনি যদি চিনি খাওয়া বন্ধ করেন তবে আপনার হার্টের স্বাস্থ্যের উন্নতি হবে।

৪) লিভারের উপকারিতা

লিভার আমাদের শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ, এটি অনেক গুরুত্বপূর্ণ কাজ করে, তবে যারা অতিরিক্ত চিনি খান, তাদের ননঅ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (NAFLD) হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই চিনি এড়িয়ে চলুন।

৫) দাঁতের স্বাস্থ্য ভালো থাকবে

আমরা সবাই জানি যে চিনি ভিত্তিক খাবার খেলে আমাদের দাঁতের ক্ষতি হয়। এটি মাড়ির রোগ এবং নিঃশ্বাসের দুর্গন্ধের ঝুঁকি বাড়ায়, কারণ মিষ্টি জিনিস মুখের মধ্যে আরও ব্যাকটেরিয়া আকর্ষণ করে। তাই ৩০ দিনের জন্য চিনি খাওয়া ছেড়ে দিলে আপনার দাঁতের স্বাস্থ্যের উন্নতি হবে।

Share this article
click me!