ভারতীয়দের হার্টের রোগের সমস্যা ও সঙ্কটের বিষয়ে সিকে বিড়লা হাসপাতালের রিপোর্ট বাড়াচ্ছে আশঙ্কা!

বিএম বিড়লা হার্ট হসপিটালের 'এভরি বিট কাউন্টস' রিপোর্ট অনুসারে, ভারতে হৃদরোগের প্রকোপ উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে। রিপোর্টটিতে বলা হয়েছে যে বিশ্বব্যাপী হার্ট অ্যাটাকে ২০% মৃত্যু ঘটে ভারতে এবং প্রায় ৯০ মিলিয়ন ভারতীয় আক্রান্ত।

deblina dey | Published : Oct 7, 2024 6:07 AM IST

বিএম বিড়লা হার্ট হসপিটাল (বিএমবি), সিকে বিড়লা হাসপাতালের অংশ, ভারতের কার্ডিয়াক স্বাস্থ্যের উপর প্রথম ধরনের রিপোর্ট চালু করেছে - 'এভরি বিট কাউন্টস'। এই প্রতিবেদনটি শুধুমাত্র কার্ডিয়াক স্বাস্থ্য সঙ্কটের জন্য নয় বরং সারা দেশে কার্ডিওভাসকুলার রোগের (সিভিডি) ক্রমবর্ধমান প্রকোপ এবং এর মোকাবেলায় চিকিৎসা এবং কার্যকরী কৌশলও জানায়।

গত তিন দশকে ভারতে করোনারি হৃদরোগের প্রকোপ তিনগুণ বেড়েছে। 'এভরি বিট কাউন্টস' রিপোর্ট অনুসারে, বিশ্বব্যাপী হার্ট অ্যাটাকে ২০ % মৃত্যু ঘটে ভারতে। প্রতিবেদনটি উদ্বেগজনক পরিসংখ্যান জানিয়ে, প্রকাশ করে যে বর্তমানে প্রায় ৯০ মিলিয়ন ভারতীয় কার্ডিওভাসকুলার অবস্থার সঙ্গে বসবাস করছে। তবে ভারতে কার্ডিওভাসকুলার ডিজিজ (সিভিডি) থেকে মৃত্যুর হার প্রতি এক লক্ষ জনসংখ্যার ২৭২ জনে দাঁড়িয়েছে, যা বিশ্বব্যাপী ২৩৫ এর গড়কে ছাড়িয়ে গেছে। উল্লেখযোগ্যভাবে, এই মৃত্যুর হার শহর ও গ্রামাঞ্চলের মধ্যে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়; এটি শহুরে ভারতে ৪৫০ এবং গ্রামীণ ভারতে ২০০ বলে জানা গেছে।

Latest Videos

কার্ডিওভাসকুলার রোগ ভারতে সমস্ত মৃত্যুর ২৪.৫% জন্য দায়ী। উদ্বেগজনকভাবে, পশ্চিমবঙ্গ এবং পাঞ্জাবের মতো রাজ্যগুলি মৃত্যুর হারের রিপোর্ট করে যেখানে ৩৫ % এরও বেশি মৃত্যু হৃদরোগের জন্য দায়ী। আমাদের উদ্বোধনী 'এভরি বিট কাউন্টস' রিপোর্ট এই ক্রমবর্ধমান সঙ্কট মোকাবেলায় একটি জাতীয় কৌশলের জরুরি প্রয়োজনের ওপর জোর দেয়। বার্ষিক এই প্রতিবেদনটি প্রকাশ করার মাধ্যমে, আমাদের লক্ষ্য এই বিষয়ে সচেতনতা প্রচার করা এবং একটি স্বাস্থ্যকর জাতি গঠনের দিকে সম্মিলিত পদক্ষেপকে উত্সাহিত করা," বলেছেন বিপুল জৈন, সিইও, সি কে বিড়লা হাসপাতাল।

Share this article
click me!

Latest Videos

Jaynagar Update : 'কিছুই লুকোনোর নেই...'কেন বার বার বললেন পুলিশ সুপার! দেখুন | Bangla News
কুলতলীর ঘটনার প্রকাশ্যে আসার দিনেই পুজো উদ্বোধনে নাচ Mamata-র, তীব্র সমালোচনা বিরোধীদের
Jaynagar কাণ্ডে বিস্ফোরক CPIM নেত্রী Minakshi Mukherjee! কী বললেন দেখুন | Jaynagar Kultali News
Asianet News Bangla : জয়নগর কাণ্ডে বড় আপডেট! দেখুন সরাসরি | Jaynagar | Bangla News
‘এবার সিনিয়র ডাক্তাররাও বসবে অনশনে’ শাসক দলকে একহাত নিলেন চিকিৎসক Subarna Goswami | RG Kar Protest