অপারেশন ছাড়াই দূর করা যায় কিডনির পাথর, জেনে নিন আয়ুর্বেদিক টোটকা

কিডনিতে পাথরের সমস্যা হলে অস্ত্রোপচারের পরামর্শ দেওয়া হয়। তবে আয়ুর্বেদিক ভেষজ দিয়ে কিডনির পাথর ভেঙে ফেলা যায়। আসুন আমরা আপনাকে এই ঘরোয়া প্রতিকার সম্পর্কে বলি যা এই পাথর দূর করতে সাহায্য করে।

Parna Sengupta | Published : Mar 9, 2024 4:23 AM IST

বর্তমানে কিডনিতে পাথর হওয়া একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মানুষের জীবনযাত্রার পরিবর্তন এবং কম জল পান করার কারণে এই সমস্যা হতে পারে। শরীরে অতিরিক্ত ক্যালসিয়ামের কারণে কিডনিতে পাথর হয়। বেশি ইউরিক অ্যাসিডের কারণেও পাথর হতে পারে। কিডনিতে পাথরের সমস্যা হলে অস্ত্রোপচারের পরামর্শ দেওয়া হয়। তবে আয়ুর্বেদিক ভেষজ দিয়ে কিডনির পাথর ভেঙে ফেলা যায়। আসুন আমরা আপনাকে এই ঘরোয়া প্রতিকার সম্পর্কে বলি যা এই পাথর দূর করতে সাহায্য করে।

অস্ত্রোপচার ছাড়াই কিডনিতে পাথরের সমস্যা চলে যাবে

পাথরকুচির পাতা

পাথরকুচি গাছের পাতার সাহায্যে কিডনিতে পাথরের সমস্যা দূর করা যায়। পাথরকুচির পাতা সহজেই পাওয়া যায়। আপনি এটি বাড়িতে একটি পাত্রে লাগিয়ে নিতে পারেন। কিডনির পাথর থেকে মুক্তি পেতে পাথরকুচির ৪-৫টি পাতা পিষে চাটনি বানিয়ে খান।

আমলা গুঁড়ো

আমলা বা আমলকি স্বাস্থ্যের জন্য ভালো। এটা কিডনিতে পাথর নির্মূল করতেও উপকারী। পাথর দূর করতেও আমলা ব্যবহার করা যেতে পারে। আমলা গুঁড়ো ২ চামচ হালকা গরম জলের সঙ্গে নিন। এভাবে খেলে কিডনি থেকে পাথর ভাঙতে ও দূর করতে সহজ হয়। এটি পাথর গঠনে বাধা দেয়।

অশ্ব ছোলার ডাল

কিডনির পাথর দূর করতে অশ্ব ছোলার ডাল খাওয়া ভালো। এই ডাল পাথর ভেঙ্গে বের করতে সাহায্য করে। ডাল সারারাত জলে ভিজিয়ে রেখে সকালে এই জল পান করুন। আপনি এই স্যুপ পান করতে পারেন।

গোখরুর ক্বাথ

গোখরুর ক্বাথ কিডনির পাথর অপসারণে সাহায্য করে। এটি পাথর গলিয়ে ও ভেঙ্গে বের করতে ব্যবহৃত হয়। এর জন্য এক কাপ জলে ১-২ চামচ গোখরু মিশিয়ে একটি ক্বাথ তৈরি করুন। এই ক্বাথ ঠান্ডা করে সেবন করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!