কাল থেকেই শুরু করুন! মাত্র আধঘন্টা হাঁটলেও কত উপকার জানেন? অবাক হবেন শুনলে

আপনি যদি প্রতিদিন মাত্র ৩০ মিনিট হাঁটার জন্য সময় বের করতে পারেন, তাহলে অগণিত উপকার পাবেন। কোনরকম কষ্ট ছাড়াই প্রতিদিন আধঘন্টা হাঁটলে সুস্থ থাকার পাশাপাশি দীর্ঘায়ুও লাভ করা সম্ভব। 

Parna Sengupta | Published : Oct 2, 2024 6:57 AM IST

হাঁটা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এটি একটি খুবই হালকা ব্যায়াম। যেকোনো বয়সের মানুষ খুব সহজেই এটি করতে পারেন। অনেকেই মনে করেন, প্রতিদিন এক ঘন্টা হাঁটলেই কেবল উপকার পাওয়া যায়। কিন্তু আপনি যদি প্রতিদিন মাত্র ৩০ মিনিট হাঁটেন, তাহলেও অনেক উপকার পাবেন। 

প্রতিদিন আধঘন্টা হাঁটলে আপনার হাড় মজবুত হবে। পাশাপাশি শরীরে জমে থাকা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমবে। তেমনি আপনার পেশীর শক্তিও অনেক বৃদ্ধি পাবে। শুধু তাই নয়, এই আধঘন্টা হাঁটা আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করবে। এই হাঁটা ডায়াবেটিস, হৃদরোগ, অস্টিওপোরোসিস সহ আরও কিছু রোগ প্রতিরোধ করতে সাহায্য করে বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

Latest Videos

ভালো শারীরিক স্বাস্থ্যের জন্য আপনার কঠোর ব্যায়াম করার প্রয়োজন নেই। কোনরকম যন্ত্রপাতি ছাড়াই হাঁটাহাঁটি করলে আপনার স্বাস্থ্যের কোনো ক্ষতি হবে না। তাছাড়া এতে কোনো নির্দিষ্ট সময় নেই। যখন ইচ্ছা তখনই হাঁটতে বেরোতে পারেন। যারা ওজন কমাতে চান, সুস্থ থাকতে চান, তাদের জন্য প্রতিদিন আধঘন্টা হাঁটা খুবই উপকারী। আসলে প্রতিদিন ৩০ মিনিট হাঁটলে কী কী উপকার পাওয়া যায়, চলুন জেনে নেওয়া যাক। 

প্রতিদিন ৩০ মিনিট হাঁটলে কী কী উপকার পাওয়া যায়? 

আপনার শরীর সুস্থ রাখতে প্রতিদিন প্রত্যেকেরই কমপক্ষে ৩০ মিনিট হাঁটা উচিত বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। দ্রুত হাঁটাও আপনার জন্য উপকারী। তবে অনেক সময় ৩০ মিনিট একটানা হাঁটা কষ্টকর হতে পারে। সেক্ষেত্রে আপনি ১০ মিনিট করে তিনবার বিরতি নিয়ে হাঁটা শুরু করতে পারেন। তবে আপনি যদি ওজন কমাতে চান, তাহলে শুধু ৩০ মিনিট হাঁটা যথেষ্ট নয়। এতে আপনি খুব বেশি উপকার পাবেন না।

হৃদযন্ত্রের সুস্থতা

আমেরিকায় পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, নিয়মিত প্রতিদিন ৩০ মিনিট হাঁটলে ১৯ শতাংশ হৃদরোগের ঝুঁকি কমে। হাঁটা আমাদের শরীরে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং শরীরে থাকা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায় বলে গবেষণায় উঠে এসেছে। 

ওজন কমাতে সাহায্য করে হাঁটা

নিয়মিত আপনি যদি আধঘন্টা হাঁটেন, তাহলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। পাশাপাশি এটি অনেক সময় আপনার ওজন কমাতেও সাহায্য করে বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। হাঁটার ফলে আপনার শরীরের অতিরিক্ত ক্যালরি পোড়ে। এর ফলে আপনি কিছুটা ওজন কমাতে পারেন। আপনি কত ক্যালরি পোড়াবেন, তা নির্ভর করবে আপনার হাঁটার গতির উপর। তবে গড় হিসেবে আধঘন্টা হাঁটলে ১৫০ ক্যালরি পোড়ানো সম্ভব বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। 

হাড়ের শক্তি

প্রতিদিন আপনি যদি হাঁটাহাঁটি করেন, তাহলে আপনার হাড় সুস্থ থাকবে। আধঘন্টা হাঁটলে আপনার হাড়ের শক্তি বৃদ্ধি পায়। পাশাপাশি পেশীও মজবুত হয়। বিশেষ করে আধঘন্টা হাঁটা পা, নিতম্ব এবং মেরুদণ্ডের হাড়কে মজবুত করতে সাহায্য করে। হাঁটার ফলে হাড়ের ঘনত্বও বৃদ্ধি পায়। এর ফলে হাড়ের ফাটল এবং অস্টিওপোরোসিসের ঝুঁকিও কমে। 

পাচনতন্ত্রের জন্য উপকারী

খাওয়ার পর আধঘন্টা হাঁটলে আপনার হজমের জন্য খুবই উপকারী। হাঁটা আপনার খাওয়া খাবার পাকস্থলীতে সহজে পৌঁছে দেয়। বিশেষ করে পেট ফাঁপা, হজমের সমস্যা, কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে এটি খুবই কার্যকর। 

মানসিক স্বাস্থ্যের জন্য

হাঁটা শুধু আমাদের শারীরিক স্বাস্থ্যই নয়, মানসিক স্বাস্থ্যও রক্ষা করে। এক গবেষণায় দেখা গেছে, প্রতিদিন ৩০ মিনিট হাঁটলে মানসিক চাপ, উদ্বেগ ইত্যাদি লক্ষণ কমে। হাঁটার মাধ্যমে আমাদের শরীর মুড ভালো করার হরমোন এন্ডোরফিন তৈরি করে। এটি আপনার মানসিক চাপ কমিয়ে আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতি করে। 
 
রোগ প্রতিরোধ ক্ষমতা

হাঁটার ফলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়। এক গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত হাঁটাহাঁটি করেন, তাদের শীতকালে অসুস্থ হওয়ার ঝুঁকি অনেক কম থাকে। বিশেষ করে প্রতিদিন আধঘন্টা হাঁটলে শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং সর্দি-কাশির ঝুঁকি অনেক কমে যায় বলে গবেষণায় উঠে এসেছে। 

দীর্ঘায়ু

হাঁটা আমাদের আয়ু বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হ্যাঁ, গবেষণা অনুসারে, হাঁটা আমাদের জীবনকাল বাড়াতে সাহায্য করে। পিএলওএস মেডিসিনে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, প্রতিদিন আধঘন্টা হাঁটলে অকাল মৃত্যুর ঝুঁকি ২০ শতাংশ পর্যন্ত কমে যায়। এই হাঁটা আপনার হৃদযন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। ওজন কমায়। মানসিক স্বাস্থ্যের উন্নতি করে। সব মিলিয়ে আপনার আয়ু বৃদ্ধি পায়। 

Share this article
click me!

Latest Videos

হাটে হাঁড়ি ভেঙে পূর্ণ কর্মবিরতিতে ফের জুনিয়র ডাক্তাররা, যা বললেন | Kolkata Doctor News
'৮৫ হাজার টাকা নিলে মমতার ছবি রাখো, না হলে নিও না' নিদান তৃণমূল বিধায়কের | TMC | Durga Puja 2024 |
RG Kar কাণ্ডের বিচারের দাবিতে বড় সিদ্ধান্ত জুনিয়র চিকিৎসকদের! দেখুন কী বললেন | RG Kar Protest
এ কেমন সন্তান! এক মুহূর্তেই মায়ের প্রাণ কেড়ে নিল ছেলে, চাঞ্চল্য এলাকায় | Today Nadia News
তীব্র তর্কাতর্কি! সুপ্রিম কোর্টে সাগর দত্ত হাসপাতাল প্রসঙ্গ | Supreme Court on Sagar Dutta Hospital