Health Tips: শীতের মরশুমে প্রতিদিনই কমলালেবু খাচ্ছেন? হতে পারে এই এমন জটিলতা

হজমের সমস্যা থেকে পেঁট ফাঁপার মতো সমস্যার কারণ হতে পারে এই ফল। জেনে নিন রোজ কমলালেবু খাওয়ার ফলে কী কী ক্ষতি হচ্ছে আপনার শরীরে।

Sayanita Chakraborty | Published : Jan 30, 2024 7:15 AM IST

শীতের বাজার ভরে গিয়েছে কমলালেবুতে। চারিদিকে শুধুই এই ফল। সুস্বাস্থ্যের জন্য হোক কিংবা স্বাদের কারণে অনেকেই এই সময় কমলালেবু খেয়ে থাকেন। ভিটামিন সি-তে পূর্ণ এই ফলের গুণ রয়েছে বিস্তর। কিন্তু, জানেন কি, অধিক পরিমাণে কমলালেবু খেলে দেখা দিতে পারে শারীরিক জটিলতা। হজমের সমস্যা থেকে পেঁট ফাঁপার মতো সমস্যার কারণ হতে পারে এই ফল। জেনে নিন রোজ কমলালেবু খাওয়ার ফলে কী কী ক্ষতি হচ্ছে আপনার শরীরে।

হজমের সমস্যা

ভিটামিন সি-র ঘাটতি পূরণ করতে রোজ কমলালেবু খাচ্ছেন অনেকে। জানেন কি এর কারণে দেখা দিচ্ছে হজমের সমস্যা। কমলালেবুতে থাকে সাইট্রিক অ্যাসিড। যা পাকস্থলীর মধ্যেকার হজমকার উৎসেচকের সঙ্গে মিশে শরীরে অস্বস্তি তৈরি করে এই ফল।

রক্তে শর্করা বৃদ্ধি করে

কমলালেবু রোজ খেলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায়। এই ফল সাইট্রিস জাতীয় ফল। যা রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে থাকে। তাই রোজ এই ফল না খাওয়াই ভালো।

পেট ফাঁপার সমস্যা

রোজ কমলালেবু খেলে পেট ফাঁপার সমস্যা দেখা দেয়। গ্যাস, পেটফাঁপার সমস্যার অন্যতম কারণ হল কমলালেবু।

অ্যাসিড রিফ্লাক্স

অ্যাসিড রিফ্লাক্সের কারণ হল কমলালেবু। রোজ কমলালেবু খেলে গলা ও বুক জ্বালার সমস্যা দেখা যায় কমলালেবু খেলে।

পুষ্টির ঘাটতি

কমলালেবুতে আছে ভিটামিন সি। অনেকেই ভিটামিন সি-র ঘাটতি পূরণে কমলালেবু খান। কিন্তু, জানেন কি অধিক পরিমাণে কমলালেবু খেলে পুষ্টির ঘাটতি হয়। এই ফল পৌষ্টিক উপাদান অন্ত্র থেকে শোষণ করে। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ ভুলেও খাবেন না কমলালেবু। এতে শরীর থাকবে সুস্থ। তা না হলে দেখা দিতে পারে একাধিক জটিলতা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

নুন থেকে মাংস- আজই খাদ্যতালিকা থেকে বাদ দিন এগুলো, হাড় থেকে ক্যালসিয়াম শোষণ করছে এমন খাবার

হাঁটুর ব্যথা থেকে মুক্তি মিলবে এই তিনটি খাবারের গুণে, জেনে নিন কী কী

Share this article
click me!