অতিরিক্ত 'ভিটামিন ডি' সাপ্লিমেন্ট খাওয়া হতে পারে স্বাস্থ্যের জন্য বিপজ্জনক, বাড়তে পারে এসব রোগের ঝুঁকি

অনেকেই ভিটামিন ডি এর অভাব পূরণের জন্য অতিরিক্ত পরিমানে সাপ্লিমেন্ট খান। অতিরিক্ত পরিমাণে যে কোনও পুষ্টি বা সাপ্লিমেন্ট খাওয়া শরীরের উপর খারাপ প্রভাব ফেলে।

 

Web Desk - ANB | Published : Jul 24, 2023 1:51 AM IST

সুস্থ ও রোগমুক্ত থাকার জন্য শরীরের প্রয়োজনীয় সব পুষ্টির প্রয়োজন। পুষ্টির অভাবে শরীরে নানা রোগ দেখা দিতে পারে। এই কারণেই চিকিৎসকরা প্রয়োজনীয় সব পুষ্টি উপাদান গ্রহণের পরামর্শ দেন। আজ আমরা ভিটামিন ডি সম্পর্কে কথা বলব, যা একটি অপরিহার্য পুষ্টি হিসাবে বিবেচিত হয়। যাইহোক, অনেকেই ভিটামিন ডি এর অভাব পূরণের জন্য অতিরিক্ত পরিমানে সাপ্লিমেন্ট খান। অতিরিক্ত পরিমাণে যে কোনও পুষ্টি বা সাপ্লিমেন্ট খাওয়া শরীরের উপর খারাপ প্রভাব ফেলে।

পুষ্টিবিদ লাভনীত বাত্রা ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করেছেন এবং খুব বেশি ভিটামিন ডি গ্রহণ না করার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, বেশি ভিটামিন ডি গ্রহণের অনেক অসুবিধা রয়েছে। ভিটামিন ডি ভালো স্বাস্থ্য বজায় রাখতে কাজ করে। পেশী কোষ, ইমিউন সিস্টেমের বৃদ্ধি এবং বিকাশের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভিটামিন ডি এর অভাবজনিত শারীরিক সমস্যা এড়াতে লোকেরা এর সম্পূরক গ্রহণ করে। যাইহোক, কিছু লোক আছে যারা বিশেষজ্ঞের পরামর্শ ছাড়াই নির্বিচারে এই সম্পূরকগুলি গ্রহণ করে।

ভিটামিন ডি এর পার্শ্বপ্রতিক্রিয়া

অত্যধিক ভিটামিন ডি সম্পূরক গ্রহণ করলে হাইপারভিটামিনোসিস ডি বা ভিটামিন ডি বিষাক্ততা হতে পারে এবং ভিটামিন ডি বিষাক্ততার কারণে হাইপারক্যালসেমিয়া হতে পারে, যেখানে রক্তে ক্যালসিয়ামের পরিমাণ বৃদ্ধি পায়। এছাড়া গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা হতে পারে। কিডনি সংক্রান্ত সমস্যা হতে পারে।

একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন

পুষ্টির আধিক্যও অনেক রোগের কারণ হতে পারে। অতএব, সীমিত পরিমাণে প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ করুন। ভিটামিন ডি বা অন্য কোন সম্পূরক গ্রহণ করার আগে, একজন ডাক্তার বা স্বাস্থ্য বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন। চিকিৎসকের পরামর্শ ছাড়া ভিটামিন ডি সমৃদ্ধ খাবার বা ভিটামিন ডি সাপ্লিমেন্ট খেলে স্বাস্থ্য সমস্যা হতে পারে। অতএব, যখনই আপনি পুষ্টি সম্পর্কিত কোন সম্পূরক খান, প্রথমে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। এ ছাড়া ভিটামিন ডি যুক্ত শাকসবজি ও ফল বুদ্ধিমানের সঙ্গে খান।

Share this article
click me!