Cold Water: গরমে ভুলেও খাবেন না ফ্রিজে রাখা ঠান্ডা জল, হতে পারে এই পাঁচটি ক্ষতি

গরমে স্বস্তি পেতে ঠান্ডা জল পান করেন অনেকে। আর এতেই হচ্ছে মারাত্মক ক্ষতি। গরমে ভুলেও খাবেন না ফ্রিজে রাখা ঠান্ডা জল, হতে পারে এই পাঁচটি ক্ষতি। জেনে নিন কী কী।

Sayanita Chakraborty | Published : Apr 26, 2023 1:31 AM IST

আবহাওয়া দফতরের খবর অনুসারে, বুধবার থেকে ফের বাড়বে তাপমাত্রা। এই সময় গরমে নাজেহাল অবস্থা সকলের। গরমের দিনে কীভাবে স্বস্তি মিলবে তা অধিকাংশই বুঝে উঠতে পারেন না। এই সময় ঘামের কারণে শরীরের প্রয়োজনীয় জল বেরিয়ে যায়। ফলে জল পিপাসা পায়ে বেশি। এই সময় স্বস্তি পেতে ঠান্ডা জল পান করেন অনেকে। আর এতেই হচ্ছে মারাত্মক ক্ষতি। গরমে ভুলেও খাবেন না ফ্রিজে রাখা ঠান্ডা জল, হতে পারে এই পাঁচটি ক্ষতি। জেনে নিন কী কী।

হজম ক্ষমতার ওজর খারাপ প্রভাব পড়ে। যারা বারে বারে ঠান্ডা জল পান করেন তাদের হজম ক্ষমতার ওপর খারাপ প্রভাব পড়ে। কোনও খাবার সহজে হজম হতে চায় না। অম্বলের সমস্যা দেখা দেয়।

গরমে গলা ব্যথার অন্যতম কারণ হল ঠান্ডা জল। গরমের সময় গলা ব্যথা, কফের মতো সমস্যা নতুন নয়। ঠান্ডা জল পানের কারণেই দেখা দেয় এই সমস্যা। এর থেকে মুক্তি পেতে নিয়মিত গার্গেল করুন। আর ভুলেও খাবেন না ঠান্ডা জল।

দাঁতের ব্যাথা হয় ঠান্ডা জলের কারণে। ঠান্ডা জল পানের কারণেই দেখা দেয় এই সমস্যা। এর থেকে মুক্তি পেতে নিয়মিত গরম জলে নুন দিয়ে কুলি করুন। আর ভুলেও খাবেন না ঠান্ডা জল।

ঠান্ডা জল খেলে বাড়তে পারে ওজন। ঠান্ডা জল পানে শরীরে উপস্থিত চর্বি সহজে গলে না। যার কারণ ওজন কামা কঠিন হয়ে দাঁড়ায়।

মাথা ব্যথাক কারণ হতে পারে অধিক ঠান্ডা জল পন করা। গরম থেকে ফিরেই অনেকে ঠান্ডা জল পান করেন। এতে নার্ভের ওপর খারাপ প্রভাব পড়ে। যে কারণে মাথা ব্যথা হতে পারে। মেনে চলুন এই সকল টিপস। সুস্থ থাকতে চাইলে দূরে থাকুন ঠান্ডা জল থেকে।

জ্বর হতে পারে তাই বরফ জল নয় ভুলেও। গরমের সময় অনেকেই বরফ জল পান করেন। কিংবা সারাক্ষণ ফ্রিজের জল পান করেন। এই ভুল একেবারে নয়। এর কারণে দেখা দেয় নানান শারীরিক জটিলতা। ঠান্ডা গরমের কারণে দ্রুত ঠান্ডা লেগে যেতে পারে। তাই চেষ্টা করুন এই অভ্যেস ত্যাগ করতে। মেনে চলুন এই সকল টোটকা। গরমে ভুলেও খাবেন না ফ্রিজে রাখা ঠান্ডা জল, হতে পারে এই পাঁচটি ক্ষতি।

 

আরও পড়ুন

রোজকার হাজারো কাজের মাঝেই খুব তাড়াতাড়ি শুকিয়ে ফেলুন নেল পলিশ, রইল সহজ টিপস

World Malaria Day 2023: কেন এবং কবে থেকে ম্যালেরিয়া দিবস শুরু হয়েছিল, জেনে নিন এই বছরের শ্লোগান

বাড়িতে কি RO ওয়াটার পিউরিফায়ারের জল খান? শরীরে হতে পারে রক্তাল্পতার মত রোগ

 

Share this article
click me!