জয়েন্টের ব্যথা ও ডায়াবেটিস দূর করবে এই সাধারণ উদ্ভিদ! জেনে নিন সাধারণ এই গাছের অসাধারণ উপকারিতা

এই সুন্দর উদ্ভিদ, যা আপনার মন এবং চোখকে শান্তি দেয়, এটি সুস্বাস্থ্য বজায় রাখতেও খুব উপকারী। এর বাকল এবং ফুল অনেক রোগ নিরাময়ে ব্যবহৃত হয়।

 

deblina dey | Published : Feb 19, 2024 6:15 AM IST

হরসিঙ্গার ঔষধি বাংলায় এই গাছ শিউলি নামে পরিচিত। আশ্বিণ মাসে এই শিউলি ফুলের গন্ধে মাতিয়ে রাখে গোটা পরিবেশ। এই গাছ গুণে সমৃদ্ধ একটি ঔষধি গাছ যা রাতের রানী, পারিজাত এবং রাত জেসমিন নামেও পরিচিত। শিউলি গাছে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এই সুন্দর উদ্ভিদ, যা আপনার মন এবং চোখকে শান্তি দেয়, এটি সুস্বাস্থ্য বজায় রাখতেও খুব উপকারী। এর বাকল এবং ফুল অনেক রোগ নিরাময়ে ব্যবহৃত হয়।

শিউলি ফুলের গাছ একটি ওষুধ যা বাত থেকে ডায়াবেটিস পর্যন্ত সমস্ত কিছু নিরাময়ে ব্যবহৃত হয়। আর্থ্রাইটিসকে সাধারণত আর্থ্রাইটিস বলা হয় কারণ এটি আপনার শরীরের জয়েন্টের একটি রোগ। এতে জয়েন্টে ফোলা ও ব্যথার সমস্যা হয়, যার কারণে দৈনন্দিন স্বাভাবিক কাজ করতে অনেক অসুবিধা হয়। খাদ্যাভাস পরিবর্তনের সঙ্গে সঙ্গে এই রোগের ঝুঁকি বেড়ে যায়। হরসিঙ্গার এমন একটি ওষুধ যা আর্থ্রাইটিস নিরাময়ে বর হিসেবে প্রমাণিত হচ্ছে।

আর্থ্রাইটিসের কারণ কী?

দেশে প্রতি তৃতীয় ব্যক্তি বাতের সমস্যায় ভুগছেন। শরীরে ইউরিক অ্যাসিড বেড়ে যাওয়ার কারণে বাতের সমস্যা হয়। ইউরিক অ্যাসিড রক্তে পাওয়া একটি রাসায়নিক। যখন শরীরে পিউরিনের পরিমাণ একটি নির্দিষ্ট পরিমাণের বেশি বেড়ে যায় এবং কিডনি তা সঠিকভাবে ফিল্টার করতে সক্ষম হয় না। এমন অবস্থায় শরীরে ইউরিক অ্যাসিড বাড়তে শুরু করে। বর্ধিত ইউরিক অ্যাসিড জয়েন্ট এবং আশেপাশের টিস্যুতে স্ফটিক আকারে জমা হয়। এর কারণে জয়েন্টে সমস্যা শুরু হয়।

বাতের ব্যথা থেকে মুক্তি পেতে শিউলি গাছের পাতা এবং ফুল ব্যবহার করতে পারেন। এর জন্য ২-৩টি পাতা এবং ৪-৫ টি ফুল একসঙ্গে এক গ্লাস জলে ফুটিয়ে নিন। এরপর এতে ২-৩টি তুলসী পাতা দিন। জল অর্ধেক হয়ে গেলে ছেঁকে নিন এবং হাফ কাপ সকালে ও সন্ধ্যায় খালি পেটে খান। এর ফলে আপনি ডায়াবেটিসও নিয়ন্ত্রণ করতে পারবেন।

Share this article
click me!