আপনার রান্নাঘরে থাকা এই ৫টি তেল বাড়াবে রক্তচাপ থেকে ক্যান্সারের ঝুঁকি, আজই সতর্ক হয়ে যান

রান্নার জন্য বাড়িতে অনেক ধরনের তেল ব্যবহার করা হয়। এর মধ্যে কিছু তেল যা আমরা স্বাস্থ্যকর বিবেচনা করে প্রতিদিন খাই, তা ডায়াবেটিস এবং ইউরিক অ্যাসিড থেকে শুরু করে রক্তচাপ এবং কোলেস্টেরল পর্যন্ত বাড়াতে পারে।

Parna Sengupta | Published : Nov 20, 2023 10:50 AM IST

16

রান্নার জন্য ব্যবহার করা কিছু তেল হার্টের জন্যও বিপজ্জনক এবং কিছু এমনকি ক্যান্সারের কারণও হয়। আজকে আমরা এমনই ৫টি ভোজ্য তেলের কথা বলব যা আমাদের স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয় না। আসুন জেনে নিই সেই ভোজ্য তেলের কথা, যা আমাদের মৃত্যুর কারণ হতে পারে।

26

পাম তেল চর্বি সমৃদ্ধ, যার অতিরিক্ত পরিমাণ খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়ায় এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়। পাম তেলের অত্যধিক ব্যবহার দ্রুত ওজন বৃদ্ধি এবং অনিয়ন্ত্রিত স্থূলতার দিকে পরিচালিত করে। ক্রমবর্ধমান স্থূলতার সাথে, একজন ব্যক্তি ডায়াবেটিস এবং উচ্চ রক্তে শর্করার মতো দীর্ঘস্থায়ী রোগের শিকার হন।

36

উদ্ভিজ্জ তেলের মতো, ভুট্টার তেলেও ওমেগা -৬ ফ্যাটি অ্যাসিডের উচ্চ মাত্রা রয়েছে। অনেক বেশি ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড খেলে শরীরে প্রদাহ হতে পারে। আপনার ওমেগা -৬ গ্রহণের ভারসাম্য বজায় রাখতে, আপনার ডায়েটে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। ভুট্টা তেলের ব্যবহার সীমিত করুন অন্যথায় এটি স্থূলতা, ক্যান্সারের ঝুঁকির মতো স্বাস্থ্য সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

46

প্রক্রিয়াজাত খাবারে সয়াবিন তেল সবচেয়ে বেশি ব্যবহৃত ভোজ্য তেল। এই তেলটি ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিডের উৎস। অনেক গবেষণায় দেখা গেছে যে সয়াবিন তেল খাওয়া স্থূলতা, ডায়াবেটিস, অটিজম, আলঝেইমার এবং বিষণ্নতার মতো রোগের ঝুঁকি বাড়ায়। এই তেলে উপস্থিত স্যাচুরেটেড ফ্যাট শরীরের জন্য ক্ষতিকর।

56

সূর্যমুখী তেল অস্বাস্থ্যকর কারণ এতে ওমেগা -৬ ফ্যাটি অ্যাসিডের উচ্চ মাত্রা রয়েছে। হেলথকেয়ার জার্নালে ২০১৭ সালের গবেষণা অনুসারে, এই ফ্যাটি অ্যাসিডগুলি শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে, যা হৃদরোগ এবং ক্যান্সারের মতো স্বাস্থ্য সমস্যা হতে পারে।

66

নারকেল তেল মাঝারি-চেইন ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা শরীরের পক্ষে সঞ্চিত লিপিডে রূপান্তর করা আরও কঠিন, ২০২০ সালের জানুয়ারি মাসে সার্কুলেশন জার্নালে প্রকাশিত একটি গবেষণা অনুসারে। নারকেল তেল আপনার LDL কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে পারে। যা খারাপ খবর আপনার হৃদয়ের জন্য।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos