পিরিয়ডের অসহ্য ব্যথা থেকে মুক্তি পেতে এই ঘরোয়া টিপস কাজে লাগান, মাত্র ১০ মিনিটের মধ্যেই রেহাই মিলবে

পিরিয়ডের অসহ্য ব্যথা মাত্র ১০ মিনিটেই বন্ধ হয়ে যেতে পারে। এই প্রক্রিয়ায়, আপনাকে বাড়িতে দুটি জিনিস থেকে ওষুধ তৈরি করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক সেগুলি সম্পর্কে।

 

deblina dey | Published : Jun 24, 2023 1:44 AM IST

মহিলাদের প্রতি মাসে পিরিয়ডের মতো সমস্যার মুখোমুখি হতে হয়। কিছু মহিলা পিরিয়ডের সময় বেশি সমস্যা হয় আবার অনেকের স্বাভাবিক থাকে। পিরিয়ডের সময় ওষুধ খাওয়া সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। কিন্তু পিরিয়ডের অসহ্য ব্যথা মাত্র ১০ মিনিটেই বন্ধ হয়ে যেতে পারে। এই প্রক্রিয়ায়, আপনাকে বাড়িতে দুটি জিনিস থেকে ওষুধ তৈরি করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক সেগুলি সম্পর্কে।

পিরিয়ডের ব্যথা কতক্ষণ স্থায়ী হয়?

পিরিয়ড শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ব্যথাও শুরু হয়। কিছু মহিলাদের ক্ষেত্রে, এই ব্যথা পিরিয়ড শুরু হওয়ার আগেই থেকেই শুরু হয়ে যায়। যাকে আমরা আজকের সময়ে PMS বলি। এই ব্যাথা ৪৮-৭২ ঘন্টা স্থায়ী হতে পারে, তবে ব্যাথাটি যে বেশিদিন স্থায়ী হয় তা জরুরী নয়, ব্যথা উল্লেখিত সময়ের চেয়ে বেশি বা কমও হতে পারে।

কেন ব্যথা হয়?

পিরিয়ডের সময় ব্যথার প্রধান কারণ হল মহিলাদের শরীরে উৎপন্ন প্রোস্টাগ্ল্যান্ডিন রাসায়নিক। এটি জরায়ুর পেশীতে সংকোচন বাড়ায়। একজন মহিলার শরীরে যত বেশি প্রোস্টাগ্ল্যান্ডিন তৈরি হয়, তত বেশি এটি জরায়ুর পেশীগুলির সংকোচন বাড়ায়। মাংসপেশির সংকোচন যত বেশি, সেই মহিলাকে তত বেশি যন্ত্রণা সহ্য করতে হয়।

পিরিয়ডের ব্যথায় কী করবেন?

অনেক মহিলা যাদের পিরিয়ডের সময় অসহ্য ব্যথা হয় তারা কোমর ব্যথা এবং ক্র্যাম্প থেকে মুক্তি পেতে পেইন কিলার গ্রহণ করেন। কিন্তু এই ওষুধগুলো নিয়মিত সেবনের পর তাদের মাসিক চক্র এবং ডিম্বস্ফোটনের ওপর খারাপ প্রভাব পড়তে পারে। যার কারণে পিরিয়ডের অস্বাভাবিকতা দেখা দেয়।

১০ মিনিটের মধ্যে ব্যথা বন্ধ হবে

পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন। ঘরে উপস্থিত দুটি জিনিস খেলে মাত্র কয়েক মিনিটেই ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। এই গোপন রেসিপিটি আপনার জন্য খুবই উপকারী হতে চলেছে।

আরও পড়ুন- হাঁটুর মাঝে বালিশ রেখে ঘুমোলে মিলবে ৫ আশ্চর্যজনক উপকারিতা, কোমর ব্যথা থেকে সায়াটিকার ব্যথা থেকে পাবেন মুক্তি

আরও পড়ুন- ভুলেও পুরুষদের এই উপসর্গগুলি উপেক্ষা করা উচিত নয়, ভবিষ্যতে বাড়তে পারে মারাত্মক সমস্যা

আরও পড়ুন- এই গরমে মূলা খেলে মিলবে ৭টি আশ্চর্যজনক উপকারিতা, যা জানলে আবাক হবেন আপনি

মধু এবং আদা

যখনই পিরিয়ডের ব্যথা হয় তখন ১ চা চামচ মধু ও আদার রস খান। একসঙ্গে ভালো করে মেশান তারপর খেয়ে নিন। এটি আপনাকে অল্প সময়ের মধ্যেই ব্যথা থেকে মুক্তি দেবে। একই সময়ে, ব্যথা, ক্র্যাম্প এবং ফোলা প্রতিরোধের জন্য, আপনি পিরিয়ডের সময় দিনে দুবার এই ঘরোয়া প্রতিকারটি নিতে পারেন।

এই টিপস সহায়ক হতে পারে

কিছু টিপস অবলম্বন করলে পিরিয়ডের ব্যথা থেকে চিরতরে মুক্তি পাওয়া যায়। আপনি কিছু যোগব্যায়াম বা যোগাসন করে ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। তবে, যদি ব্যথা তীব্র হয়, তবে অবিলম্বে একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত কারণ এটি একটি গোপন স্বাস্থ্য সমস্যাও হতে পারে।

Share this article
click me!