Covid 19: কিশোর-কিশোরীদের মধ্যে বাড়ছে করোনা সংক্রমণ, দেখা যাচ্ছে ভোকাল কর্ড প্যারালাইসিসের মতো ঘটনা

দেশে কোভিড আতঙ্ক শুরু হয়ে গিয়েছে। এর মধ্যে সব চেয়ে ভয়ের হল করোনার নতুন ভ্যারিয়েন্ট। এই নতুন ভ্যারিয়েন্টের কারণে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। এখন রোগ মুক্ত থাকতে প্রয়োজন বিশেষ সতর্কতা।

Sayanita Chakraborty | Published : Dec 26, 2023 5:01 AM IST

ফের বেড়ে চলেছে করোনার প্রকোপ। বিভিন্ন দেশে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাদ যায়নি ভারতও। ভারতের বিভিন্ন স্থান থেকে মিলছে রোগী। দেশে কোভিড আতঙ্ক শুরু হয়ে গিয়েছে। এর মধ্যে সব চেয়ে ভয়ের হল করোনার নতুন ভ্যারিয়েন্ট। এই নতুন ভ্যারিয়েন্টের কারণে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। এখন রোগ মুক্ত থাকতে প্রয়োজন বিশেষ সতর্কতা।

এদিকে আবার, সদ্য প্রকাশ্যে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। গবেষণা বলছে, কিশোর-কিশোরীদের মধ্যে বাড়ছে করোনা সংক্রমণ। দেখা যাচ্ছে ভোকাল কর্ড প্যারালাইসিসের মতো ঘটনা। এমন ঘটনা ঘটছে বিশ্বব্যাপী।

করোনা ভাইরাল প্রভাব ফেলছে ভোকাল কর্ডের ওপর। মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস আই অ্যান্ড ইয়ার হাসপাতালে গবেষণকরা জানিয়েছেন এই কথা।

সদ্য শিশুদের ওপর একটি গবেষণা করা হয়। এই ভাইরাসটি শিশুদের জন্য কতটা ক্ষতিকারণ তা জানতে করা হয়েছিল এই গবেষণা। সেখানেই উঠে এসেছে এমন তথ্য। প্রথম রিপোর্ট বলছে, এই ভাইরাল ভোকাল কর্ড প্যারালাইসিস -র কারণ বতে পারে।

করোনার প্রভাবে বাচ্চাদের দীর্ঘমেয়াদী নিউরোট্রপিক ভাইরাসের প্রভাব থাকতে পারে। এর কারণে শরীরে নানান ক্ষতি হচ্ছে। তেমনই খারাপ প্রভাব পড়ছে ভোকাল কর্ডের ওপর। এতে শ্বাসকষ্ট, কথা বলা বা গিলতে সমস্যা হয়। এমনকী হাঁপানির মতো রোগ এর জন্য দায়ী। সঙ্গে হতে পারে ভোকাল কর্ড প্যারালাইসিস। ক্রমে বাড়ছে এই সমস্যা। তাই সময় থাকতে প্রয়োজন সতর্ক হওয়া।

তাই এই রোগের আক্রান্ত হলে, রোগীর রক্তের কাজ ঠিক হচ্ছে কি না খেয়াল রাখতে হবে। তেমনই ইমেজিং, সেরিব্রোস্পাইনাল ফ্লুইড এবং অটোল্যারিঙ্গোলজি করাতে হতে পারে। তেমনই স্পিচ থেরাপি করলেও মিলবে উপকার। তাই সমস্যা বড় আকার নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন। এতে জটিলতা থেকে পেতে পারেন মুক্তি। 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

JN.1 কোভিড থেকে বাঁচতে খাদ্যতালিকায় দিন বিশেষ নজর, এই পাঁচ খাবার শীতের মরশুমে বৃদ্ধি করবে রোগ প্রতিরোধ ক্ষমতা

Zombie Deer Disease: পশুর মাংস খেয়েই বিপত্তি! 'জম্বি ডিয়ার' রোগ নিয়ে বিশ্বজুড়ে দুশ্চিন্তায় বিজ্ঞানীরা

 

Share this article
click me!