নয়নতারা ফুলের অসাধারণ স্বাস্থ্য উপকারিতা, ডায়াবেটিস ক্যান্সার-সহ আরও রোগ থেকে মুক্তি দেয় এই ফুল

এই ফুল শুধু দেখতে সুন্দরই নয় স্বাস্থ্যের জন্যও উপকারী। এদের পাতা, কান্ড ও শিকড়ও অনেক রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। আসুন জেনে নিই এই ফুল খাওয়া স্বাস্থ্যের জন্য কতটা উপকারী।

 

deblina dey | Published : Mar 13, 2024 9:45 AM IST

পূজা থেকে শুরু করে গৃহসজ্জায় বহু শতাব্দী ধরে ফুলের ব্যবহার হয়ে আসছে। ফুলের ব্যবহার শুধু পরিবেশ বিশুদ্ধ রাখে না স্বাস্থ্যের জন্যও উপকারী। এগুলি ইতিবাচক শক্তির প্রতীক হিসাবে ব্যবহৃত হয়। এগুলো থেকে নির্গত সুগন্ধ মনে প্রশান্তি দেয়। কিন্তু আপনি জেনে অবাক হবেন যে কয়েকটি এই ফুল খেলে অনেক উপকার মিলতে পারে।

নয়নতারা একটি ফুল যা প্রতিটি ঋতুতে ফোটে। এটি পেরিউইঙ্কল, বারমাসি এবং নয়নথারা নামেও পরিচিত। এই ফুল তিনটি রঙের হয়- সাদা, গোলাপী এবং বেগুনি। এগুলো শুধু দেখতে সুন্দরই নয় স্বাস্থ্যের জন্যও উপকারী। এদের পাতা, কান্ড ও শিকড়ও অনেক রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। আসুন জেনে নিই এই ফুল খাওয়া স্বাস্থ্যের জন্য কতটা উপকারী।

নয়নতারা ফুলের উপকারিতা-

ম্যানগ্রোভ পাতায় অক্সিন, ভিনক্রিস্টিন এবং ভিনব্লাস্টাইন এর মতো অনেক ঔষধি গুণ রয়েছে। এটি খেলে ক্যান্সার, ডায়াবেটিস, মাড়ির রোগ এবং শ্বাসকষ্ট থেকে মুক্তি পাওয়া যায়।

এই ফুলের নির্যাস মস্তিষ্কের স্বাস্থ্য বজায় রাখতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে ব্যবহার করা হয়। এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল থেকে রক্ষা করতে সাহায্য করে।

চিরহরিৎ ফুলে ভিনকামিন থাকে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। এই ভিনকামিন রক্তে শর্করার ভারসাম্য বজায় রাখতে কাজ করে। এটি চা বা পাউডার আকারে পান করলেও উপকার পাওয়া যাবে।

নয়নতারা পাতায় উপস্থিত ভিনক্রিস্টিন এবং ভিনব্লাস্টাইন ক্যান্সার কোষ ধ্বংস করতে সাহায্য করে। এছাড়া লিউকেমিয়া, লিম্ফোমা এবং স্তন ক্যান্সারের মতো রোগের চিকিৎসায়ও এটি উপকারী।

এর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের কারণে, এটি মাড়ির ফোলাভাব এবং পাইওরিয়া কমাতে সহায়ক প্রমাণিত হয়।

ম্যানগ্রোভ পাতায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে, যা কাশি, সর্দি এবং হাঁপানির মতো শ্বাসযন্ত্রের রোগ নিরাময়ে সাহায্য করে।

এটি পান করলে পেট সংক্রান্ত সমস্যা হয় না। এটি হজমশক্তি ঠিক রাখে।

এতে উপস্থিত পুষ্টি উপাদান হৃদরোগের সম্ভাবনা অনেকাংশে কমাতে কাজ করে।

এগুলি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, যা ইমিউন সিস্টেমকে শক্তিশালী রাখে।

এটি ত্বক সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পেতে সহায়ক। এতে ত্বকের উন্নতি ঘটে।

Share this article
click me!