COVID-19: করোনাভাইরাসের কারণে বড় ক্ষতি হতে পারে হার্টের, লম্বা চিকিৎসার পরামর্শ বিশেষজ্ঞদের

সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে হার্টের ক্ষতি কেবলমাত্র করোনাভাইরাসের কারণেই হতে পারে এমনটা নয় এটি অন্যান্য ভাইরাসের কারণেও হতে পারে।

 

Saborni Mitra | Published : Mar 22, 2024 4:55 PM IST

কোভিড -১৯ এর কারণে মারাত্মক সংক্রমণ শুধুমাত্র ফুসফুস নয়, হার্টেরও ক্ষতি করতে পারে। বিশেষজ্ঞদের এটি হার্টেরও মারাত্মক ক্ষতি করতে পারে। সম্প্রতি একটি গবেষণায় এই তথ্য পাওয়া গেছে। উএস ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের এই গবেষণা রিপোর্ট সম্প্রতি প্রকাশিত হয়েছে সার্কুলেশন জার্নালে। সেখানেই বলা হয়েছে করোনাভাইরাসের কারণে গুরুতর শ্বাসকষ্টের সমস্যা প্রথম থেকেই দেখা গিয়েছিল। তাতেই স্পষ্ট এই রোগটি হার্টের ক্ষতি করতে পারে।

সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে হার্টের ক্ষতি কেবলমাত্র করোনাভাইরাসের কারণেই হতে পারে এমনটা নয় এটি অন্যান্য ভাইরাসের কারণেও হতে পারে। তবে করোনাভাইরাসের কারণে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মত সমস্যাগুলি ভয়ঙ্কর আকার নিতে পারে। রিপোর্টে বলা হয়েছে করোনার কারণে বহু রোগীর হার্টের সমস্যা বেড়ে গেছে।

করোনাভাইরাস নিয়ে প্রথম দিকে একটি সংশয় ছিল- এঠি হৃদপিণ্ডতে সংক্রমিত করে কিনা। কারণ ভাইরাসটি সরাসরি হৃদপিণ্ডকে সংক্রমিত করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ধ্বংস করে দেয়। গবেষণায় দেখা গেছে এই ভাইরাসের কারণে কার্ডিওভাসকুলার রোগ জটিল হয়ে যায়। গবেষক মিশেল অলিভ বলেন, 'এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন ছিল এবং উত্তর পাওয়া এই দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগ এবং কার্ডিওভাসকুলার জটিলতা হতে পারে এমন প্রদাহের মধ্যে সম্পর্কের একটি নতুন উপলব্ধি প্রদান করে।' এই গবেষণায় কার্ডডিয়াক ম্যাক্রোফেজ নামের ইমিউট কোষের দিকে নজর দেওয়া হয়েছে। যা সাধারণত হার্টের টিস্যুর স্বাস্থ্য বজায় রাখে কিন্তু আঘাতের সময় প্রদাহ হতে পারে।

গবেষণার জন্য মৃত কোভিড-১৯ রোগীদের হার্টের টিস্যু বিশ্লেষণ করা হয়েছে। গবেষকরা ২১ জন মৃত কোভিড রোগীর হার্টের টিস্যু বিশ্লেষণ করেছেন। এই কোষগুলিতে প্রদাহ বৃদ্ধি পেয়েছে। এই কোষগুলি ৩৩ জন রোগীর নমুনার সঙ্গে তুলনা করা হয়েছিল,যাদের কোভিড হয়নি এমন মৃতদের সঙ্গে।

গবেষণায় স্পষ্ট যে কোভিডের কারণে গুরুতর সংক্রমণ শরীরের ওপর ব্যাপক প্রভাব বিস্তার করে। কোভিডের কারণে ফুসফুস ছাড়াও অন্যান্য অঙ্গগুলিও ক্ষতিগ্রস্ত হয়। তাই কোভিড আক্রান্ত রোগীদের লম্বা চিকিৎসার প্রয়োজন রয়েছে।

 

Share this article
click me!