শুধু জলেই কমবে কেজি কেজি ওজন! অল্পদিনে মেদহীন ঝরঝরে শরীর পেতে জেনে রাখুন এই টেকনিক

শুধু জলেই কমবে কেজি কেজি ওজন! অল্পদিনে মেদহীন ঝরঝরে শরীর পেতে জেনে রাখুন এই টেকনিক

Anulekha Kar | Published : Sep 1, 2024 4:26 PM IST / Updated: Sep 01 2024, 09:57 PM IST

ওজন কমাতে কড়া ডায়েট মেনে চলেন অনেকেই।  ওয়ার্ক আউট বা ডায়েট সব কিছু মেনেও ওজন নিয়ন্ত্রণে আনা কঠিন হয়ে পড়ে।  গ্লাস, গ্লাস জল পান করলেও বাগে আসে না বড়ি ওয়েট।  তবে জানলে অবাক হবেন এত খাটনি ছাড়াও শুধু জল খেয়েই কমাতে পারেন বেশ কয়েক কেজি ওজন।

শুধু জল পান করেই হুড়মুড়িয়ে ওজন কমছে এমন প্রমাণ পাওয়া গিয়েছে বেশ কিছু গবেষণা থেকে। কোনও খাটনি ছাড়াই পাওয়া গিয়েছে মেদহীন চেহারা। বিশেষজ্ঞরা এই বিশেষ উপায়কে Water Fasting বলে চিহ্নিত করেছেন। তবে এর ক্ষেত্রে অবশ্য ঠিক কী পরিমাণ জল খেতে হবে এবং কীভাবে খেতে হবে তা অবশ্যই জেনে রাখতে হবে। 

Latest Videos

ওয়াটার ফাস্টিং-এ থাকাকালীন শুধু জলই খাওয়া যাবে কোনও খাবার খাওয়া চলবে না। কঠোর ভাবে সারাদিন জল পান করতে হবে। এতেই ঝরবে পেটের চর্বি এমনই মত দিয়েছেন ডায়টেশিয়ান নেহা পাতিদিয়া।

তবে একটানা ২৪ থেকে ৭৪ ঘণ্টার বেশি একদমই ওয়াটার ফাস্টিং করা চলবে না। এর বেশি খালি পেটে থাকলে মারাত্মক ভাবে শরীর খারাপ হতে পারে বলে মত চিকিৎসকেদের। তাই ভীষণ নিয়ম মেনে এই ফাস্টিং মানতে হবে। 

ওয়াটার ফাস্টিং নিয়ে একটি গবেষণা চালানো হয় এউ এস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে। এই গবেষণায় ১২ জন পুরুষকে ৪ দিন ধরে শুধু জল পান করিয়ে রাখা হয় যার ফলে পুরুষদের পেটের চর্বি কমলেও মানসিক চাপ ভীষণ ভাবে বেড়ে যায় বলে দেখা যায়। এ ছাড়াও ডিহাইড্রেশন, কেটোজেনেসিস বৃদ্ধি, হাইপারুরিসেমিয়া, সিরাম গ্লুকোজ ঘনত্ব হ্রাসের মতো সমস্যা দেখা দেয় এই ব্যক্তিদের।

Share this article
click me!

Latest Videos

'কীভাবে থেকে কোটি কোটি টাকা লুটত সন্দীপ ঘোষের সিন্ডিকেট?' দেখুন কী বললেন ডাঃ অর্চনা মজুমদার | RG Kar
লাইভ সম্প্রচারে আপত্তি কীসের মমতার? প্রশ্ন তুললেন সিনিয়র ডাক্তাররা | R G Kar Protest | Doctors
RG Kar News | ‘বাবা তৃণমূল বিধায়ক তাই আপনারা এসেছেন’ কী বললেন TMC MLA সুদীপ্ত রায়ের কন্যা
RG Kar News | 'সন্দীপ ঘোষ আমায় ফোন করেছিল' CBI চলে যেতেই সব বলে দিলেন TMC MLA সুদীপ্ত রায়
অবশেষে ৩০ জনকে নিয়েই নবান্নে বৈঠকে এল ডাক্তাররা, এবার কী স্বাভাবিক হবে পরিস্থিতি? R G Kar Protest