বেড়ে চলেছে মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সার, জেনে নিন এই রোগ কেন হয়, রইল চিকিৎসার কথা

গত বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত এক রিপোর্ট অনুসারে, বিশ্বে ২৩ লক্ষ মহিলা স্তন ক্যান্সারে আক্রান্ত। বর্তমানে মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সার বিস্তর ভাবে প্রসার লাভ করছে। জেনে নিন মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সার কী।

Web Desk - ANB | Published : Nov 15, 2022 3:57 AM IST

মারণ রোগ ক্যান্সার ক্রমে বিস্তার লাভ করছে। নিত্য দিন বেড়ে চলেছ ক্যান্সার রোগে আক্রান্তের সংখ্যা। লিভার ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার, ফুসফুস ক্যান্সার, স্তন ক্যান্সার, অগ্ন্যাশয় ক্যান্সারের মতো রোগ ক্রমে বিস্তার লাভ করছে। এই সবের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে স্তন ক্যান্সার। হার্ট অ্যাটাকের পরেই বিশ্বে সবচেয়ে বেশি মহিলার মৃত্যু হচ্ছে ব্রেস্ট ক্যান্সারের কারণে। ৩৫ থেকে ৫০ বছর বয়সী মহিলাদের মধ্যে বিস্তরভাবে ছড়াচ্ছে এই রোগ। গত বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত এক রিপোর্ট অনুসারে, বিশ্বে ২৩ লক্ষ মহিলা স্তন ক্যান্সারে আক্রান্ত। বর্তমানে মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সার বিস্তর ভাবে প্রসার লাভ করছে। এটি হল স্তন ক্যান্সারের চতুর্থ স্তর। যা হাড়, লিভার ও ফুসফসের মতো শরীরে অন্যান্য অংশে মেটাস্ট্যাসাইজ করে।

মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সার হল এমন এক ধরনের ক্যান্সার যা স্তনের টিস্যু ছাড়িয়ে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে। এটি ক্যান্সারের চতুর্থ স্তর। তবে, মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার অর্থ মৃত্যু এমন নয়। এই রোগেরও চিকিৎসা সম্ভব। মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সার হলে রোগীর হরমোন থেরাপি করা হয়। রাসায়নিত মিশ্রপ্রয়োগের মাধ্যমে চিকিৎসা করা হয়। তেমনই ইমিউনোথেরাপির মাধ্যমে চিকিৎসা করা হয়ে থাকে।

এখন প্রশ্ন হল কী করে বুঝবেন মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সার কারও শরীর বাসা বেঁধেছে। পেট ও পিঠে ব্যথা হলে সতর্ক হন। হাড় ভেঙে যাওয়ার সমস্যা লক্ষ্য করা যায় মেটাস্ট্যাটিক স্তন ক্যান্সার হলে। তেমনই সারাক্ষণ ক্লান্তি, পেট ব্যথা বা ফুলে যাওয়ার সমস্যা হতে পারে এই কঠিন রোগের লক্ষণ। খিদে হ্রাস পাওয়া, বিভ্রান্তি, ত্বক ও চোখ ও ত্বক হলুদ হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। এর সঙ্গে মাথা ব্যথা, খিঁচুনি, দৃষ্টি ও শ্রবণ পরিবর্তন হওয়া এই রোগের লক্ষণ। স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীদের শরীরে এমন পরিবর্তন দেখা দিলে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন। এই রোগ সঠিক সময় নির্ণয় করতে না পারলে দেখা দিতে পারে কঠিন বিপদ।

উৎশৃঙ্খল জীবনযাত্রা, ধূমপান, মদ্যপানের মতো কারণে হতে পারে স্তন ক্যান্সার। তেমনই পরিবারের কোনও সদস্যের এই রোগ থাকলে সতর্ক হন। শরীর সুস্থ রাখতে সঠিক জীবনধারণ করা জরুরি। সঠিক খাবার খান। তেমনই নিয়মিত ব্যায়াম করুন। সঠিক জীবন যাত্রা আপনাকে মুক্তি দিতে পারে যে কোনও কঠিন রোগ থেকে।

 

আরও পড়ুন- দারুচিনি থেকে দই- ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে বেশ উপকারী এই কয়টি খাবার, দেখে নিন এক ঝলকে 

আরও পড়ুন- শারীরিক সুস্থতা বজায় রাখতে দিন শুরু করুন এই বিশেষ উপায়, রইল পাঁচটি গুরুত্বপূর্ণ পানীয়ের হদিশ 

আরও পড়ুন- এই কয় ভাবে ব্যবহার করুন বেকিং সোডা, দূর হবে দাঁতে হলদে ভাব, জেনে নিন কীভাবে

Share this article
click me!