করোনা ছাড়াও ক্রিসমাস থেকে পয়লা জানুয়ারি - উৎসবের মরশুমে এই রোগের ঝুঁকি বাড়তে পারে

বিশেষজ্ঞদের মতে এই শীতকালে উৎসবের মরশুম প্রায়ই অতিরিক্ত খাওয়া দাওয়া হয়, চর্বিযুক্ত ও চিনি যুক্ত খাবারও বেশি খাওয়া এই সময়টা অ্যালকোহেলের ব্যবহারও বৃদ্ধি পায়।

 

Saborni Mitra | Published : Dec 22, 2023 12:05 PM IST

সামনেই ক্রিসমাস। তারই এক সপ্তাহের মধ্যে নববর্ষ। এই দুটি উৎসবকে কেন্দ্র করে আগামী এক সপ্তাহ ধরে উৎসবের মরশুম চলে। বলা যেতে পারে উৎসবের মরশুম শুরু হয়ে গেছে । বাঙালির কাছে যে কোনও উৎসব মানেই খাওয়াদাওয়া আর কেনাকাটা। বেড়াতে বাইরে যাওয়া। তবে এই উৎসেবর মরশুম অনেকেই অসুস্থ হয়ে যায়। হার্টঅ্যাটাক ছাড়াও এই সময়টা অন্যান্য রোগের ঝুঁকি বাড়ে। কিন্তু রোগগুলি কী কী জেনে নিন।

বিশেষজ্ঞদের মতে এই শীতকালে উৎসবের মরশুম প্রায়ই অতিরিক্ত খাওয়া দাওয়া হয়, চর্বিযুক্ত ও চিনি যুক্ত খাবারও বেশি খাওয়া এই সময়টা অ্যালকোহেলের ব্যবহারও বৃদ্ধি পায়। সেই কারণে গ্যাসের সমস্যা অনেকটাই বৃদ্ধি পায়। এই সময় গ্যাস্ট্রাইস ও প্যানক্রিয়াটাইটিসের সমস্যা হতে পারে। যা কিন্তু যে কোনও সময় মারাত্মক হতে পারে।

এই সময় আরও একটি সমস্যা হতে পারে পথদুর্ঘটনা। কারণ এই সময় অনেকেই মদ্যপ অবস্থায় গাড়ি চালায়। আর সেই কারণ পথদুর্ঘটনা নিত্যসঙ্গী। যা একটি বড় বিপত্তি ডেকে আনতে পারে যে কোনও সময়ই। তবে অ্যালকোহল থেকে শুধুমাত্র যে পথদুর্ঘটনা ঘটতে পারে এমনটা নয়। অত্যাধিক মদ্যপান মানসিক স্বাস্থ্যেরও ব্যাঘাত ঘটায়। অত্যাধিক ঠান্ডা আর অত্যাধিক ভিড়ের কারণে যে কোনও সময়ই শ্বাসকষ্ট হতে পারে। এই সময় যে কোনও সংক্রামক রোগের প্রাদুর্ভাব বাড়ে।

এই সময় সর্দিকাশির মত সমস্যা থাকে অনেকরই। কারণ অত্যাধিক ঠান্ডা আর ধুলোবালির প্রকোপ শীতকালে বাড়ে বলে। তাই উৎসবে সামিল হওয়ার আগে প্রয়োজনীয় প্রটেকশন নেওয়া অত্যান্ত জরুরি। অন্যদিকে সম্প্রতি এই দেশে বেড়েছে করোনাভাইরাসের প্রকোপ। তাই উৎসবে সামিল হওয়ার আগেই এি বিষয়ে সচেতন হওয়া জরুরি।

Share this article
click me!