আজও খাদ্যতালিকায় যোগ করুন ভিটামিন ডি-তে পূর্ণ এই কয়টি খাবার, দূর হবে নানান জটিলতা

রইল সহজলভ্য কয়টি ভিটামিন ডি-তে পূর্ণ খাবারের হদিশ। ভিটামিন ডি হাড় শক্ত করে, যে কোনও সংক্রমণ রোধ করে, শরীরে বৃদ্ধি ঘটায়। নিয়মিত এগুলো খেলে দূর হবে ভিটামিনের ঘাটতি। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Mar 26, 2023 1:10 AM IST

সুস্থ থাকতে সঠিক জীবনযাত্রা প্রয়োজন সকলের। সময় ধরে খাবার খাওয়া, পুষ্টিকর খাবার খাওয়া এবং প্রয়োজন ধূমপান ও মদ্যপানের মতো খারাপ অভ্যেস ত্যাগ করা। বর্তমানে নানান রোগে ভুগছেন অনেকে। ডায়াবেটিস, প্রেসার, হাইপার টেনশন থেকে শুরু করে দেখা দিচ্ছে পুষ্টির অভাবে। বর্তমানে অনেকের শরীরেই ভিটামিন ডি-র অভাব দেখা যাচ্ছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে শুধু সাপ্লিমেন্ট খেলেই হল না। সবার আগে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার। রইল সহজলভ্য কয়টি ভিটামিন ডি-তে পূর্ণ খাবারের হদিশ। ভিটামিন ডি হাড় শক্ত করে, যে কোনও সংক্রমণ রোধ করে, শরীরে বৃদ্ধি ঘটায়। নিয়মিত এগুলো খেলে দূর হবে ভিটামিনের ঘাটতি। দেখে নিন কী কী।

কমলালেবু- হাড় মজবুত করে, অঙ্গ ও পেশী করে শক্তিশালী করে কমলালেবু। এতে রয়েছে প্রচুর পরিমাণে উপকারী উপাদান। যা শরীরে ভিটামিন ডি-র অভাব দূর করে।

পনির- খেতে পারেন পনির। হাড় ও পেশীর বিকাশের জন্য প্রয়োজনীয় ক্যালসিয়াম ও প্রোটিন আছে এতে। এমনকী, ভিটামিন এ, ডি, রে এবং জিঙ্ক পাওয়া যায় পনিরে। তাই সুস্থ থাকতে নিয়মিত পনির খান।

মাশরুম- খেতে পারেন মাশরুম। এটি শরীরে প্রয়োজনীয় ভিটামিন ডি-র চাহিদা পূরণ করে। মাশরুম দিয়ে তৈরি যে কোনও পদ বাঁধুন। এটি ঘটাবে আপনার স্বাস্থ্যন্নোতি। মেনে চলুন এই বিশেষ টিপস।

ফরটিফাইড মিল্ক- ডায়েটে অন্তর্ভুক্ত করুন ফরটিফাইড মিল্ক। এটি ভিটামিন ডি, ভিটামিন কে, ফসফরাস, ম্যাগনেসিয়াম ও অন্যান্য পুষ্টি উপাদান পূর্ণ। যা ক্যালসিয়াম শোষণ করে। এই দুধ খেলে হাড় শক্ত হয়। শরীর থাকে সুস্থ। মেনে চলুন বিশেষ টিপস।

টুনা ফিস- ভিটামিন ডি-র সেরা উৎস হল টুনা ফিস। তিন আউন্স টিন জাত টুনা ফিসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি। এটি শরীর রাখে সুস্থ। শরীরে প্রয়োজনীয় ভিটামিনের অভাব দূর করে। মেনে চলুন এই বিশেষ টিপস।

স্যামন- খেতে পারেন স্যামন মাছ। এটি ভিটামিন ডি-র চমৎকার উৎস। যা শরীরে ক্যালসিয়াম শোষণ বাড়ায়। এতে হাড় শক্ত হয়। পেশী শক্ত হয়। তাই সুস্থ থাকতে স্যামন মাছ অন্তর্ভুক্ত করুন ডায়েটে। এতে হাড় ও পেশী হবে শক্ত। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। আজও খাদ্যতালিতায়ে যোগ করুন ভিটামিন ডি-তে পূর্ণ এই কয়টি খাবার, দূর হবে ভিটামিনের ঘাটতি।

 

আরও পড়ুন

Health Tips: ১ চুটকি বুনো হলুদ - সুন্দর রাখে ত্বক আর চুল, একই সঙ্গে বাতের ব্যাথাও কমিয়ে দেয়

রইল গরমে চুলের চার গুরুত্বপূর্ণ সমস্যা ও তার সমাধান, জেনে নিন কী করবেন

গর্ভাবস্থায় রক্তপাত কি স্বাভাবিক নাকি বিপদের লক্ষণ, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

Share this article
click me!