Mental Stress: এই কয়টি শারীরিক পরিবর্তন উপেক্ষা করবেন না, মানসিক চাপের কারণে হতে পারে এমনটা

একাধিক কঠিন রোগ দেখা দেয় এই মানসিক চাপ থেকে। তাই সময় থাকতে সতর্ক হন। আজ রইল এই রোগের কয়টি লক্ষণ। আপনার শারীরিক এই কয়টি পরিবর্তন দেখা দিলে উপেক্ষা করবেন না। মানসিক চাপের কারণে হতে পারে এমনটা। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Mar 26, 2023 2:21 AM IST

অফিসে কাজের চাপ, সংসারে অশান্তি, তার সঙ্গে নানা রকম শারীরিক জটিলতায় ভুগছেন অনেকেই। এই সকল সমস্যা থেকে দেখা দিচ্ছে স্ট্রেস। বর্তমানে স্ট্রেসের সমস্যা। তবে, সঠিক সময় সমস্যা সমাধান করতে না পারলে তা বড় আকার নিতে পারে। বিশেষজ্ঞের মতে, একাধিক কঠিন রোগ দেখা দেয় এই মানসিক চাপ থেকে। তাই সময় থাকতে সতর্ক হন। আজ রইল এই রোগের কয়টি লক্ষণ। আপনার শারীরিক এই কয়টি পরিবর্তন দেখা দিলে উপেক্ষা করবেন না। মানসিক চাপের কারণে হতে পারে এমনটা। দেখে নিন কী কী।

ওজন কমে যাওয়া হল এই সমস্যার প্রথম লক্ষণ। যদি হঠাৎ করে লক্ষ করেন কারণ ছাড়া আপনার ওজনের পরিবর্তন হচ্ছে তাহলে সতর্ক হন। তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন। স্ট্রেসের কারণে এমন হঠাৎ করে ওজন হ্রাস হতে পারে।

খিদে না পাওয়া পাওয়ার সমস্যা উপেক্ষা করবেন না। সারাদিনের বেশি সময় যদি লক্ষ্য করেন আপনার খিদে পাচ্ছে না তাহলে চিকিৎসকের সঙ্গে কথা বলুন। স্ট্রেসের সমস্যায় ভুগলে এমন খিদে কমে যায়।

অল্প কাজ করলেই ক্লান্তি ভাব দেখা দেয় অনেকের। এমন সমস্যা উপেক্ষা করার নয়। স্ট্রেসের কারণে দেখা দিতে পারে ক্লান্তি। তাই চিকিৎসকের সঙ্গে কথা বলুন। মিলবে উপকার।

ছোট খাটো যে কোনও কাজ করতে যদি বিলম্বনা দেখা দেয় তাহলে বুঝতে হবে আপনার শরীরে কোনও রকম সমস্যা দেখা দিচ্ছে। স্ট্রেসের কারণে এমন সমস্যা হতে পারে। তাই সময় থাকতে চিকিৎসা শুরু করুন।

মনোযোগের অভাব দেখা দিলে তা উপেক্ষা করবেন না। স্ট্রেসের সমস্যায় ভুগলে হতে পারে এমন সমস্যা। তাই যদি দেখেন কোনও কাজে আপনার মনোযোগ আসছে না তাহলে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন। স্ট্রেস থেকে এমন সমস্যা হয়। তাই সময় থাকতে চিকিৎসা শুরু করুন।

অত্যাধিক ভয় বা উদ্বেগের কারণ হতে পারে স্ট্রেস। যদি বারে বারে ভয় বা উদ্বেগ আপনার মনে কাজ করে তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। এমন সমস্যা উপেক্ষা করলে নিতে পারে বড় আকার। স্ট্রেস থেকে দেখা দেয় এমন অকারণ ভয় বা উদ্বেগ। তাই সময় থাকতে চিকিৎসা শুরু করুন। মিলবে উপকার। এবার থেকে এই কয়টি শারীরিক পরিবর্তন উপেক্ষা করবেন না, মানসিক চাপের কারণে হতে পারে এমনটা।

 

আরও পড়ুন

ভারতে আবার বাড়তে শুরু করেছে করোনা, লকডাউনের আশঙ্কা এড়াতে নয়া কোভিড গাইডলাইন জারি করল কেন্দ্র

নবরাত্রির উপবাসে খেতে পারেন মিল্কশেক, রইল পাঁচটি মিল্কশেকের হদিশ, পুজোর দিন শরীর রাখুন সুস্থ

আজও খাদ্যতালিকায় যোগ করুন ভিটামিন ডি-তে পূর্ণ এই কয়টি খাবার, দূর হবে নানান জটিলতা

 

Share this article
click me!