পুজোর আগে হয়ে উঠুন ফিট অ্যান্ড ফাইন, ওজন কমাতে চাইলে পাত থেকে বাদ দিন এই ৪ ফল

ডায়েট চলুক, চলুক ব্যায়াম। তবে তার আগে পাত থেকে বাদ দিন এই চারটে ফল। কারণ ওজন বৃদ্ধি করতে দারুণ সাহায্য করে এগুলি।

Parna Sengupta | Published : Sep 22, 2023 2:17 PM IST

পুজোর বাকি হাতে গোনা আর কয়েকটা দিন। তার আগে দেহের বাড়তি ওজন ঝরিয়ে হয়ে উঠতেই হবে ফিট অ্যান্ড ফাইন। ডায়েট চলুক, চলুক ব্যায়াম। তবে তার আগে পাত থেকে বাদ দিন এই চারটে ফল। কারণ ওজন বৃদ্ধি করতে দারুণ সাহায্য করে এগুলি।

১. কলা - আপনি নিশ্চয়ই শুনেছেন যে কলা কম ওজনের মানুষের ওজন বাড়ায়। কলা একটি সুপার হেলদি ফল। কিন্তু কলায় রয়েছে প্রচুর ক্যালরি যা ওজন বাড়াতে সাহায্য করে। একটি মাঝারি আকারের কলায় ১১৮ ক্যালোরি শক্তি থাকে। তাই কলা খেলে ওজন বাড়ার আশঙ্কা থাকে।

২. অ্যাভোকাডো-অ্যাভোকাডোতে কলার চেয়ে বেশি শক্তি রয়েছে। ১০০ গ্রাম অ্যাভোকাডোতে ১৬১ ক্যালোরি শক্তি রয়েছে। এর সাথে, এতে ১৫ গ্রাম ফ্যাট এবং ৮.৬ গ্রাম কার্বোহাইড্রেট রয়েছে। এই সব জিনিস ওজন বাড়াতে খুবই কার্যকরী। তাই স্থূলতায় ভুগছেন এমন ব্যক্তিদের অ্যাভোকাডো খাওয়া উচিত নয়। অ্যাভোকাডোতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালোরি, কার্ব, ভিটামিন কে, ফোলেট, ভিটামিন বি ৬-এর মতো উপকারী উপাদান যা কিনা ওজন বাড়ানোর পাশাপাশি দেহে পুষ্টির ঘাটতিও মেটাতেও সাহায্য করে। তাই নিয়মিত এই ফল খেতে ভুলবেন না।

৩. নারকেল - নারকেলের শাঁস খেলেই বাড়বে ওজন। এতে প্রচুর পরিমাণে চর্বি থাকে যা শরীরে চর্বি বাড়ায়। অতএব, আপনি যদি ওজন কমাতে চান বা আপনার ওজন বেড়েছে তাহলে নারকেলের পাল্প খাবেন না। এর শাঁসে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালোরি, ফ্যাট এবং কার্ব। আর এই সমস্ত উপাদান কিন্তু ওজন বাড়াতে সাহায্য করে।

৪ খেজুর: যদিও খেজুর খুবই উপকারী, তবে এতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। মাত্র ২৪ গ্রাম খেজুরে ১৮ গ্রাম কার্বোহাইড্রেট থাকে যা ওজন বাড়ায়। খেজুরের সঙ্গে নারকেলের শাঁস খেলে তা আপনার ওজন আরও বাড়িয়ে দেবে। এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালোরি, ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম সহ একাধিক উপকারী উপাদান।

Read more Articles on
Share this article
click me!