শীতের মরশুমে দিন শুরু করুন এই বিশেষ পানীয় দিয়ে, দূর হবে একাধিক শারীরিক জটিলতা

রইল এক বিশেষ ঘরোয়া টোটকা। শীতের মরশুমে দিন শুরু করুন এই বিশেষ পানীয় দিয়ে, দূর হবে একাধিক শারীরিক জটিলতা। দেখে নিন কীভাবে বানাবেন এই পানীয়।

Sayanita Chakraborty | Published : Nov 26, 2022 1:23 AM IST

শীতের মরশুম মানে একের পর এক শারীরিক জটিলতা। এই সময় জ্বর, সর্দি, কাশির সমস্যা দেখা দেয় গোটা শীত জুড়ে। এর সঙ্গে আছে পেট ফোলা, অম্বল, গ্যাসের সমস্যা। আছে গা-হাত-পায়ে ব্যথা, দাঁতে ব্যথার মতো সমস্যা। তেমনই ঠান্ডা লেগে টনসিল ফোলা, পেশীতে ব্যথার মতো সমস্যা দেখা যায়। এই শীতের মরশুমে সুস্থ থাকতে নিয়মিত এই বিশেষ পানীয় খান। আজ রইল এক বিশেষ ঘরোয়া টোটকা। শীতের মরশুমে দিন শুরু করুন এই বিশেষ পানীয় দিয়ে, দূর হবে একাধিক শারীরিক জটিলতা। দেখে নিন কীভাবে বানাবেন এই পানীয়।

উপাদান- জল (২ গ্লাস), কারিপাতা (৭ থেকে ১০টি), জোয়ান (২ চামচ), ধনে বীজ (১ টেবিল চামচ), জিরে (১ চা চামচ), এলাচ গুঁড়ো (১চা চামচ), আদার টুকরো (১ ইঞ্চি)

পদ্ধতি- একটি পাত্রে জল নিন। তাতে জোয়ান, কারিপাতা, ধনে বীজ, জিরে এলাচ গুঁড়ো দিয়ে জল ফুটিয়ে নিন। এবার আদার টুকরো দিন। ফোটাতে শুরু করুন। মাঝারি আঁচে মিনিট পাঁচ ফুটিয়ে নিন। এবার তা ছেঁকে নিন। রোজ পান করুন এই বিশেষ পানীয়।

বিশেষজ্ঞের মতে, এই পানীয়তে থাকা জোয়ান বদহজম, কাশি, সর্দি, ডায়াবেটিস, হাঁপানির সমস্যা দূর করে। সঙ্গে দূর করে বাড়তি মেদ। তেমনই এতে থাকা জিরে শরীরে শর্করা নিয়ন্ত্রণ করে। এটি চর্বি হ্রাস করে, অ্যাসিডিটি, মাইগ্রেন, কোলেস্টেরলের মতো সমস্যা দূর করে। তেমনই এই পানীয়তে থাকা এলাচ বমি বমি ভাব, মাইগ্রেন, উচ্চ রক্তচাপ দূর করে। মেনে চলুন এই বিশেষ টিপস।

জোয়ান, কারিপাতা, ধনে বীজ, জিরে এলাচ গুঁড়ো দিয়ে তৈরি এই পানীয় শরীরের জন্য বেশ উপকারী। নিয়ম করে খেতে পারেন এই ভেষজ পানীয়। এতে রয়েছে নানান উপকার। শরীর সুস্থ রাখতে এই খাবার খাওয়াতে পারেন। এর সঙ্গে সুস্থ থাকতে রোজ পর্যাপ্ত জল পান করুন। দিনে ৬ থেকে ৭ গ্লাস জল খান। এটি শরীর থেকে সমস্ত দুষিত পদার্থ বের করে দিতে সাহায্য করবে। মেনে চলুন এই বিশেষ টিপস। সঙ্গে রোজ ব্যায়াম করুন। এতে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই সকল টিপস। শরীর থাকবে সুস্থ। দূর হবে যাবতীয় সমস্যা। শীতের মরশুমে দিন শুরু করুন এই বিশেষ পানীয় দিয়ে। শীতের মরশুমে শরীর থাকবে সুস্থ।

 

আরও পড়ুন-

সময় থাকতে শুরু করুন চিকিৎসা, মেয়েরা ভুলেও এই কয়টি রোগ অবহেলা করবেন না, হতে পারে বিপদ

দিন শুরু করেন কফি কাপে চুমুক দিয়ে? জেনে নিন কত বড় ক্ষতি করছেন নিজের

দিন শুরু করেন যোগা দিয়ে? মাথায় রাখুন এই কয়টি বিশেষ টিপস, দেখে নিন কী কী

Share this article
click me!