Healthy Food: মন খারাপের ভালো দাওয়াই চিনাবাদাম, জানুন এর পাঁচটি স্বাস্থ্য উপকারিতা

চিনাবাদামের স্বাস্থ্য উপকারিতা অনেক বেশি। এটিতে প্রচুর পরিমাণে প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, ফাইবার আর ভিটামিন রয়েছে।

 

Saborni Mitra | Published : Nov 4, 2023 1:45 PM IST

স্বাস্থ্যের জন্য সুপারফুড হল চিনাবাদম। যেকোনও মানুষের অবসর সময়ের খাবার হতেই পারে। সুস্বাদু বাদাম একটি সময় সিনেমা প্রেমীদের প্রথম পছন্দের ছিল। যাইহোক এই চিনাবাদামের স্বাস্থ্য উপকারিতা অনেক বেশি। এটিতে প্রচুর পরিমাণে প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, ফাইবার আর ভিটামিন রয়েছে। আর রয়েছে খণিড পদার্থ। এটি ছোট থেকে বড় সকলেরই একটি দুর্দান্ত পুষ্ঠির উৎস হতেই পারে। শীতকালে এই বাদাম প্রচুর পরিমাণে পওয়া যায়। রইল চিনেবাদামের পাঁচটি উপকারিতা।

দৃষ্টিশক্তি উন্নত

আপনার চোখ যদি দুর্বল হয়ে যায় তাহলে চিনাবাদাম নিয়মিতভাবে আপনার খাদ্য তালিকার অংশ করতে পারেন। এতে প্রচুর পরিমাণে জিঙ্ক রয়েছে। যা শরীরে ভিটামিন তৈরিতে সাহায্য করে। রাতকানা রোগের চিকিৎসায় উপকারী।

হাড় মজবুত করে

হাড় মজবুত করতে চিনাবাদাম অপরিহার্য। এটিতে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ ও ফসফরাস থাকে। তাই চিনাবাদাম হাড় সুস্থ আর মজবুত রাখে।

প্রোটিনের উৎস

চিনাবাদাম নিরামিষ প্রোটিনের দুর্দান্ত উৎস। এতে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। একমুঠো বাদামে ৭.৩ গ্রাম প্রোটিন থাকে। নিমামিষাশিদের জন্য এটি অত্যান্ত উপকারী।

হার্টের জন্য উপকারী

চিনাবাদাম হার্টের স্বাস্থ্য ভাল রাখে। শরীরে কোলেস্টেরলের মাত্রা বজায় রাখতে সাহায্য করে। এই ব্যবস্থা দীর্ঘমেয়াদে হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

বিষন্নতা কমাতে পারে

বর্তমানে অনেকেই মানসিক সমস্যায় ভোগের। তাদের জন্য চিনাবাদাম দারুন উপকারী। কারণে এটি বিষন্নতার কমাতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে ট্রোপটোফ্যান সেরোটোনিনের মাত্রা বাড়াতে পারে। যা মন খারাপ মোকাবিলা করতে পারে।

যে কোনও সময়ই চিনাবাদাম খাওয়া যায়। এটি রান্নায়ও ব্যবহার করা যায়। পাশাপাশি খালি খালিও খাওয়া যা। চিনাবাদাম রাতভর ভিজিয়ে রেখে সকালে খেতে পারেন। তাতে শক্তি বাড়বে। পাশাপাশি বিকালেও শুকনো চিনাবাদাম খেতেই পারেন। কোনও সমস্যা হয় না চিনাবাদামে। 

আরও পড়ুনঃ

Pakistan Attack: পাকিস্তানে জঙ্গি হামলা, এবার টার্গেট সেনা বাহিনীর বিমান ঘাঁটি

Healthy food: শেষপাতে খাওয়া মিষ্টি ডিমের থেকেও বেশি উপকারী, এই সাতটি খাবার নিয়মিত খেতেই পারেন

সাবধান! অতিরিক্ত মোবাইল ফোনের ব্যবহারে বিপদ পুরুষদের, কমতে পারে শুক্রাণুর সংখ্যা 

 

Share this article
click me!