মোজা ছাড়া জুতো পরার অভ্যাস আছে নাকি! এর ফলাফল কী হতে পারে জানেন?

অনেকেই মোজা না পরে শুধু জুতা পরে থাকেন। কিন্তু এই অভ্যাসের ফলে কত ত্বকের সমস্যা হতে পারে জানেন? 
 

deblina dey | Published : Sep 28, 2024 12:12 PM IST

16

আজকাল মোজা ছাড়া জুতা পরা ট্রেন্ড হয়ে উঠেছে। ছেলেরাই নয়, মেয়েরাও এটি অনুসরণ করছেন। বিশেষ করে তরুণ-তরুণীরা মোজা পরাই ভুলে গেছেন। এটি আজকাল ট্রেন্ড হলেও আপনার স্বাস্থ্যের জন্য এটি মোটেও ভালো নয় বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 
 

26

মোজা ছাড়া জুতা পরলে স্টাইলিশ দেখায়। এটা ঠিকই কিন্তু.. নিরাপদ নয়। হ্যাঁ, এভাবে মোজা ছাড়া আপনি যদি কেবল জুতা পরেন তবে আপনার স্বাস্থ্য মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। আসলে এই অভ্যাসের ফলে কী কী হতে পারে এবার জেনে নেওয়া যাক। 
 

36

ছত্রাকের সংক্রমণ 

মোজা ছাড়া জুতা অনেকক্ষণ পরে থাকলে পায়ে অবশ্যই ঘাম হবে। এটা খুবই স্বাভাবিক। কিন্তু মোজা এই ঘাম শুষে নিয়ে পায়ের ত্বক শুষ্ক রাখতে সাহায্য করে। কিন্তু আপনি যদি মোজা ছাড়া জুতা পরেন তবে পায়ে ঘাম অনেকক্ষণ ধরে থাকবে। এর ফলে ছত্রাক এবং ব্যাকটেরিয়ার ঝুঁকি অনেক বেড়ে যায়। এটি আপনাকে ব্যাকটেরিয়াল এবং ছত্রাকের সংক্রমণ, অ্যাথলিট ফুট সংক্রমণের মতো রোগের ঝুঁকিতে ফেলতে পারে। 

46

পায়ে ফোসকা 

মোজা আমাদের পায়ের ত্বক এবং জুতার মধ্যে একটি সুরক্ষা কবচ হিসেবে কাজ করে। কিন্তু আপনি যদি অনেকক্ষণ ধরে মোজা ছাড়া জুতা পরে হাঁটেন বা দৌড়ান তবে পায়ে ফোসকা পড়তে পারে। এছাড়াও এটি আপনার চুলকানি এবং অস্বস্তির কারণ হতে পারে। শুধু তাই নয়, মোজা ছাড়া শুধুমাত্র জুতা পরলে অনেক সময় জুতা টাইটও লাগতে পারে। এর ফলে আপনার পায়ে ক্ষত হওয়ার সম্ভাবনা থাকে। টাইট জুতার সঙ্গে মোজা পরলে এই সমস্যা অনেক কমে যায়। 

56

পায়ের ত্বকের সংক্রমণ 

অনেকক্ষণ ধরে মোজা ছাড়া জুতা পরে থাকলে পায়ে ঘাম বেশি হয়। তেমনি ঘর্ষণও হয়। এর ফলে ত্বকের সংক্রমণ হতে পারে। এই সংক্রমণ বেশি হলে সেলুলাইটিসের মতো মারাত্মক সমস্যা দেখা দিতে পারে।  শুরুতেই এটি ধরা না পড়লে পরিস্থিতি গুরুতর হতে পারে। তাই আপনার পায়ে যদি কোনও সংক্রমণ অনেক দিন ধরে থাকে তবে দ্রুত হাসপাতালে যান। 

66

দুর্গন্ধ

মোজা ছাড়া জুতা পরার ফলে আপনার পায়ে ঘাম বেশি হবে। এর ফলে পায়ে ব্যাকটেরিয়া বৃদ্ধি পাবে। এর ফলে আপনার পায়ের থেকে ঘন ঘন দুর্গন্ধ বের হবে। বিশেষ করে যারা মোজা ছাড়া চামড়ার জুতা নিয়মিত পরেন তাদের পায়ের থেকে দুর্গন্ধ বেশি হয়। এর ফলে আপনাকে অনেক সময় বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হতে পারে। এই সমস্যাগুলো এড়াতে মোজা ছাড়া জুতা পরা বন্ধ করুন। এর সঙ্গে সঙ্গে মোজা প্রতিদিন পরিষ্কার করে পরার অভ্যাস করুন। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos