Benefits Of Dry Ginger: হবে না গ্যাস অম্বলের সমস্যা, শুকনো আদার লাড্ডুতে মিটবে অ্যাসিডিটির জ্বালা

আপনিও যদি পেটের সমস্যায় ভুগে থাকেন এবং তা থেকে মুক্তি পেতে চান, তাহলে শুকনো আদা লাড্ডু খেতে পারেন। আয়রন, ফাইবার, ক্যালসিয়াম, ফোলেট অ্যাসিড, ফ্যাটি অ্যাসিড সোডিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্কের মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদান এতে পাওয়া যায়।

Web Desk - ANB | Published : Nov 17, 2022 5:06 AM IST

অনেকেই আছেন যাঁরা মাঝে মধ্যেই গ্যাস অম্বলের সমস্যায় ভোগেন। তাঁদের ক্ষেত্রে ডায়েট সঠিকভাবে মেনে চলাটা একান্ত প্রয়োজন। খারাপ রুটিন এবং ভুল খাওয়ার কারণে পেট সংক্রান্ত সমস্যা দেখা দেয়। এটি আরও অনেক বড় রোগের ঝুঁকি বাড়ায়। দিনের পর দিন অনেক ওষুধ খেয়েছেন তাও কোন কাজ দেয়নি। অনেকে হয়তো অনেক টোটকা করে দেখেছেন তাও কোন কাজে আসেনি। কিন্তু কখনও কী ভেবে দেখেছেন এই গ্যাসের সমস্যার জন্য বেশিরভাগ দায়ী আমরা নিজেরাই। নিজেদের ভুলের জন্য এই সমস্যায় আমরা ভুগে থাকি। কিন্তু ওষুধ খেয়ে ও আমরা এই সমস্যার সমাধান করতে পারি না। ওষুধ ছাড়া কীভাবে এই সমস্যার সমাধান সম্ভব হয় জেনে নিন।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, খাবারে ফাইবার-সমৃদ্ধ জিনিস না রাখলে কোষ্ঠকাঠিন্য এবং পেট সংক্রান্ত সমস্যা হয়। এজন্য ডায়েটে অবশ্যই ফাইবার সমৃদ্ধ জিনিস অন্তর্ভুক্ত করুন। এছাড়াও, প্রতিদিন ব্যায়াম করুন। আপনিও যদি পেটের সমস্যায় ভুগে থাকেন এবং তা থেকে মুক্তি পেতে চান, তাহলে শুকনো আদা লাড্ডু খেতে পারেন। আয়রন, ফাইবার, ক্যালসিয়াম, ফোলেট অ্যাসিড, ফ্যাটি অ্যাসিড সোডিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্কের মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদান এতে পাওয়া যায়। আসুন, জেনে নেই এর উপকারিতা-

পেটের জন্য ভালো

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শুকনো আদার লাড্ডু পেটের জন্যও উপকারী। এর ব্যবহারে পেটের রোগ নিরাময় হয়। শুকনো আদার মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। ফাইবার সমৃদ্ধ খাবার খেলে হজম প্রক্রিয়া শক্তিশালী হয়। সেই সঙ্গে পেট সংক্রান্ত অসুখও চলে যায়। এজন্য শুকনো আদার লাড্ডু খেতে পারেন।

বিপাক বৃদ্ধিতে কার্যকর

আপনি যদি স্থূলতার সমস্যায় ভুগে থাকেন এবং তা থেকে মুক্তি পেতে চান তাহলে শুকনো আদা লাড্ডু খেতে পারেন। এর ব্যবহারে মেটাবলিজম বৃদ্ধি পায়। বিপাক বৃদ্ধির কারণে হজম প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন হয়। এটি ক্রমবর্ধমান ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। এতে থার্মোজেনিক উপাদান পাওয়া যায়, যা চর্বি পোড়াতে সহায়ক। এ জন্য শীতকালে অবশ্যই শুকনো আদা লাড্ডু খাবেন।

শীতকালে উপকারী

শীতে সুস্থ থাকতে গুড়, চিনাবাদাম এবং শুকনো আদার লাড্ডু খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। এটিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-মাইকোব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এর ব্যবহার সর্দি, কাশি ও সর্দিতে উপশম দেয়। এ জন্য প্রতিদিন নিয়মিত সময় অন্তর শুকনো আদার লাড্ডু খেতে পারেন।

আরও পড়ুন

শীতকাল জুড়ে বাচ্চাদের ডায়েটে এই খাবারগুলো মাস্ট, পালাবে সর্দি কাশি জ্বরের মত সমস্যা

সকালে খালি পেটে খেজুর, মুক্তি পাবেন এই ৫টি সমস্যা থেকে

Share this article
click me!