Health Tips: ১ চুটকি বুনো হলুদ - সুন্দর রাখে ত্বক আর চুল, একই সঙ্গে বাতের ব্যাথাও কমিয়ে দেয়

বুনো হলুদ কিন্তু একাধিক রোগের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই ভেষজটির মধ্যে ক্যান্সার বিরোধী বৈশিষ্ঠ রয়েছে। যদি কোনও সুস্থ কোষের সমস্যা দেখা দেয় তাহলে এটি ব্যবহার খুবই কার্যকার হয়।

 

Web Desk - ANB | Published : Mar 25, 2023 5:23 PM IST

হলুদ তো নিত্যদিনই খান। কিন্তু এবারও ট্রাই করে দেখেছেন বুনো হলুদ। এটিও এককম হলুদ। কিন্তু সাধারণ হলুদের তুলনায় অনেক বেশি শক্তিশালী ও অসুখ সারাতে কার্যকর। মাত্র এক চিমটি হলুদেই সেরে যাবে হাঁচি-কাশি-গলাব্যাথার মত রোগগুলি। এক চিমটি গুঁড়ো হলুদ জলে মিশিয়ে তা ফুটিয়ে পান করুন। তারপরই দেখুন বুনো হলুদের প্রতিরার।

যাইহোক বুনো হলুদ কিন্তু একাধিক রোগের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই ভেষজটির মধ্যে ক্যান্সার বিরোধী বৈশিষ্ঠ রয়েছে। যদি কোনও সুস্থ কোষের সমস্যা দেখা দেয় তাহলে এটি ব্যবহার খুবই কার্যকার হয়। টিউমার কোষের বৃদ্ধি আর বিকাশকে অনেক ধীর করে দেয় বুনো হলুদ। দীর্ঘস্থায়ী অসুস্থতার ঝুঁকি কমিয়ে দেয়। এটি রক্ত চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। বুনো হলুদ ডায়াবেটিশ রোগীদের জন্য বিশেষ কার্যকর।

জানুন এক চুটকি বুনো হলুদের কার্যকারিতাঃ

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়-

মাত্র এক চুটকি বুনো হলুদ যে কোনও মানুষের রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়িয়ে দেয়। প্রোইনফ্ল্যামেটরি সাইটোকাই দমন করে। এটি অ্যালর্জি সারাতে বিশেষ কার্যকর। টি-কোষ, বি-কোষ ও প্রাকৃতিক ঘাতক কোষগুলি কারকিউমিন দ্বারা প্রবাহিত হয় - যা সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে।

ক্ষত নিরাময়-

বুনো হলুদের ব্যবহার যেকোন ক্ষত নিমারয়ম গুরুত্বপূর্ণ। এটি ছোটখাট পোড়া কাটা সারাতে পারে। সাপের কামড় থেকে রক্ষা করতে পারে। কাটা সারানোর প্রক্রিয়াকে দ্রুত কার্যকর করতে পারে। বুনো হলুদের মধ্যে মশা তাড়ানোর বৈশিষ্ট্য রয়েছে। মাশার কামড় থেকে যে জ্বালা বা ফোলা হয়তা দ্রুত সারিয়ে দেয়।

লিভার ডিটক্সিফিকেশন-

হলুদ একটি মূল্যবান যৌগ যা লিভারকে কার্বন টেট্রাক্লোরইডের ক্ষতি থেকে রক্ষা করতে পারে। এটি কিডনি, হার্ট, মস্তিষ্ককেও রক্ষা করতে পারে। ভেষজটি আলঝাইমারস, পারকিনসনস, মাল্টিপল সেক্লরোসিস , ডিমেনশিয়া ও হান্টিংটন রোগের চিকিৎসায় সাহায্য করে।

বাতের ব্যাথা কমায়

এটি বাতের রোগীদের জন্য বিশেষ উপকারী। এটি মশলা হিসেবে খাওয়া যেতে পারে। চায়ের সঙ্গে মিশিয়েও খেতে পারেন। তাতে ব্যাথা সাময়িক কমে যাবে।

ত্বকের জন্য-

হলুদ দীর্ঘদিন ধরেই সুগন্ধী প্রাকৃতিক ভেষজ হিসেবে ব্যবহার করা হয়। এটি ট্যানের চিকিৎসার জন্য গুরুত্বপূর্ণ। ব্রণ প্রতিরোধ করে। তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করে। বার্ধক্যের বিরুদ্ধে কার্যকর। চুল পড়ায় কমায় বুনো হলুদ।

Share this article
click me!