দুর্দান্ত খবর! ডিম্বাশয়ের ক্যান্সার নির্মূল করার জন্য বাজারে আসতে চলেছে বিশ্বের প্রথম ভ্যাকসিন

প্রতিবেদনে বলা হয়েছে, তথ্যের অভাব বা লক্ষণ সম্পর্কে অজ্ঞতার কারণে, ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত প্রায় ৮৫% মহিলা এই রোগটি খুব দেরিতে জানতে পারেন, যেখানে মাত্র ১৫% মহিলা এই রোগটি সময়মতো নির্ণয় করতে সক্ষম হন।

Parna Sengupta | Published : Oct 7, 2024 12:59 PM IST

ডিম্বাশয়ের ক্যান্সার, যা ওভারিয়ান ক্যান্সার বা ডিম্বাশয়ের ক্যান্সার নামেও পরিচিত, মহিলাদের মধ্যে সবচেয়ে সাধারণ ক্যান্সারগুলির মধ্যে একটি। পরিসংখ্যান অনুসারে, মহিলাদের মধ্যে সবচেয়ে সাধারণ ক্যান্সারের মধ্যে, ডিম্বাশয়ের ক্যান্সার স্তন ক্যান্সার এবং জরায়ুর ক্যান্সারের পরে তৃতীয় স্থানে রয়েছে। মহিলাদের মধ্যে এই ক্যান্সারের প্রাথমিক লক্ষণ সনাক্ত করা খুবই কঠিন।

প্রতিবেদনে বলা হয়েছে, তথ্যের অভাব বা লক্ষণ সম্পর্কে অজ্ঞতার কারণে, ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত প্রায় ৮৫% মহিলা এই রোগটি খুব দেরিতে জানতে পারেন, যেখানে মাত্র ১৫% মহিলা এই রোগটি সময়মতো নির্ণয় করতে সক্ষম হন।

Latest Videos

এই ক্যান্সারের ভ্যাকসিন শীঘ্রই আসতে পারে

জেনে রাখা ভালো যে মহিলাদের মধ্যে ক্যান্সারের ঝুঁকি কমাতে একটি স্বস্তির খবর আসছে। সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ওভারিয়ান ক্যানসারের জন্য বিশ্বের প্রথম ভ্যাকসিন তৈরি হচ্ছে যুক্তরাজ্যে, যার নাম দেওয়া হয়েছে 'ওভারিয়ানভ্যাক্স'। অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা বলেছেন যে আশা করা যায় যে ভ্যাকসিন এই মারাত্মক রোগের ঝুঁকি সম্পূর্ণভাবে দূর করতে সাহায্য করবে। বিজ্ঞানীদের মতে, যদি ভ্যাকসিনটি পরীক্ষায় সফল হয়, তাহলে প্রতি বছর ওভারিয়ান ক্যান্সারের কারণে লাখ লাখ মৃত্যু রোধ করা যাবে।

এটা কিভাবে কাজ করবে?

বিশেষজ্ঞদের মতে, এই ভ্যাকসিনটি সেলুলার টার্গেট হিসাবে কাজ করবে এবং এটি জরায়ুর ক্যান্সারের জন্য এইচপিভি ভ্যাকসিনের আদলে তৈরি করা হয়েছে। এই ভ্যাকসিনটি এমনভাবে তৈরি করা হচ্ছে যে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা একেবারে শুরুতেই ডিম্বাশয়ের ক্যান্সার ধরতে পারে এবং ক্যান্সার কোষের বৃদ্ধি বন্ধ করে এবং ধ্বংস করে।

ভারতেও ওভারিয়ান ক্যান্সারের ঘটনা বাড়ছে

ভারতেও এর ঘটনা দ্রুত বাড়ছে। এটি ভারতীয় মহিলাদের মধ্যে তৃতীয় সর্বাধিক সাধারণ ক্যান্সার এবং এই ক্যান্সারের জন্য কোন নির্দিষ্ট স্ক্রীনিং পরীক্ষা নেই। এছাড়া এর উপসর্গও পেটের অন্যান্য রোগের মতো হতে পারে, যার কারণে সময়মতো রোগ নির্ণয় না করায় বিপুল সংখ্যক মহিলা এর শিকার হচ্ছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

‘প্রশাসনিক ব্যবস্থা খুব খারাপ জায়গায় আছে’ Kalyani বিজেপি বিধায়ক Ambika Roy-এর বিস্ফোরক মন্তব্য!
কুলতলীর ঘটনার প্রকাশ্যে আসার দিনেই Mamata-র ডান্ডিয়া নাচ #shorts #mamatabanerjee
জয়নগর কাণ্ডে বড় আপডেট! দেখুন সরাসরি | Jaynagar | Bangla News | Asianet News Bangla
Kalyani JNM Hospital-এর মর্গের সামনে রণক্ষেত্র! বাম বিজেপির তীব্র সংঘর্ষে উত্তাল পরিস্থিতি!
'রাজ্যের চেয়ে বড় গুন্ডা মমতার পুলিশ' কুলতলীর ঘটনায় গর্জে উঠলেন ফাল্গুনী পাত্র | Kultali Incident