JN.1 কোভিড থেকে বাঁচতে খাদ্যতালিকায় দিন বিশেষ নজর, এই পাঁচ খাবার শীতের মরশুমে বৃদ্ধি করবে রোগ প্রতিরোধ ক্ষমতা

সুস্থ থাকতে খাদ্যতালিকায় দিন বিশেষ নজর, এই পাঁচ খাবার শীতের মরশুমে বৃদ্ধি করবে রোগ প্রতিরোধ ক্ষমতা।

Sayanita Chakraborty | Published : Dec 26, 2023 1:50 AM IST

ফের বাড়ছে করোনার প্রকোপ। প্রতিদিনই খবরে আসছে নতুন আক্রান্তের কথা। এক সময় করোনা প্রাণ কেড়েছিল বহু মানুষের। তেমনই প্রভাব ফেলেছিল জনজীবনে। এবার দেখা দিচ্ছে JN.1 কোভিড। এটি এই ভাইরাসের নতুন এক ভ্যারিয়েন্ট। এই রোগ থেকে বাঁচতে চাইলে প্রস্তুতি নিন এখন থেকে। সুস্থ থাকতে খাদ্যতালিকায় দিন বিশেষ নজর, এই পাঁচ খাবার শীতের মরশুমে বৃদ্ধি করবে রোগ প্রতিরোধ ক্ষমতা।

স্যুপ

নিয়ম করে ভেজিটেবল স্যুপ খান। শীতের মরশুমে নানান রকম সবজি পাওয়া যায়। এই সকল উপকারী সবজি দিয়ে স্যুপ তৈরি করে প্রতিদিন ১ বাটি করে খেলে মিলবে উপকার। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত হবে। এই স্যুপে অবশ্যই রাখুন গাজর, বীট থেকে শুরু করে যে কোনও উপকারী সবজি।

মশালা দুধ

রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে বিশেষ দুধ তৈরি করুন। দুধের সঙ্গে লবঙ্গ, দারুচিনি ও সামান্য আদা গুঁড়ো দিয়ে একটি সরবত তৈরি করুন। যা স্বাস্থ্যের উন্নতি ঘটাবে।

শাক

নিয়ম করে খেতে হবে শাক। শাকে ভিটামিন, ফাইবার, প্রোটিন থেকে বিভিন্ন মিনারেল আছে। যাব আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। তেমনই স্বাস্থ্যজটিলতা দূর করে। সঙ্গে শরীরের সকল ঘাটতি পূরণ করে থাকে। তাই নিয়ম করে শাক খান।

পানীয়

এই সময় কাশি, গলা ব্যথা, সর্দির মতো সমস্য লেগেই থাকে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত বিশেষ পানীয় তৈরি করে খান। এটি এক ধরনের আয়ুর্বেদিক ওষুধ। লিকার চায়ের সঙ্গে দারুচিনি, লবঙ্গের মতো উপাদান মিশিয়ে নিন। দিতে হবে তেজপাতা। ফুটে গেলে তা ঠান্ডা করে পান করতে পারেন।

 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

Share this article
click me!