শুধু হার্ট অ্যাটাকই নয়, এই ধরণের শারীরিক সমস্যাতেও হতে পারে তীব্র বুকে ব্যথা! রইল অজানা তথ্য

যারা দীর্ঘদিন ধরে বুকে ব্যথার অভিযোগ করছেন এবং কার্ডিয়াক পরীক্ষা করার পরও সঠিক কারণ খুঁজে পাচ্ছেন না, তাদের বুকের ব্যথাকে হালকাভাবে নেওয়া উচিত নয়। এই ব্যথা অন্য কোনো গুরুতর রোগের লক্ষণও হতে পারে।

Parna Sengupta | Published : Apr 12, 2024 10:46 AM IST / Updated: Apr 12 2024, 04:17 PM IST

যখনই বুকে ব্যথা হয়, মানুষের মনে প্রথম চিন্তা আসে যে এটি অবশ্যই হৃদরোগ সংক্রান্ত কোনো রোগ। বেশিরভাগ লোকই হার্ট অ্যাটাকের সাথে বুকে ব্যথা যুক্ত করে। বুকে ব্যথার অভিযোগ নিয়ে চিকিৎসকের কাছে গেলে প্রথমেই হার্ট সংক্রান্ত রোগের পরীক্ষা করা হয়। কিন্তু প্রতিবারই বুকে ব্যথা হৃদরোগের কারণে হয় না। বিভিন্ন রোগের কারণেও বুকে ব্যথা হতে পারে।

যারা দীর্ঘদিন ধরে বুকে ব্যথার অভিযোগ করছেন এবং কার্ডিয়াক পরীক্ষা করার পরও সঠিক কারণ খুঁজে পাচ্ছেন না, তাদের বুকের ব্যথাকে হালকাভাবে নেওয়া উচিত নয়। এই ব্যথা অন্য কোনো গুরুতর রোগের লক্ষণও হতে পারে। যাদের অবিরাম বুকে ব্যথা থাকে তাদের এই রোগের জন্য পরীক্ষা করা উচিত।

কস্টোকন্ড্রাইটিসের মতো রোগের কারণেও বুকে ব্যথা হতে পারে। এই রোগটি বুকের হাড়ের সাথে সম্পর্কিত। এ রোগেও বুকে ব্যথা হয়। পাঁজর ও বুকের হাড়ের আশেপাশে এ রোগ হয়। কস্টোকন্ড্রাইটিস একটি গুরুতর রোগ। যার মধ্যে বুকে ব্যথাও তীব্র হতে পারে।

হাড় সম্পর্কিত এই রোগের কারণও ভিন্ন। বুকে সংক্রমণ, পড়ে গিয়ে আঘাত বা কাশির সময় অসুবিধার কারণেও এই রোগ হতে পারে। এছাড়া অতিরিক্ত পরিশ্রমের কারণে বুকের মাংসপেশিতে টান পড়ার কারণেও এই সমস্যা হতে পারে।

কস্টোকন্ড্রাইটিসের প্রধান লক্ষণ হল বুকে ব্যথা। তবে এর পাশাপাশি আরও কিছু লক্ষণ রয়েছে যা এই রোগের ইঙ্গিত দেয়। উদাহরণস্বরূপ, আপনার কাশি বা শারীরিক কার্যকলাপের সময় বুকে ব্যথা বেশি অনুভূত হয়। এ রোগের উপসর্গও একেক জনের মধ্যে একেক রকম দেখা যায়। অনেকের বুকের বাম পাশে ব্যথা হয়, আবার অনেকের ডান পাশেও ব্যথা হয়।

যদি কস্টোকন্ড্রাইটিস বুকে ব্যথা সৃষ্টি করে তবে বুকের হাড় স্ফীত বা সংক্রমিত হতে পারে। এই জন্য, পরীক্ষা এবং চিকিত্সার জন্য ডাক্তারের সাথে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ। যদি এটি একটি রোগ হয় তবে এটি অ্যান্টিবায়োটিক বা ওষুধের সাহায্যে চিকিত্সা করা যেতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!