শরীরকে দুর্দান্তভাবে চাঙ্গা করে ওটস, জেনে নিন কী কী গুণ রয়েছে এই খাবারে

ওজন কমানোর বিষয় হোক বা স্বাস্থ্যকর ডায়েট হোক, ওটস খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন ওটস এত উপকারী? আসুন জেনে নেই তাদের উপকারিতা সম্পর্কে।

Parna Sengupta | Published : Nov 16, 2023 3:55 PM IST

18

ওটসে রয়েছে ভিটামিন, প্রোটিন, ফাইবার, মিনারেল এবং ভিটামিন আমাদের শারীরিক স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। ওটস একটি কম ক্যালরিযুক্ত খাবার যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। যারা ওজন কমাতে চান তাদের জন্য এটি একটি দুর্দান্ত খাদ্য।

28

ওটসে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখা যায়। ওটসে উপস্থিত বিটা-গ্লুকান রক্তচাপ কমাতে এবং হার্ট অ্যাটাকের মতো রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

38

ওটস শরীরের বিষাক্ত পদার্থ থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে, পুরো শরীরকে পরিষ্কার এবং সুস্থ রাখতে পারে।

48

ওটসের মতো স্বাস্থ্যকর খাবার খাওয়া আপনাকে আত্মবিশ্বাস এবং শক্তি দেয়, যা আপনাকে সারাদিন স্বাভাবিক কাজকর্ম সহজে করতে সক্ষম করে।

58

ওটস এমন একটা খাবার যা ছোট থেকে বড় সকলেরই স্বাস্থ্যের জন্য ভাল। ওটসের রমরমা বিদেশের বাজারে বেশি হলেও এই খাবারটি কিন্তু একদম দেশি।

68

আমাদের দেশেই এর জন্ম আর প্রথমে তা জনপ্রিয় হয় বিতদেশের মাটিতে। মূলত পাঞ্জাব, দিল্লি, হরিয়ানা, উত্তর প্রদেশে চাষ হয় এই ওটসের। আগে এই ওটস মানুষ সেভাবে খেতে জানতেন না, সচেতন ছিলেন না এর উপকারিতা বিষয়েও।

78

ওটস হল পুষ্টির ভান্ডার। এর মধ্যে থাকে প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট, কপার, আয়রন, জিঙ্ক, ফোলেট, ভিটামিন বি, ভিটামিন বি যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

88

ওটসের মধ্যে ফাইবারের পরিমাণ থাকে অনেকটাই। থাকে বিটা গ্লুকান। আর তা শরীরের একাধিক উপকারে লাগে। শরীরে এলডিএল কোলেস্টেরলের পরিমাণ হ্রাস করতে সাহায্য করে ওটস। আর তাই ওটস খেলে হৃদরোগও কিন্তু সহজেই এড়ানো যায়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos