Herbal Tea: লেবু-সহ এই ৪ হার্বাল চায়ের অভ্যাস করুন, এক সপ্তাহের মধ্যে শরীরে প্রভাব দেখতে পাবেন

স্থূলতা এমন একটি রোগ যা হালকাভাবে নেওয়া হলেও এটি আমাদের শরীরকে রোগের আবাসস্থল করে তোলে। আমাদের খাদ্যাভ্যাস পরিবর্তনের ফলে আমাদের স্বাস্থ্য অনেকাংশে উন্নত হতে শুরু করে।

 

deblina dey | Published : Feb 19, 2024 9:36 AM IST

বেশিরভাগ মানুষই ব্যস্ত জীবনযাপন এবং খারাপ খাদ্যাভ্যাসের মতো খারাপ অভ্যাসের কবলে পড়ে। এই ধরনের জীবনধারা এখন গ্রামের মানুষকেও প্রভাবিত করছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এই রুটিন দীর্ঘ সময় ধরে চলতে থাকলে অল্প বয়সেই হার্ট অ্যাটাক, খারাপ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো সমস্যা দেখা দিতে শুরু করে। এমনকি মানুষ দ্রুত ওজন বৃদ্ধির কারণে স্থূলতার অভিযোগও করছে। স্থূলতা এমন একটি রোগ যা হালকাভাবে নেওয়া হলেও এটি আমাদের শরীরকে রোগের আবাসস্থল করে তোলে। আমাদের খাদ্যাভ্যাস পরিবর্তনের ফলে আমাদের স্বাস্থ্য অনেকাংশে উন্নত হতে শুরু করে।

তবে ভারতীয়দের রান্নাঘরে এমন অনেক জিনিস রয়েছে যা স্বাস্থ্যের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। আপনি কি জানেন লেবু এবং গ্রিন টি-এর মতো অনেক পানীয় পান করলে শরীরে বহু ইতিবাচক পরিবর্তন দেখা যায়। তারমধ্যে এই ৫ টি হার্বাল চা পান করে আপনি সুস্থ এবং ফিট থাকতে পারেন।

আদা চায়ের উপকারিতা-

আদা বহু শতাব্দী ধরে সারা বিশ্বে মানুষের খাদ্যের একটি অংশ এবং এর কারণ হল এর ঔষধিগুণ। এটি থেকে তৈরি চা পান আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ত্বককে উজ্জ্বল করে। গবেষণায় বলা হয়েছে, প্রতিদিন আদা দিয়ে তৈরি লিকার চা পান করলে শরীরের যে কোনও ফোলাভাব কমে যায়। তাই খালি পেটে আদা চা খাওয়ার অভ্যাস করুন।

পুদিনা চা

আপনি যদি গ্রীষ্মে চায়ের জন্য সেরা বিকল্পটি খুঁজছেন তবে আপনি এটির জন্য পুদিনা বেছে নিতে পারেন। এটি পেটের স্বাস্থ্যের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। প্রতিদিন খালি পেটে পুদিনা চা পান করলে পরিপাকতন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে। বিশেষ বিষয় হল হালকা অনুভব করা ছাড়াও পুদিনার চা পান সারাদিন শরীরকে সজীব রাখে।

ক্যামোমাইল চা-

ক্যামোমাইল ফুল থেকে তৈরি এই চা বেশিরভাগ উত্তর ভারতে খাওয়া হয়। এই ভেষজ চা অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য সমৃদ্ধ। প্রতিদিন এটি থেকে তৈরি চা পান করলে মানসিক চাপ দূর হয় এবং রাতে ভালো ঘুম পেতে সহায়তা করে।

লেবু চা-

স্বাস্থ্য, ত্বক ও চুলের জন্য লেবু সবচেয়ে ভালো উপাদান। এর সবচেয়ে বড় উপাদান হল ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো সহ অন্যান্য অনেক স্বাস্থ্য সুবিধা প্রদান করে। এক কাপ লেবু চা পান করলে শরীর হাইড্রেটেড থাকে। কারণ এটি সাইট্রাস, এটি আমাদের শরীরকে ডিটক্সিফাই করতে সক্ষম।

Share this article
click me!