সুযোগ পেলেই খাচ্ছেন চিপস, পকোড়া থেকে বিরিয়ানি-র মতো খাবার? জেনে নিন অজান্তে কী ক্ষতি হচ্ছে শরীরের

ক্রমে বেড়ে চলেছে শারীরিক জটিলতা। জানেন কি, এই সকল জটিলতা বাড়ছে আপনার ভুলেই। প্রতিদিন আমরা এমন কিছু খাবার খেয়ে থাকি যার কারণে দেখা দিচ্ছে নানান স্বাস্থ্য সমস্যা। চিপস, পকোড়া থেকে বিরিয়ানি-র মতো খাবার অজান্তে ডেকে আনছে বিপদ।

Sayanita Chakraborty | Published : Feb 7, 2024 6:09 AM IST

17

চিপস, পকোড়া থেকে বিরিয়ানি সকলেরই প্রিয়। এই সকল খাবারে আছে ট্রান্স ফ্যাট। জানেন কি, ডেনমার্ক, লিথুয়ানিয়া, পোল্যান্ড, সৌদি আরব ও থাইল্যান্ডে ট্রান্স ফ্যাট নিষিদ্ধ।

27

এই সকল খাবার খেলে তা কোলেস্টেরলের ওপর খারাপ প্রভাব ফেলে। এমন খাবার শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। ভালো কোলেস্টেরলের মাত্রা কম যায়।

37

ট্রান্স ফ্যাট ইনসুলিন হরমোনে প্রভাব ফেলে। রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। এর কারণে টাইপ ২ ডায়াবেটিস হয়। তাই রোগ থেকে বাঁচতে এমন খাবার ত্যাগ করুন।

47

তেমনই বাড়তি মেদের অন্যতম কারণ হল চিপস, পকোড়া থেকে বিরিয়ানির মতো খাবার। ট্রান্স ফ্যাট যুক্ত খাবার থেকে মেদ বাড়ে। শরীরে খারাপ প্রভাব ফেলে।

57

হজমের সমস্যা দেখা দেয় চিপস, পকোড়া থেকে বিরিয়ানির মতো খাবারের কারণে। এমন খাবার সহজে হজম হয় না। তাই সুস্থ থাকতে এমন খাবার না খাওয়াই ভালো।

67

গবেষণায় দেখা গিয়েছে, হার্ট বা লিভারে ক্ষতি করে না। তবে, এমন খাবার খেলে অ্যালঝাইমার্স ও ডিমেনশিয়ার ঝুঁকি বাড়ে। তাই রোগ মুক্ত থাকতে চাইলে সঠিক খাবার খান।

77

তেমনই গর্ভবতী মহিলারা খাবেন না চিপস, পকোড়া থেকে বিরিয়ানির মতো খাবার। এমন খাবার ভ্রুণের ওপর খারাপ প্রভাব পড়ে। ভুলেও খাবেন না ট্রান্স ফ্যাট জাতীয় খাবার।

Share this Photo Gallery
click me!
Recommended Photos