বাবা মায়ের এই সামান্য ভুলের জন্যই নিউমোনিয়ার শিকার হয় শিশু, জেনে নিন ও সতর্ক থাকুন

অপুষ্টিতে আক্রান্ত শিশুরা বেশি নিউমোনিয়ায় আক্রান্ত হয়। ছয় মাস বয়স পর্যন্ত শিশুদের মায়ের দুধ ছাড়া বাইরের কিছু খাওয়ানো উচিত নয়।

Parna Sengupta | Published : Nov 17, 2022 12:43 PM IST

প্রতি বছর দেশে অনেক শিশু নিউমোনিয়ার শিকার হয়। অনেক শিশু মারাও যায়। ভ্যাকসিন চালু হওয়ার পর থেকে মৃতের সংখ্যা কমে গেলেও এই রোগটি এখনও মারাত্মক। শীতকালে শিশুদের নিউমোনিয়া হওয়ার ঝুঁকি বেশি থাকে। তাই অন্যান্য দিনের তুলনায় শীতকালে শিশুদের যত্ন নেওয়া বেশি জরুরি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, নিউমোনিয়ায় ২০১৯ সালে ৫ বছরের কম বয়সী ১৭০,১৮০ জন শিশুর মৃত্যু হয়েছে। এই মৃত্যু সংখ্যা দক্ষিণ এশিয়া ও সাব সাহারান আফ্রিকায় সবচেয়ে বেশি। বিশ্বব্যাপী নিউমোনিয়া রোগীর প্রায় ২৩ শতাংশের খোঁজ মেলে ভারতে। কিন্তু, সময় থাকতে সচেতন হলে এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। অল্প খরচে, সঠিক চিকিৎসার মাধ্যমে এই রোগ থেকে মিলতে পারে মুক্তি। আসুন জেনে নেই নিউমোনিয়ার লক্ষণ ও প্রতিরোধের উপায়।

নিউমোনিয়া কি?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, নিউমোনিয়া হল ফুসফুসে একটি সংক্রমণ যা ব্যাকটেরিয়া, ছত্রাক এবং ভাইরাস দ্বারা সৃষ্ট হয়। এই কারণে, একজন ব্যক্তির ফুসফুস ফুলে যায় এবং তাদের মধ্যে তরল বা ফ্লুইড পূর্ণ হয়ে যায়। নিউমোনিয়া যে কোনো বয়সের ব্যক্তিকে প্রভাবিত করতে পারে। তবে এর থেকে পাঁচ বছর বয়সী শিশুদের রক্ষার জন্য বিশেষ উদ্যোগ নিতে হবে।

নিউমোনিয়া পরিসংখ্যান

গত কয়েক বছরের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৫ সালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ৫ বছরের কম বয়সী ৯ লাখ ২০ হাজার ১৩৬ জন শিশু মারা গেছে। চিকিৎসকদের মতে, নিউমোনিয়ার ঝুঁকি সহজেই কমানো যায়। অনেক শিশুর মৃত্যুও রোধ করা যায়। কিন্তু তথ্যের অভাবে এবং সময়মতো সঠিক চিকিৎসা না পাওয়ায় প্রতি ২০ সেকেন্ডে একটি শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যায়।

নিউমোনিয়া ভ্যাকসিন

সঠিক সময়ে শিশুদের টিকা দিলে নিউমোনিয়ার বিপদ অনেকাংশে এড়ানো যায়। নিউমোনিয়ার ভ্যাকসিনের নাম নিউমোকোকাল কনজুগেট। দেড় মাস, আড়াই মাস, সাড়ে তিন মাস এবং ১৫ মাস বয়সের শিশুদের এই টিকা দেওয়া হয়।

এই শিশুরা বেশি ঝুঁকিতে থাকে

চিকিৎসকদের মতে, অপুষ্টিতে আক্রান্ত শিশুরা বেশি নিউমোনিয়ায় আক্রান্ত হয়। ছয় মাস বয়স পর্যন্ত শিশুদের মায়ের দুধ ছাড়া বাইরের কিছু খাওয়ানো উচিত নয়।

এই বিষয়গুলো মাথায় রাখুন

হালকা গরম তেল দিয়ে বাচ্চাদের ম্যাসাজ করুন

কাশি ও হাঁচির সময় মুখ বন্ধ রাখুন

টিস্যু ব্যবহার করে অবিলম্বে নিষ্পত্তি করুন

সম্পূর্ণ পোশাক পরা নবজাতক

প্রচুর বিশ্রাম নিন এবং স্বাস্থ্যকর খাবার খান

ইমিউন সিস্টেম শক্তিশালী করা

স্বাস্থ্যকর জীবনধারা গ্রহণ করুন

আরও পড়ুন

শীতের রুক্ষতা আর দূষণের হাত থেকে ত্বকে সুরক্ষিত রাখতে হতে রইল পাঁচটি সহজ উপায়

সরিষার তেল দিয়ে ঠাণ্ডা থেকে রেহাই পান, ঠাকুমা দিদার এই পুরানো টিপস এই শীতে আপনাকে সাহায্য করবে

Share this article
click me!