সুস্থ থাকতে ভরসা রাখুন চিনা বাদামের ওপর, ক্যানসার থেকে হার্টের রোগ- দূর হবে একাধিক জটিলতা

আমেরিকান জার্নাল অব নিউট্রিশন বলছে, রক্তচাপ ও খারাপ কোলেস্টরল-র পরিমাণ কমে মাত্র ৩০ গ্রাম চিনা বাদাম খেলেই। এর কারণে হার্টের রোগের ঝুঁকি কমে।

Sayanita Chakraborty | Published : Feb 19, 2024 8:04 AM IST

হালকা খিদে পেতে অনেকে চিনা বাদাম খেয়ে থাকেন। আবার চিনা বাদামের সঙ্গে পেঁয়াজ- টমেটোর মতো উপাদান মিশিয়ে মুখরোচক খাবার বানান অনেকে। জানেন কি শুধু স্বাদে নয়, সঙ্গে শরীরে পুষ্টি জোগাতে এমন শারীরিক জটিলতা দূর করতে চিনা বাদামের জুড়ি মেলা ভার। আজ জেনে নিন কেন খাবেন চিনা বাদাম।

আমেরিকান জার্নাল অব নিউট্রিশন বলছে, রক্তচাপ ও খারাপ কোলেস্টরল-র পরিমাণ কমে মাত্র ৩০ গ্রাম চিনা বাদাম খেলেই। এর কারণে হার্টের রোগের ঝুঁকি কমে।

চিনা বাদামের প্রচুর পরিমাণে মনো স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আছে। কোনওরকম ট্রান্স ফ্যাট থাকে না। যা রক্ত সংবহন নিয়ন্ত্রণ রাখে, ফলে হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোকের আশঙ্কা কমে।

চিনা বাদামের ভিটামিন ই থাকে। যা কোষকে অক্সিডেটিভ স্ট্রেস সংক্রান্ত ক্ষতির হাত থেকে রক্ষা করে। চিনা বাদাম নিয়ম করে খেলে ক্যান্সারের ঝুঁকি কমে।

ওজন নিয়ন্ত্রণ রাখতে চিনা বাদাম খেতে পারেন। অনেকেই বাড়তি মেদের সমস্যায় ভোগেন। চিনা বাদাম খান নিয়ম করে। এতে ওজন থাকবে নিয়ন্ত্রণে।

গলব্লাডারে স্টোনের সমস্যায় ভোগেন অনেকেই। চিনা বাদামের গুণে এই সমস্য ২৫ শতাংশ কমে যায়। রোজ একটি করে কাঁচা চিনাবাদাম ভিজিয়ে খান। এতে মিলবে উপকার।

এনার্জি বৃদ্ধিতে হোক কিংবা শক্তি উৎপন্ন করতে হলে চিনা বাদাম খেতে পারেন। চিনা বাদাম শরীরে অ্যাক্সন বৃদ্ধি করে স্নায়ু সংবহনের গতি বৃদ্ধিতে সাহায্য করে থাকে। তেমনই অ্যালঝাইমার্স ও ডিমেনশিয়ার মতো রোগের ক্ষেত্রেও চিনা বাদাম উপকারী। তেমনই মস্তিষ্কের ক্ষমতা বাড়ায় চিনা বাদাম। তেমনই রক্তের শর্করার মাত্রা ও রক্তচাপ রাখে নিয়ন্ত্রণে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

জয়েন্টের ব্যথা ও ডায়াবেটিস দূর করবে এই সাধারণ উদ্ভিদ! জেনে নিন সাধারণ এই গাছের অসাধারণ উপকারিতা

Belly fat loss: এক সপ্তাহের মধ্যে গলে যাবে পেটের চর্বি, যদি এই টিপসগুলি মেনে চলুন

Share this article
click me!