দরকার পড়বে না কোনও ওষুধের, শরীরের যে কোনও ব্যথা থেকে মুক্তি দেবে এই কয়েকটা প্রাকৃতিক পেনকিলার

প্রচুর পরিমাণে বা নিয়মিত ব্যথানাশক সেবন আপনার স্মৃতিশক্তি নষ্ট করতে পারে। এছাড়া এটি আপনার কিডনি ও লিভারের জন্যও ক্ষতিকর। এর জন্য, আপনি সেই ট্যাবলেটগুলি ছেড়ে কিছু ঘরোয়া প্রতিকার চেষ্টা করতে পারেন।

Parna Sengupta | Published : Dec 22, 2023 12:29 PM IST

শরীরে অসহ্য ব্যথা হলে নানা ধরণের পেনকিলার ওষুধ খাই আমরা। আমরা যখনই শরীরের কোনো অংশে সামান্য ব্যথা অনুভব করি, তখনই ব্যথানাশক ওষুধ খাই। এই পিলটি ব্যথানাশক হিসেবে কাজ করে। কিন্তু আপনি কি জানেন এই ওষুধটি আপনার স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর? প্রচুর পরিমাণে বা নিয়মিত ব্যথানাশক সেবন আপনার স্মৃতিশক্তি নষ্ট করতে পারে। এছাড়া এটি আপনার কিডনি ও লিভারের জন্যও ক্ষতিকর। এর জন্য, আপনি সেই ট্যাবলেটগুলি ছেড়ে কিছু ঘরোয়া প্রতিকার চেষ্টা করতে পারেন।

পুদিনা

পেপারমিন্ট পেশী ব্যথা, দাঁত ব্যথা, মাথাব্যথা এবং স্নায়ুর ব্যথা থেকে মুক্তি দেয়। পুদিনা পাতা চিবিয়ে খেলে শুধু হজমই ভালো হয় না মনকেও শান্ত রাখে। একটি সমীক্ষা অনুসারে, এতে অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিভাইরাল, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিটিউমারের পাশাপাশি অ্যান্টি-অ্যালার্জেনিক বৈশিষ্ট্য রয়েছে, যা সার্বিকভাবে শরীরের উপকার করতে পারে।

লবঙ্গ

একটি গবেষণায় দেখা গেছে লবঙ্গে অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এছাড়াও এটিতে অ্যান্টি-ভাইরাল এবং অ্যানালজেসিক বৈশিষ্ট্য রয়েছে। এটি শরীরের নানাভাবে উপকার করে। আপনি মুখের স্বাস্থ্যের জন্য এটি ব্যবহার করতে পারেন। এছাড়াও, লবঙ্গ ডায়াবেটিস নিয়ন্ত্রণ, হজমের উন্নতি এবং ওজন কমাতেও সহায়ক।

আদা

আদার মধ্যে পাওয়া ঔষধিগুণ কোষ্ঠকাঠিন্য, কোলিক, ক্র্যাম্প এবং গ্যাসের মতো অনেক সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে। এটি ব্যথা, ক্র্যাম্প এবং পেশী ব্যথা কমাতে সাহায্য করে। আদা মাসিকের ব্যথা থেকে তাৎক্ষণিক মুক্তি দেয়।

বরফ

ব্যথা উপশমের জন্য সবচেয়ে সাধারণ ঘরোয়া প্রতিকারগুলির মধ্যে একটি হল বরফ ব্যবহার করা। বরফের প্যাক ব্যবহার ফোলা কমাতে উপকারী হতে পারে। বরফ কোমর ব্যথা এবং জয়েন্টের ব্যথা থেকে মুক্তি দেয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!