এই ৫ ধরনের খাবার আপনার হজমশক্তি খারাপ করে দিতে পারে, আজ থেকেই দূরত্ব তৈরি করুন

বদহজম একটি খুব সাধারণ হজম সমস্যা, যা খাওয়ার পরে ফোলাভাব, ব্যথা এবং অম্বল হতে পারে। এর জন্য দায়ী আমাদের খাদ্য ও পানীয়। আসুন জেনে নিই এমন কিছু খাবারের কথা যা আপনার হজমশক্তি খারাপ করে দিতে পারে।

Web Desk - ANB | Published : Jul 24, 2023 9:21 AM IST

বদহজম একটি খুব সাধারণ হজম সমস্যা, যা খাওয়ার পরে ফোলাভাব, ব্যথা এবং অম্বল হতে পারে। এর জন্য দায়ী আমাদের খাদ্য ও পানীয়। আসুন জেনে নিই এমন কিছু খাবারের কথা যা আপনার হজমশক্তি খারাপ করে দিতে পারে।

মশলাদার খাবার-

মশলাদার খাবার সুস্বাদু কিন্তু পাচনতন্ত্রের জন্য চ্যালেঞ্জিং হতে পারে। এগুলিতে ক্যাপসাইসিনের মতো যৌগ রয়েছে যা পরিপাকতন্ত্রকে ব্যহত করতে পারে, যার ফলে বদহজমের উপসর্গ দেখা দেয়৷ যদি বদহজমের প্রবণতা থাকে তবে আপনার মশলাদার খাবার খাওয়া কমিয়ে দেওয়া উপকারী হতে পারে৷

ভাজা খাবার-

স্বাদে সমৃদ্ধ কিন্তু পেটে ভারী, চর্বিযুক্ত এবং ভাজা খাবার বদহজমের জন্য অনবদ্য হতে পারে। এই খাবারগুলি হজম হতে বেশি সময় নেয়, যার ফলে দীর্ঘস্থায়ী অস্বস্তি হয়। অম্বল হতে পারে। রান্নার পদ্ধতি বেছে নেওয়া যেমন বেকিং বা গ্রিল করা উপসর্গ কমাতে সাহায্য করতে পারে।

সাইট্রাস ফল-

জার্নাল অফ রিসার্চ ইন মেডিকেল সায়েন্সের মতে, সাইট্রাস ফল এবং তাদের রস সতেজ, তবে তাদের উচ্চ অম্লতা বদহজমের কারণ হতে পারে, বিশেষ করে সংবেদনশীল পেট বা অ্যাসিড রিফ্লাক্সযুক্ত ব্যক্তিদের মধ্যে। সাইট্রিক অ্যাসিড খাদ্যনালী এবং পাকস্থলীর আস্তরণে জ্বালাতন করতে পারে, অস্বস্তির কারণ হতে পারে। আপনার সাইট্রাস ফল খাওয়া কমাতে এবং কলা, ক্যান্টালুপ বা আপেলের মতো কম অ্যাসিড বিকল্পগুলি বেছে নেওয়ার কথা বিবেচনা করুন।

কার্বনেটেড পানীয়-

কার্বনেটেড পানীয় আপনার পরিপাকতন্ত্রকে আরও বিপর্যস্ত করতে পারে। এটি ফুলে যাওয়া এবং বেলচিং এর সমস্যাকে বাড়িয়ে দিতে পারে। গবেষণা অনুসারে, সোডার মতো কিছু কার্বনেটেড পানীয়তে উচ্চ মাত্রার চিনি এবং কৃত্রিম মিষ্টি থাকে, যা বদহজমের জন্য অবদান রাখতে পারে। আপনি ভেষজ চা, বা তাজা জুস পান করে নিজেকে হাইড্রেট করতে পারেন।

ক্যাফিন এবং অ্যালকোহল-ক্যাফিন এবং অ্যালকোহল অ্যাসিড রিফ্লাক্স, বুকজ্বালা এবং বদহজমের কারণ হতে পারে৷ কফি, চা, এনার্জি ড্রিংকস এবং অ্যালকোহল এড়িয়ে চললে, বিশেষ করে শোবার আগে, বদহজমের লক্ষণগুলির সম্ভাবনা হ্রাস করতে পারে৷

Share this article
click me!