গর্ভাবস্থায় এই পাঁচ ব্যায়াম করতে পারেন, বাচ্চা ও মা দুজনে থাকবে সুস্থ

গর্ভাবস্থায় সক্রিয় থাকা স্বাস্থ্যের জন্য অপরিহার্য। এখানে পাঁচটি নিরাপদ ব্যায়াম সম্পর্কে জানুন যা মা ও শিশুর সুস্থতা নিশ্চিত করে।
 

Sayanita Chakraborty | Published : Sep 28, 2024 10:14 AM IST / Updated: Sep 28 2024, 03:45 PM IST

16

গর্ভাবস্থা একটি স্পর্শকাতর সময় যখন স্বাস্থ্যের প্রতি বিশেষ যত্ন প্রয়োজন। সক্রিয় থাকা সামগ্রিক সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ। এই পাঁচটি সহজ এবং নিরাপদ ব্যায়াম মা ও শিশুর সুস্থতা নিশ্চিত করে।


 

26

হাঁটা: একটি সহজ এবং কার্যকর ব্যায়াম। হাঁটা হৃদপিণ্ডের সুস্থতা বজায় রাখতে এবং মেজাজ উন্নত করতে সাহায্য করে। এটি কম ঝুঁকিপূর্ণ এবং গর্ভাবস্থায় যেকোনো সময় করা যেতে পারে।

36

সাঁতার: সাঁতার কাটা অস্থিসন্ধির উপর চাপ কমায়। এটি পুরো শরীরের ব্যায়াম প্রদান করে, রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং ফোলাভাব উপশম করতে সাহায্য করে।

46

প্রেনেটাল যোগব্যায়াম: প্রেনেটাল যোগব্যায়ামের মূল লক্ষ্য হল শিথিলকরণ, শ্বাস-প্রশ্বাস এবং হালকা স্ট্রেচিং। এই ব্যায়াম নমনীয়তা উন্নত করে, মানসিক চাপ কমায়।

56

পেলভিক ফ্লোর ব্যায়াম: এই ব্যায়াম পেলভিক ফ্লোর পেশীকে শক্তিশালী করে, যা মূত্রথলি এবং জরায়ুকে সহায়তা করে। নিয়মিত এই ব্যায়াম প্রসবের জন্য প্রস্তুত করতে সাহায্য করে।

66

স্টেশনারি সাইকেল ব্যবহার পতনের ঝুঁকি ছাড়াই হৃদপিণ্ডকে সুস্থ রাখার জন্য নিরাপদ উপায়। এটি গর্ভবতী মহিলাদের সহজেই ব্যায়ামের তীব্রতা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos