রাখি উৎসবে বোনের হাতে জমিয়ে পেটপুজো চলেছে ? শরীরকে এই ৫ উপায়ে ডিটক্স করে হয়ে উঠুন ফিট

আপনি যদি রক্ষা বন্ধনে প্রচুর মিষ্টি এবং খাবার খেয়ে শরীরকে ডিটক্স করেন তবে স্বাস্থ্য সম্পর্কিত কোনও সমস্যা হবে না। আজ আমরা আপনাদের বলব কিভাবে মানুষ উৎসবে মিষ্টি খাওয়ার পর প্রাকৃতিকভাবে শরীরকে ডিটক্স করে ফিট ও সুস্থ থাকতে পারে।

Parna Sengupta | Published : Aug 30, 2023 8:35 PM IST

সারাদেশে পালিত হয় রক্ষাবন্ধন উৎসব। এটি এমন একটি উত্সব যখন বেশিরভাগ মানুষ তাদের পরিবারের সাথে উদযাপন করতে একত্রিত হয়। রক্ষাবন্ধনে বোনেরা তাদের ভাইয়ের কব্জিতে রাখি বেঁধে তাদের মিষ্টি খাওয়ায়। রক্ষাবন্ধনে বিভিন্ন ধরনের মিষ্টি তৈরি করা হয়, যা মানুষকে মুগ্ধ করে, আনন্দ দেয়। ভাই ও বোনের সম্পর্ক আরও মধুর হয়ে ওঠে। আনন্দ উপলক্ষ্যে মিষ্টি ও অন্যান্য খাবার খাওয়ার প্রথা প্রাচীনকাল থেকেই চলে আসছে। আমরা সবাই জানি যে বেশি মিষ্টি এবং তৈলাক্ত খাবার খাওয়া স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। তবে, আপনি যদি রক্ষা বন্ধনে প্রচুর মিষ্টি এবং খাবার খেয়ে শরীরকে ডিটক্স করেন তবে স্বাস্থ্য সম্পর্কিত কোনও সমস্যা হবে না। আজ আমরা আপনাদের বলব কিভাবে মানুষ উৎসবে মিষ্টি খাওয়ার পর প্রাকৃতিকভাবে শরীরকে ডিটক্স করে ফিট ও সুস্থ থাকতে পারে।

ডায়েটিশিয়ানদের মতে, উৎসবের সময় মানুষ কী খায় এবং কী পান করে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। রক্ষাবন্ধনে, বেশিরভাগ লোকেরা লাড্ডু এবং বরফি সহ অনেক মিষ্টি খায়। তারা প্রচুর ভাজা এবং জাঙ্ক ফুডও খায়। এই আইটেমগুলিতে ক্যালোরি এবং চর্বি বেশি থাকে, যা আমাদের দেহে সঞ্চিত হতে থাকে। শরীরকে সুস্থ ও ফিট রাখতে শরীর থেকে জমে থাকা চর্বি ও অন্যান্য বিষাক্ত উপাদান বের করে দেওয়া প্রয়োজন। এর জন্য শরীরকে ডিটক্সিফাই করতে হবে। আপনি ঘরে থাকা কিছু জিনিস ব্যবহার করে প্রাকৃতিকভাবে শরীরকে ডিটক্স করতে পারেন। এতে রোগের ঝুঁকি দূর হবে এবং আপনার শরীর স্বাভাবিক হয়ে উঠবে।

রক্ষা বন্ধনের পরে আপনার শরীরকে ডিটক্স করার ৫টি উপায়

শরীরকে ডিটক্স করতে, জিরা জল, মৌরি জল, দারুচিনির জল বা উষ্ণ জল দিয়ে দিন শুরু করুন। চা এবং কফি এড়িয়ে চলুন। আপনি যদি চা পান করেন তবে কম দুধ এবং চিনি যোগ করুন

সকালের জলখাবারে ফল খাওয়া শরীরকে ডিটক্স করতে সাহায্য করে। সকালের খাবার খুব হালকা রাখুন। সকালে ফল বা ওটস খান। ফলের মধ্যে রয়েছে পুষ্টি, যা শরীরকে ডিটক্সিফাই করে।

পাশাপাশি বিকেলে হালকা খাবার খান। দুপুরের খাবারে সবুজ শাকসবজি, হালকা মসুর ডাল এবং রুটি খান। কোন প্রকার ফাস্ট ফুড বা তৈলাক্ত খাবার খাবেন না। আপনি দিনে ২-৩ বার গ্রিন টি বা লেমনেড পান করতে পারেন।

হালকা খাবার খাওয়ার পাশাপাশি শরীরকে ডিটক্স করার জন্য মানুষের নিয়মিত ব্যায়াম করা উচিত। ঘণ্টার পর ঘণ্টা এক জায়গায় বসে থাকা এড়িয়ে চলা জরুরি।

Share this article
click me!