প্রতিদিন পনির খাওয়া কি স্বাস্থ্যের জন্য উপকারী! জেনে নিন বিশেষজ্ঞের মতামত

অনেকেই পনির এত পছন্দ করে যে তারা প্রতিদিন এটি খেতে পছন্দ করে। পনির শুধু খেতেই সুস্বাদু নয়, এটি স্বাস্থ্যের জন্যও ভালো। এটি পুষ্টিগুণে ভরপুর। কিন্তু প্রশ্ন হল, পনির কি প্রতিদিন খাওয়া যায়?

 

deblina dey | Published : Nov 4, 2023 12:00 PM IST

নিরামিষাশীদের প্রিয় রেসিপি হল পনির। ভারতের প্রতিটি অঞ্চলে পনিরের তরকারি অত্যন্ত জনপ্রিয়। অনেক জায়গায় লেবুর রস ব্যবহার করে পনির তৈরি করা হয় এবং কিছু জায়গায় ভিনেগার ব্যবহার করা হয়। সুস্বাদু হওয়ার পাশাপাশি পনির স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। অনেকেই পনির এত পছন্দ করে যে তারা প্রতিদিন এটি খেতে পছন্দ করে। পনির শুধু খেতেই সুস্বাদু নয়, এটি স্বাস্থ্যের জন্যও ভালো। এটি পুষ্টিগুণে ভরপুর। কিন্তু প্রশ্ন হল, পনির কি প্রতিদিন খাওয়া যায়?

পনির প্রোটিন সমৃদ্ধ-

পনির প্রোটিনের একটি দুর্দান্ত উত্স, এটি নিরামিষাশীদের এবং নিরামিষাশীদের জন্য একটি সেরা বিকল্প তৈরি করে। ১০০ গ্রাম পনিরে প্রায় ১৮ গ্রাম প্রোটিন থাকে, যা ১০০ গ্রাম মুরগির প্রোটিনের সমান। শরীরের টিস্যু, এনজাইম, হরমোন এবং পেশী তৈরি ও মেরামতের জন্য প্রোটিন প্রয়োজনীয় ।এটি পাকস্থলীর হজম প্রক্রিয়ার উন্নতিতেও সাহায্য করে। এছাড়াও, পনির খাওয়ার পরে, একজনের মনে হয় যে দীর্ঘ সময় ধরে পেট ভরা থাকে। যার কারণে আপনি অতিরিক্ত খাওয়া এড়াতে পারেন।

হাড় মজবুত করে-

পনিরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যা হাড় মজবুত ও সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ক্যালসিয়াম শুধু হাড়কে মজবুত করে না, অস্টিওপরোসিসের ঝুঁকিও প্রতিরোধ করে। একটি অবস্থা যেখানে হাড় দুর্বল এবং ভঙ্গুর হয়ে যায়। এতে ফসফরাসও রয়েছে, যা ক্যালসিয়ামের সঙ্গে হাড়কে শক্তিশালী ও সুস্থ রাখে। যারা অস্টিওপোরোসিসের মতো হাড় সম্পর্কিত রোগের ঝুঁকিতে রয়েছেন তাদের জন্য প্রতিদিন পনির খাওয়া উপকারী হতে পারে।

পনির ওজন নিয়ন্ত্রণের জন্যও ভালো-

আপনি প্রতিদিন পনির খেতে পারেন তবে এটি সীমিত পরিমাণে খাওয়া ভাল। এটি আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে পারে। পনিরে বেশি প্রোটিন এবং কম কার্বোহাইড্রেট থাকে। যা দীর্ঘক্ষণ পেট ভরা রাখতে পারে। এটি দিয়ে আপনি সন্ধ্যায় অস্বাস্থ্যকর স্ন্যাকস খাওয়া এড়াতে পারেন। প্রোটিন আপনার পাকস্থলীর হজম প্রক্রিয়াকে উন্নত করে এবং চর্বি কমাতেও সাহায্য করে। যার কারণে এটি ওজন কমানোর জন্য একটি চমৎকার খাবার হয়ে ওঠে। যাইহোক, অংশের আকারটি মাথায় রাখা গুরুত্বপূর্ণ এবং বেশি পরিমাণে পনির খাওয়া উচিত নয় কারণ এটি ওজন বাড়াতে পারে।

পনির রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

পনির জিঙ্কের একটি গুরুত্বপূর্ণ উৎস, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে। শ্বেত রক্তকণিকা তৈরিতে জিঙ্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যা সংক্রমণ ও রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। সামগ্রিক স্বাস্থ্যের জন্য একটি শক্তিশালী ইমিউন সিস্টেম গুরুত্বপূর্ণ। আর প্রতিদিন পনির খাওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে। এটিতে ভিটামিন বি 12 ও রয়েছে, যা লাল রক্ত ​​​​কোষ তৈরি করতে এবং একটি স্বাস্থ্যকর স্নায়ুতন্ত্র বজায় রাখার জন্য প্রয়োজনীয়।

হার্টের স্বাস্থ্যের জন্য ভালো-

পনির পটাশিয়ামের একটি ভালো উৎস, যা রক্তচাপ নিয়ন্ত্রণের পাশাপাশি হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। এটিতে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটও রয়েছে, যা ভাল চর্বি হিসাবে বিবেচিত হয় যা কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। এছাড়া পনিরে সোডিয়ামের পরিমাণও কম। যা হার্টকে সুস্থ রাখে।

আপনি প্রতিদিন কত পনির খেতে পারেন?

পনির খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল তবে প্রতিদিন ১০০-২০০ গ্রাম পনির খাওয়ার পরামর্শ দেওয়া হয়। চর্বি এড়াতে প্রায়ই কম ক্যালোরি চর্বি বা স্কিমড মিল্ক চিজ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। পনিরে আছে প্রচুর। এটি অনেক উপায়ে প্রস্তুত করা হয়। আপনি স্যালা়ডে দিয়েও খেতে পারেন।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!