World Malaria Day 2023: কেন এবং কবে থেকে ম্যালেরিয়া দিবস শুরু হয়েছিল, জেনে নিন এই বছরের শ্লোগান

রোগটিকে উপেক্ষা করা মারাত্মক ক্ষতিকারক হতে পারে। প্রতি বছর ভারতে হাজার হাজার মানুষ ম্যালেরিয়া আক্রান্ত হয় এবং ম্যালেরিয়ার কারণে অনেক রোগী মারা যায়।

Web Desk - ANB | Published : Apr 25, 2023 5:19 PM IST

আজ পালিত হল বিশ্ব ম্যালেরিয়া দিবস। ম্যালেরিয়া একটি প্রাণঘাতী রোগ যা সংক্রামিত স্ত্রী অ্যানোফিলিস মশার কামড়ে হয়। বৃষ্টি বা পরিবেশে আর্দ্রতার কারণে ম্যালেরিয়া মশা বাড়তে থাকে এবং রোগ ছড়ায়। ম্যালেরিয়ার গুরুতর ক্ষেত্রে শিশুদের জন্য মারাত্মক হতে পারে। ম্যালেরিয়ার কিছু সাধারণ লক্ষণ হল জ্বর, মাথাব্যথা, বমি, ঠান্ডা লাগা, ক্লান্তি, মাথা ঘোরা এবং পেটে ব্যথা। সাধারণত ম্যালেরিয়ার চিকিৎসায় প্রায় দুই সপ্তাহ ওষুধ খেতে হয়।

একই সময়ে, রোগটিকে উপেক্ষা করা মারাত্মক ক্ষতিকারক হতে পারে। প্রতি বছর ভারতে হাজার হাজার মানুষ ম্যালেরিয়া আক্রান্ত হয় এবং ম্যালেরিয়ার কারণে অনেক রোগী মারা যায়। ম্যালেরিয়া দিবসটি বিশ্বব্যাপী পালিত হয় ম্যালেরিয়ার গুরুতরতা এবং কীভাবে এটি এড়ানো যায় সে সম্পর্কে সচেতনতা তৈরি করতে। আসুন জেনে নেওয়া যাক কখন এবং কোথায় ম্যালেরিয়া দিবস উদযাপন শুরু হয়।

ম্যালেরিয়া দিবস কবে পালিত হয়?

২৫ এপ্রিল বিশ্বব্যাপী পালিত হয় বিশ্ব ম্যালেরিয়া দিবস। ২০০৭ সাল থেকে এই দিবসটি পালন শুরু হয়।

ম্যালেরিয়া দিবসের ইতিহাস?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০০৭ সালে বিশ্বব্যাপী ম্যালেরিয়া দিবস পালনের সিদ্ধান্ত নেয়। আফ্রিকার দেশগুলোতে প্রথমবারের মতো ম্যালেরিয়া দিবস পালিত হয়। ম্যালেরিয়া সেই সময়ে আফ্রিকান দেশগুলিতে মৃত্যুর অন্যতম কারণ ছিল এবং এই মৃত্যুর পরিসংখ্যান কমানোর লক্ষ্যে বিশ্ব ম্যালেরিয়া দিবস শুরু হয়েছিল।

ম্যালেরিয়া দিবস উদযাপনের উদ্দেশ্য

আফ্রিকান স্তরে ম্যালেরিয়া দিবসের আয়োজনের পরিপ্রেক্ষিতে, ২০০৭ সালে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি সভায় এই দিবসটি পালনের ঘোষণা দেয়, যাতে এই বিপজ্জনক রোগের দিকে মানুষের দৃষ্টি আকর্ষণ করা যায় এবং ম্যালেরিয়ার কারণে লক্ষ লক্ষ মৃত্যু হতে পারে। প্রতি বছর প্রতিরোধ করা যেতে পারে এর পাশাপাশি ম্যালেরিয়া সম্পর্কে মানুষকে সচেতন করা যেতে পারে।

ম্যালেরিয়া দিবসের থিম

প্রতি বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা ম্যালেরিয়া দিবসের একটি বিশেষ প্রতিপাদ্য নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করে। এ বছর ম্যালেরিয়া দিবস ২০২৩-এর থিম 'রেডি টু কমব্যাট ম্যালেরিয়া'। এই থিমের উদ্দেশ্য হল ম্যালেরিয়া মোকাবেলায় জনগণকে প্রস্তুত থাকতে সচেতন করা।

ভারতের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে ম্যালেরিয়া শেষ করা

WHO ওয়ার্ল্ড ম্যালেরিয়া রিপোর্ট ২০২১ অনুসারে, ভারত বিশ্বব্যাপী ম্যালেরিয়ার ক্ষেত্রে ১.৭ শতাংশ এবং মৃত্যুর ১.২ শতাংশ অবদান রেখেছে। ভারতের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে ম্যালেরিয়া নির্মূল করা। একইসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও আগামী সময়ে বিশ্বে ম্যালেরিয়াকে শেষ হিসেবে দেখার চেষ্টা করছে।

Share this article
click me!