এই ৪টি স্ন্যাকস কনকনে শীতে আপনার শরীরকে উষ্ণ রাখবে, স্বাস্থ্যের জন্য ভাল এবং স্বাদেও দুর্দান্ত

শরীর গরম রাখতে শুধু গরম ও মোটা কাপড় পরা যথেষ্ট নয়। এ জন্য শরীরকে অভ্যন্তরীণভাবেও গরম রাখতে হবে। শরীর গরম রাখার জন্য অনেক ভেষজ এবং আয়ুর্বেদিক প্রতিকার রয়েছে।

Parna Sengupta | Published : Dec 22, 2023 12:49 PM IST

বেশ ঠান্ডা পড়েছে। শীতে রোগের ঝুঁকিও অনেক বেড়ে যায়। সর্দি-কাশির কারণে জ্বর, সর্দি-কাশির মতো রোগে আক্রান্ত হওয়া স্বাভাবিক। এমন পরিস্থিতিতে শরীর গরম রেখে আমরা এগুলো থেকে নিরাপদ থাকতে পারি। শরীর গরম রাখতে শুধু গরম ও মোটা কাপড় পরা যথেষ্ট নয়। এ জন্য শরীরকে অভ্যন্তরীণভাবেও গরম রাখতে হবে। শরীর গরম রাখার জন্য অনেক ভেষজ এবং আয়ুর্বেদিক প্রতিকার রয়েছে। তবে এসবের মধ্যে না পড়ে আপনি আপনার খাদ্যতালিকায় কিছু স্ন্যাকস অন্তর্ভুক্ত করে আপনার শরীরকে উষ্ণ রাখতে পারেন। আসুন তাদের সম্পর্কে বলি।

এই জিনিসগুলো খেলে শীতে শরীর গরম থাকবে

মিষ্টি আলু

শীতকালে মিষ্টি আলু বেশি খাওয়া হয়। এটি স্বাস্থ্যের জন্য খুবই ভালো। শরীর গরম রাখতে মিষ্টি আলু খাওয়া উপকারী। আপনি মিষ্টি আলু থেকে স্ন্যাকস তৈরি করতে পারেন এবং এটি আপনার ডায়েটের একটি অংশ করতে পারেন। আপনি মিষ্টি আলুর ফ্রেঞ্চ ফ্রাই তৈরি করে দেখতে পারেন। দারুণ স্বাদের পাশাপাশি এটি স্বাস্থ্যের জন্যও ভালো।

চিক্কি

শীতকালে গুড় ও চিনাবাদাম দুটোই খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। ঠাণ্ডা মৌসুমে গুড় ও চিনাবাদাম দিয়ে তৈরি চিক্কি ব্যাপকভাবে পাওয়া যায়। শীতকালে স্ন্যাক্স হিসেবে গুড় ও চিনাবাদামের চিক্কি খেয়ে শরীর গরম রাখতে পারেন।

ভাজা ছোলা

ছোলা খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভালো।শীতকালে ছোলা খেলে শরীর গরম থাকে। এ জন্য বাজার থেকে সাধারণ ছোলা কিনে অলিভ অয়েল যোগ করে মশলা দিয়ে ভুনা করে বাড়িতে খেতে পারেন। এতে শরীরে উষ্ণতা বজায় থাকে।

শীতে গরম স্যুপ পান

ঠান্ডা আবহাওয়ায় নিজেকে উষ্ণ রাখতে, আপনি সবজি দিয়ে তৈরি স্যুপ পান করতে পারেন। গরম স্যুপ পান করলে শরীর গরম থাকে। এটি গলাকে প্রশমিত করে এবং গলা ব্যথা থেকে মুক্তি দেয়। আপনি যদি নন-ভেজ খান তাহলে চিকেন স্যুপ ট্রাই করে দেখতে পারেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!