শীতের মরশুমে অধিক পরিমাণে ড্রাই ফ্রুটস খাচ্ছেন? অজান্তে বাড়ছে নানান জটিলতা, দেখে নিন কী কী

যারা অধিক পরিমাণে ড্রাই ফ্রুটস খান তারা সতর্ক হন। হতে পারেন একাধিক জটিলতা। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Dec 26, 2022 3:37 AM IST

বাদাম, কাজু, আখরোট, পেস্তার মতো খাবারে ভরে গিয়েছে বাড়ি। ঘুরতে ফিরতে মাঝে মধ্যে খেয়ে চলেছেন ড্রাই ফ্রুটস। স্বাদের সঙ্গে স্বাস্থ্যের কথা মাথায় রেখে অনেকে ড্রাই ফ্রুটস খেয়ে থাকেন। আমরা সকলেই জানি বাদাম স্বাস্থ্যকর। শীতের মরশুমে হার্ট ভালো রাখতে, ওজন কমাতে ড্রাই ফ্রুটস খাওয়া ভালো। কিন্তু, জানেন কি বেশি পরিমাণে ড্রাই ফ্রুটস থেকে হতে পারে নানা জটিলতা। আজ রইল বিশেষ টোটকা। যারা অধিক পরিমাণে ড্রাই ফ্রুটস খান তারা সতর্ক হন। হতে পারেন একাধিক জটিলতা। দেখে নিন কী কী।

হজমে সমস্যা- বাদাম, আখরোট, কাজু কিংবা পেস্টার মতো খাবারে উপকারী চর্বি ও প্রোটিন আছে। এটি বেশি খেলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। তেমনই চর্বির কারণে ডায়রিয়া হওয়ার সম্ভাবনা থেকে যায়।

ওজন বৃদ্ধি- ফাইবার, প্রোটিন আছে ওই সকল ড্রাই ফ্রুটসে। যা স্বাস্থ্যে উন্নতি ঘটায়। তেমনই এটি বেশি পরিমাণে খেতে বাড়তে পারে ওজন। মেনে চলুন এই বিশেষ টিপস। ভুলেও বেশি পরিমাণে ড্রাই ফ্রুটস খাবেন না। এতে শরীরে বেশি পরিমাণে ক্যালোরি সেবন ঘটে। ড্রাই ফ্রুটসে নির্দিষ্ট পরিমাণে ক্যালোরি থাকে। তাই বেশি খেলে হতে পারে ক্ষতি।

চিনি যুক্ত খাবার- কিশমিশের মতো বাদামেও চিনি ও ক্যালোরি থাকে। অতিরিক্ত পরিমাণে এগুলো খেলে শরীরে চিনির মাত্রা বেড়ে যায়। পরিমাণের অতিরিক্ত চিনি গ্রহণে হতে পারে নানান ক্ষতি। রক্তে শর্করার মাত্রা পরিবর্তনের সঙ্গে বাড়তে পারে হার্টের ঝোঁক। সুস্থ থাকতে চাইলে নির্দিষ্ট পরিমাণে ড্রাই ফ্রুটস খান।

শারীরিক জটিলতা- ড্রাই ফ্রুটসের তালিকায় আসে ব্রাজিল বাদাম, জায়ফল ও বাদাম। এগুলো বেশি খেলে শরীরে সেলেনিয়াম ওভার ডোজ হতে পারে। তেমনই বাদামে থাকা হাইড্রোসায়ানিক অ্যাসিড থাকে যা বেশি পরিমাণে শরীরে প্রবেশ করলে শ্বাসকষ্ট ও দমবন্ধ করা পরিস্থিতি তৈরি হতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস।

অ্যালার্জি- অধিক পরিমাণে ড্রাই ফ্রুটস খাওয়ার ফলে হতে পারে অ্যালার্জির সমস্যা। তেমনই বমি ভাব ও শরীরে ফোলাভাব দেখা দিলে সতর্ক হন। যদি বেশি পরিমাণ ড্রাই ফ্রুটস খেয়ে থাকেন তাহলে এমন সমস্যার সম্মুখীন হতে পারেন আপনি। তাই ঘুরতে ফিরতে মাঝে মধ্যে ড্রাই ফ্রুটস খাওয়ার অভ্যেস থাকলে সতর্ক হন। এর থেকে হতে পারে নানান জটিলতা। দেখা দিতে পারে একাধিক শারীরিক সমস্যা।

 

আরও পড়ুন-

শীতের মরশুম বাড়ছে দূষণের মাত্রা, এই সময় ফুসফুস সুস্থ থাকতে মেনে চলুন এই সকল বিশেষ টোটকা

ঘরে বসে কমিয়ে ফেলুন বাড়তি মেদ, শীতের দিনে মেদ কমাতে এমন এক্সারসাইজ করতে পারেন

নাইট ক্রিম ব্যবহারে মাথায় রাখুন এই বিশেষ টিপস, ছোট্ট ভুলে হতে পারে মারাত্মক ক্ষতি

 

Share this article
click me!